ব্যস্ততম বন্দরের তালিকায় ৩ ধাপ এগিয়ে ৬৪তম চট্টগ্রাম

কনটেইনার পরিচালনায় আগের বছরের তুলনায় ৩ ধাপ এগিয়েছে চটগ্রাম বন্দর। ২০২২ সালের লয়েডস লিস্টের বিশ্বের ১০০ শীর্ষ বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান ৬৪তম।
বন্দর

কনটেইনার পরিচালনায় আগের বছরের তুলনায় ৩ ধাপ এগিয়েছে চটগ্রাম বন্দর। ২০২২ সালের লয়েডস লিস্টের বিশ্বের ১০০ শীর্ষ বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান ৬৪তম।

২০২১ সালে বিশ্বের বিভিন্ন বন্দরের বার্ষিক কনটেইনার ওঠা-নামার হিসাব মূল্যায়ন করে বন্দর ও শিপিং সংক্রান্ত জার্নাল লয়েডস আজ বৃহস্পতিবার সন্ধ্যায় এ তালিকা প্রকাশ করেছে।

টানা ৭ বছর ধাপে ধাপে আগানোর পর ২০২১ সালের লয়েডস তালিকায় ৯ ধাপ পিছিয়ে চট্টগ্রাম বন্দর ৬৭তম অবস্থানে চলে যায়।

তালিকায় দেখা যায়, ২০২১ সালে চট্টগ্রাম বন্দর মোট ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮ টিইইউ কনটেইনার পরিচালনা করেছে, যা আগের বছরের তুলনায় ১৩ দশমিক ২ শতাংশ বেশি।

এর আগের বছর এ বন্দরে ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউ কনটেইনার পরিচালনা করা হয়েছিল।

২০২০ সালের তালিকায় চট্টগ্রাম বন্দর ছিল ৫৮তম, ২০১৯ সালে ৬৪তম, ২০১৮ সালে ৭০তম, ২০১৭ সালে ৭১তম, ২০১৬ সালে ৭৬তম, ২০১৫ সালে ৮৭তম এবং ২০১৪ সালে ৮৬তম অবস্থানে ছিল।

এ বছর চট্টগ্রাম বন্দরের অবস্থানের কথা উল্লেখ করে লয়েডের তালিকায় বলা হয়, 'সক্ষমতার দিক থেকে অনেক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বাংলাদেশের এই প্রধান সমুদ্র বন্দর তার স্বরূপে ফিরে এসেছে।'

এ প্রসঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান দ্য ডেইলি স্টারকে বলেন, 'মহামারির পর দেশের বৈদেশিক বাণিজ্য আগের অবস্থায় ফিরে আসায়, গত বছর চট্টগ্রাম বন্দরে ১৩ শতাংশ বেশি কনটেইনার পরিচালনা করা সম্ভব হয়েছে।'

তিনি বলেন, 'গত বছর বন্দরে কোনো কনটেইনার বা জাহাজের জট ছিল না। ৪৯ শতাংশ জাহাজ বন্দরে আসা মাত্র ভিড়তে পেরেছে। এটি মূলত সব স্টেকহোল্ডারের সর্বাত্মক সহযোগিতার জন্য সম্ভব হয়েছে।'

দেশের মোট কনটেইনার বাণিজ্যের ৯৮ শতাংশ পরিচালনা করে চট্টগ্রাম বন্দর, বাকিটা মংলা বন্দর পরিচালনা করে।

Comments