কলকাতার সিনেমা ও ঢাকার ওয়েব সিরিজে মিম

বিদ্যা সিনহা মিম বাংলাদেশ ও ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করে পেয়েছেন ব্যাপক জনপ্রিয়তা। ‘আমার আছে জল’ সিনেমার জন্য পেয়েছেন জাতীয় পুরস্কার। গত বছর পরাণ সিনেমা দিয়ে দারুণভাবে আলোচনায় ছিলেন। এ ছাড়া, দামাল সিনেমার জন্য প্রশংসাও কুড়িয়েছেন।
বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বিদ্যা সিনহা মিম বাংলাদেশ ও ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করে পেয়েছেন ব্যাপক জনপ্রিয়তা। 'আমার আছে জল' সিনেমার জন্য পেয়েছেন জাতীয় পুরস্কার। গত বছর পরাণ সিনেমা দিয়ে দারুণভাবে আলোচনায় ছিলেন। এ ছাড়া, দামাল সিনেমার জন্য প্রশংসাও কুড়িয়েছেন।

কলকাতার নতুন একটি সিনেমায় এবং এ দেশে একটি ওয়েব সিরিজে অভিনয় করছেন মিম। ইউনিসেফের শুভেচ্ছা দূতও তিনি।

এসব নিয়ে আজ সোমবার বিকেলে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মিম।

নতুন ওয়েব সিরিজে অভিনয় করছেন, শুটিং শেষ হয়েছে?

মিম: সানী সানোয়ার পরিচালিত নতুন ওয়েব সিরিজের শুটিং শেষ হয়েছে। শুটিং শুরু করেছিলাম রাজধানীতে। এরপর মানিকগঞ্জে শুটিং করেছি। শুটিং অভিজ্ঞতা এককথায় দারুণ। অসাধারণ সব অভিজ্ঞতা হয়েছে। ভীষণ ভালো একটি গল্পের কাজ করেছি। এখন দর্শকরা কীভাবে নেবেন তা প্রচারের পর জানা যাবে। হইচই প্ল্যাটফর্মের সিরিজ এটি।

এতে আপনার চরিত্র সম্পর্কে জানতে চাই...

মিম: একজন সিঙ্গেল মেয়ে হিসেবে দর্শকরা আমাকে দেখবেন। চরিত্রের মধ্যে অনেক গল্প আছে। এটুকু বলতে পারি যে, নতুনত্ব আছে। কয়েকটি দিন চরিত্র ও গল্পের ভেতরে ডুবে ছিলাম। যখন যে কাজটি করি, চেষ্টা করি সেটার মধ্যে মগ্ন থাকতে। এতে কাজটি ভালো হয়। নতুন ওয়েব সিরিজের চরিত্রে ডুবে ছিলাম। এই সিরিজের নাম 'মিশন হান্টডাউন'।

কলকাতায় নতুন সিনেমায় শুটিং শুরু করেছিলেন...

মিম: সঞ্জয় সমাদ্দরের পরিচালনায় 'মানুষ' নামে নতুন একটি সিনেমা করছি। এই সিনেমার শুটিং শেষ হয়েছে। এখন মুক্তির অপেক্ষায় রয়েছে। জিতের বিপরীতে অভিনয় করেছি। আগেও তার সঙ্গে সিনেমা করেছি। অসম্ভব ভালো একজন মানুষ তিনি। শিল্পী হিসেবেও অনেক ভালো। আমার বিশ্বাস এই সিনেমাটিও সবার ভালো লাগবে।

প্রথম ওয়েব সিরিজ হিসেবে মানুষের মনে কতটা দাগ কাটবে বলে মনে করেন?

মিম: কেবল তো শুটিং শেষ হলো। এখন এডিটিং হবে। সব কাজ শেষ হোক। তারপর প্রচার হলেই না বলা সম্ভব। কিন্তু আমি সবসময় আশাবাদী মানুষ। সেই আত্মবিশ্বাস আমার আছে। এখন দেখা যাক কতটা সুন্দরভাবে মানুষ গ্রহণ করেন।

গত বছর পরাণ ও দামাল দিয়ে ব্যাপকভাবে আলোচনায় ছিলেন, এখনো পরাণ সিনেমার কথা বলা হয়, বিষয়টি কেমন লাগে?

মিম: একজন শিল্পী হিসেবে এটা অবশ্যই আনন্দের ও ভালোলাগার বিষয়। 'পরাণ' আমার ক্যারিয়ারকে প্লাস করেছে। 'দামাল' আমাকে অন্যরকম প্রশংসা ও ভালোবাসা দিয়েছে। এখনো সিনেমা দুটির কথা শুনতে পাই। আমি এভাবেই ভালো সিনেমার সঙ্গে থাকতে চাই। মানুষের ভালোবাসা নিয়ে থাকতে চাই।

একজন শিল্পী হিসেবে আপনার চাওয়া কী?

মিম: এমন কিছু কাজ করে যেতে চাই, যার জন্য সবার ভালোবাসা কুড়াব, সবার ভালোবাসায় সিক্ত হব, বছরের পর বছর ধরে সবাই মনে রাখবে। আমি মনে করি- কোয়ালিটি সম্পন্ন কাজের বিকল্প কিছু নেই। ভালো ভালো কাজই একজন শিল্পীকে বাঁচিয়ে রাখে। আমি অনেক বেছে বেছে ভালো কাজের সঙ্গে থাকতে চাই।

Comments