ভাগনার যোদ্ধারা বেলারুশে সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে

রুশ ভাড়াটে সেনার দল ভাগনার গ্রুপের যোদ্ধারা বেলারুশে সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।
বেলারুশের রাজধানী মিনস্ক থেকে প্রায় ৯০ কিলোমিটার দক্ষিণে ওসিপোভিচির কাছে এই প্রশিক্ষণ চলছে। ছবি: রয়টার্স

রুশ ভাড়াটে সেনার দল ভাগনার গ্রুপের যোদ্ধারা বেলারুশে সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আজ শুক্রবার আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রাজধানী মিনস্ক থেকে প্রায় ৯০ কিলোমিটার দক্ষিণে ওসিপোভিচির কাছে এই প্রশিক্ষণ চলছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, ভাগনার যোদ্ধারা সেনাদের প্রশিক্ষক হিসেবে কাজ করছে।

গতকাল দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, ভাগনার গ্রুপ রাশিয়ার সেনাবাহিনীর কাছে অস্ত্র ও গোলাবারুদ হস্তান্তর করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, তারা ভাগনার গ্রুপের কাছ থেকে শতাধিক ট্যাঙ্ক এবং ২ হাজার ৫০০ টনেরও বেশি গোলাবারুদসহ ২ হাজারেরও বেশি অস্ত্র পেয়েছে।

গার্ডিয়ান জানায়, এ হস্তান্তর থেকে বোঝা যায়, গত মাসে বিদ্রোহ থেকে সরে আসার সময় ভাগনার প্রধান ইয়েভগেনি প্রিগোশিন ক্রেমলিনের সঙ্গে যে চুক্তি করেছিলেন, তার অন্তত কিছুটা অনুসরণ করছেন।

বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় হওয়া ওই চুক্তির আওতায়, বেলারুশে নিরাপদ নির্বাসনের বিনিময়ে বিদ্রোহ থেকে সরে আসেন প্রিগোশিন। চুক্তির অংশ হিসেবে প্রিগোশিনের ও তার গ্রুপের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগও তুলে নেওয়া হয়।

ভাগনার বিদ্রোহ শেষ হয়ে যাওয়ার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ভাগনার যোদ্ধারা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করতে পারে, বেলারুশ চলে যেতে পারে বা বাড়ি চলে যেতে পারে।

এদিকে, মস্কোর সঙ্গে চুক্তিতে প্রিগোশিন বেলারুশে চলে যাওয়ার বিষয়ে সম্মত হলেও এই সপ্তাহে তাকে রাশিয়ায় স্বাধীনভাবে চলাফেরা করতে দেখা গেছে। ফলে ক্রেমলিনের সঙ্গে প্রিগোশিনের বর্তমান সম্পর্ক কেমন, তা নিয়ে প্রশ্ন তৈরি হচ্ছে।

Comments