শিল্পখাত

শিল্পমন্ত্রীর কাছে ভোলার গ্যাস চাইলেন বরিশালের ব্যবসায়ীরা

গ্যাস সংযোগের জন্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের কাছে দাবি জানিয়েছেন বরিশালের ব্যবসায়ীরা। ভোলায় উৎপাদিত গ্যাস পাইপলাইনের মাধ্যমে দ্রুত বরিশালে আনার দাবি জানিয়েছেন বরিশাল চেম্বার অব কমার্স ও বিসিএ ব্যবসায়ীরা।
বরিশাল জেলা প্রশাসন ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) আয়োজিত সভায় স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবিটি শনিবার বরিশালের সার্কিট হাউজ সভাকক্ষ থেকে তোলা হয়। ছবি: টিটু দাস

গ্যাস সংযোগের জন্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের কাছে দাবি জানিয়েছেন বরিশালের ব্যবসায়ীরা। ভোলায় উৎপাদিত গ্যাস পাইপলাইনের মাধ্যমে দ্রুত বরিশালে আনার দাবি জানিয়েছেন বরিশাল চেম্বার অব কমার্স ও বিসিএ ব্যবসায়ীরা।

শনিবার দুপুরে বরিশাল সার্কিট হাউজে অনুষ্ঠিত শিল্পমন্ত্রীর সাথে স্থানীয় ব্যবসায়ী, সরকারী কর্মকর্তা, ও সুশীল সমাজের মত বিনিময় সভায় এই দাবি তোলা হয়। ব্যবসায়ীরা বরিশালে ইপিজেড স্থাপন, ট্রেড লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া সহজ করা ও বিসিকে প্লট স্বল্প মূল্যে দেওয়ার দাবি জানান।

এ সময় উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, শিল্প সচিব জাকিয়া সুলতানা, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি উন্নয়ন বিভাগের সচিব আবদুল বাকী, ডিআইজি এস এম আক্তারুজ্জামান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

সভায় বরিশাল চেম্বার ও কমার্স অ্যান্ড ইনডাস্ট্রিজের সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক বলেন, ভোলার গ্যাস বরিশালে আনা ছাড়া এখানে শিল্পায়নে গতি আনা সম্ভব নয়।

বক্তারা বলেন, পদ্মা সেতুতে যান চলাচল শুরু হওয়ায় বরিশালে শিল্প সম্ভাবনা দেখা দিয়েছে। এখন দরকার শিল্পের সঙ্গে যাতে দূষণ না হয় সেদিকে নজর দেওয়া।

শিল্পমন্ত্রী বলেন,বরিশালে এখন শিল্পায়নের সম্ভাবনা দেখা দিয়েছে। পদ্মা সেতু হওয়ায় বরিশাল এখন ঢাকার সবচেয়ে কাছের বিভাগ। আগে থেকেই এই অঞ্চলটি কৃষিভিত্তিক ছিল, এখন শিল্পায়নেও এগিয়ে যেতে হবে। 

তিনি বলেন, আমরা এসেছি মূলত সমীক্ষা করতে। এখানে কী ধরনের শিল্প হতে পারে, শিল্পের কী সমস্যা আছে তা দেখতে এসেছি। ভোলার যে গ্যাস আছে সেটি যদি এখানে পাওয়া যায়, তাহলে ঘোড়াশাল, আশুগঞ্জের মতো সার কারখানা গড়ে তোলা যায়।

তিনি আরও বলেন, বিসিকে এখনো শিল্প স্থাপনের জন্য প্লট খালি আছে। শিল্প স্থাপনে আমি জায়গা দিতো পারব। প্লট খালি পড়ে থাকলে চলবে না। যদি কেউ প্লট নিয়ে খালি রাখে তাহলে সেটি বাতিল করে অন্যদের দেওয়া হবে। বরিশালে নৌ পথ আছে, সুন্দর সড়ক পথও হয়েছে। এখন দরকার বিমান পথের সঙ্গে অন্তর্জাতিক সংযোগ। তাহলে এখান থেকেই ব্যবসায়ীরা রপ্তানি করতে পারবে।

শিল্পমন্ত্রী বলেন, শিল্প বিষয়ে পূর্ণাঙ্গ সমীক্ষা করতে আমরা আবার বরিশালে আসব।

Comments