বলিউডে আজ জয়া আহসানের অভিষেক

‘যখন যে চরিত্রটি করি, তা হয়ে ওঠার চেষ্টা করি।’
jaya ahsan
জয়া আহসান। ছবি: সংগৃহীত

তুমুল ব্যস্ত সময় পার করছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। বর্তমানে অবস্থান করছেন ভারতে। গতকাল দিল্লিতে তার প্রথম অভিনীত হিন্দি সিনেমা 'কড়ক সিং'র প্রিমিয়ারে অংশ নিয়েছেন। সেখান থেকে মুম্বাই ছুটে গেছেন দ্বিতীয় প্রিমিয়ার শোতে অংশ নিতে।

আজ শুক্রবার ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভে মুক্তি পাবে অনিরুদ্ধ রায়চৌধুরীর 'কড়ক সিং'। আজ কলকাতায় এই সিনেমার প্রিমিয়ারেও অংশ নেবেন জয়া।

ভারত থেকে গতকাল রাতে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন জয়া আহসান।

kadak singh
‘কড়ক সিং’ সিনেমার পোস্টার।

দ্য ডেইলি স্টার: আজ বলিউডে আপনার অভিষেক ঘটছে। কেমন লাগছে?

জয়া আহসান: ভালো লাগছে। দারুণ এক ভালো লাগা কাজ করছে। এই ভালো লাগাটা সত্যিই অন্যরকম। শিল্পীজীবনের সুন্দর মুহূর্ত, স্মরণীয় মুহূর্ত। সবার ভালোবাসা নিয়ে এভাবেই অভিনয় করে যেতে চাই।

ডেইলি স্টার: 'কড়ক সিং' সিনেমার 'নয়না' চরিত্র কতটা চ্যালেঞ্জিং ছিল?

জয়া আহসান: চ্যালেঞ্জিং তো বটেই। শিল্পীর কাজই হলো চ্যালেঞ্জ অতিক্রম করা। যখন যে চরিত্রটি করি, তা হয়ে ওঠার চেষ্টা করি। ওখানেই মনোযোগ দিই। নয়না করার সময়ও তাই হয়েছে। তা ছাড়া হিন্দি ভাষার সিনেমা। ভাষাটা আমাকে আয়ত্ত করতে হয়েছে। সব মিলিয়ে নয়না চরিত্রটি উপভোগ করেছি।

ডেইলি স্টার: গতকাল দিল্লিতে প্রিমিয়ারে অংশ নিয়েছেন। কতটা প্রশংসা পেলেন?

জয়া আহসান: সবাই ভীষণ প্রশংসা করেছেন। মুগ্ধতা বেড়েছে। অসাধারণ সুন্দর মুহূর্ত ছিল ওটা। দিল্লিতে প্রিমিয়ার শেষ করে গতকালই মুম্বাইতে প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছে। সেখানে সবাই ভালো বলেছেন সিনেমাটিকে। আজ কলকাতায় প্রিমিয়ার হবে। সময়টা খুব উপভোগ করছি।

ডেইলি স্টার: বাংলাদেশের গণ্ডি পেরিয়ে টালিগঞ্জে সফলতা এবং সেখান থেকে বলিউডযাত্রা—বিষয়টিকে কীভাবে দেখেন?

জয়া আহসান: খুব ইতিবাচকভাবেই দেখি। শিল্পীর কাজ অভিনয় করা। তা যেখানেই হোক। যখন যেখানেই সিনেমা করি না কেন, তা সুন্দরভাবে করার চেষ্টাটা অব্যাহত রাখতে চাই। অভিনয়ের প্রাধান্যটাই আমার কাছে আগে। এটার গুরুত্ব বেশি।

ডেইলি স্টার: দর্শকরা আপনাকে কখনো দেবী হিসেবে পেয়েছে, কখনো গেরিলার বিলকিস, কখনো পুতুল নাচের কুসুম, আবার অর্ধাঙ্গিনীর মেঘনা, আর এবার আসছেন নয়না হয়ে...

জয়া আহসান: এভাবেই প্রতিটি চরিত্র হয়ে উঠতে চেষ্টা করেছি। দেবী সিনেমা করার সময় তাকে মনে ধারণ করেছি। বিলকিস চরিত্রটি করার সময়ও একইরকমভাবে চরিত্রটি ধারণ করে অভিনয় করেছি। বিউটি সার্কাস করার সময়ও তাই হয়েছে। পুতুল নাচের ইতিকথা করার সময়ও কুসুম হয়ে উঠতে শতভাগ চেষ্টাটা ছিল। অর্ধাঙ্গিনীর জন্য যখন ক্যামেরার সামনে দাঁড়িয়েছি, তখনো মেঘনাকে মনের মধ্যে ধারণ করেছি। আবার কড়ক সিং করার সময় নয়নাকে নিজের মধ্যে ধারণ করেছি। শিল্পীর কাজই এটা।

jaya ahsan
জয়া আহসান। ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: বলিউডযাত্রায় আপনার জন্য শুভেচ্ছা।

জয়া আহসান: আপনাকেও শুভেচ্ছা।

Comments