‘মানুষের ভালোবাসা আমার জীবনের সেরা প্রাপ্তি’

নব্বই দশকের টিভি নাটকের অন্যতম সেরা অভিনেতা মাহফুজ আহমেদ। অসংখ্য নাটকে তিনি অভিনয় করেছেন। দর্শকপ্রিয়তায় তিনি টপকে গেছেন অনেককে। টানা ২ যুগেরও বেশি সময় অভিনয় করে পেয়েছেন খ্যাতি ও মানুষের ভালোবাসা।
মাহফুজ আহমেদ
মাহফুজ আহমেদ। ছবি: স্টার ফাইল ফটো

নব্বই দশকের টিভি নাটকের অন্যতম সেরা অভিনেতা মাহফুজ আহমেদ। অসংখ্য নাটকে তিনি অভিনয় করেছেন। দর্শকপ্রিয়তায় তিনি টপকে গেছেন অনেককে। টানা ২ যুগেরও বেশি সময় অভিনয় করে পেয়েছেন খ্যাতি ও মানুষের ভালোবাসা।

অভিনয়জীবন শুরু করেছিলেন ছোট্ট চরিত্র দিয়ে। বিটিভির আলোচিত ধারাবাহিক 'কোন কাননের ফুল' নাটকে ছোট্ট চরিত্রে দেখা গিয়েছিল তাকে। এরপর হুমায়ূন আহমেদের 'কোথাও কেউ নেই' নাটকে অভিনয় করেন পরিচিতি পান মাহফুজ। সেই থেকে তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

একের পর এক নাটকে অভিনয় করে অল্প দিনের মধ্যে মাহফুজ পান তুমুল জনপ্রিয়তা।

শুধু তাই নয়, সাংবাদিকতা থেকে অভিনয়ে এসে নিজেকে টিভি নাটকের শীর্ষ নায়কদের কাতারে নিয়ে গেছেন পরিশ্রম ও মেধা দিয়ে। শমী কায়সার, বিপাশা হায়াত, আফসানা মিমির মতো তারকা অভিনয়শিল্পীদের বিপরীতে অভিনয় করে তার যোগ্যতার প্রমাণ রেখেছেন।

আজ ২৩ অক্টোবর সফল এই অভিনেতার জন্মদিন।

অভিনয় ক্যারিয়ারে নানান চরিত্রে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ। তবে, টেলিভিশন নাটকে নুরুল হুদা চরিত্রটি তাকে এনে দিয়েছে প্রবল খ্যাতি। 'নুরুল হুদা একদা ভালোবাসেছিল', 'আমাদের নুরুল হুদা', 'অতঃপর নুরুল হুদা' ধারাবাহিক নাটকে নাম ভূমিকায় অভিনয় করে আজও দর্শকদের কাছে তিনি নুরুল হুদা হিসেবে রয়ে গেছেন।

এ রকম আরও অনেক জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন তিনি।

সাড়া জাগানো ধারাবাহিক 'চৈতা পাগল' পরিচালনা করে মাহফুজ আলোচনায় আসেন পরিচালক হিসেবে। এই নাটকে নাম ভূমিকায় অভিনয় করেও আলোচিত হন তিনি।

এই ধারাবাহিকে তার বিপরীতে অভিনয় করেছিলেন জয়া আহসান।

এরপর, 'তোমার দোয়ায় ভালো আছি মা' ধারাবাহিক নাটকটি পরিচালনা করেও নাট্যপরিচালক হিসেবে সুনাম অর্জন করেন। এভাবে অনেকগুলো নাটক তিনি পরিচালনা করেন।

টেলিভিশন নাটকে অভিনয় ও নাট্যপরিচালনা ছাড়াও প্রশংসিত কিছু সিনেমায় অভিনয় করে তিনি চলচ্চিত্র অভিনেতা হিসেবে নিজের অবস্থান শক্ত করেন। একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

হুমায়ূন আহমেদের 'শ্রাবণ মেঘের দিন' সিনেমায় অভিনয় করে ব্যাপক প্রশংসিত হন মাহফুজ। একই পরিচালকের 'দুই দুয়ারী' সিনেমাও তাকে দর্শকপ্রিয়তা এনে দেয়।

তৌকীর আহমেদ পরিচালিত 'জয়যাত্রা' সিনেমাটিও তার ক্যারিয়ারের আলোচিত একটি কাজ। এ ছাড়া, 'লাল সবুজ', 'মেঘের পরে মেঘ', 'জিরো ডিগ্রী'সহ অনেকগুলো সিনেমায় অভিনয় করেছেন তিনি।

প্রযোজক হিসেবেও আত্মপ্রকাশ করেন মাহফুজ।

২ দশকেরও বেশি সময় অভিনয়ে সরব থাকলেও বেশ কয়েকদিন ধরে অভিনয় থেকে দূরে আছেন মাহফুজ আহমেদ। তবে, অভিনয় একেবারে ছাড়েননি। চয়নিকা চৌধুরী পরিচালিত নতুন সিনেমা 'প্রহেলিকা' দিয়ে শিগগিরই অভিনয়ে ফিরছেন তিনি।

অভিনয় জীবনের অর্জন প্রসঙ্গে মাহফুজ বলেন, 'মানুষের ভালোবাসা আমার জীবনের সেরা প্রাপ্তি। মনে করি, যে কারো জীবনে মানুষের ভালোবাসার চেয়ে বড় কিছু নেই।'

জন্মদিন প্রসঙ্গে তিনি বলেন, 'দিনটি এলে মানুষের ভালোবাসার প্রকাশ দেখতে পাই। অনেকের ভালোবাসায় আমি আপ্লুত। সবার কাছে কৃতজ্ঞ।'

Comments