যেভাবে পাবেন ট্রেন্ডি ‘লাতে মেকআপ লুক’

সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল এই ট্রেন্ডটি অনেকদিন ফ্যাশন দুনিয়ায় রাজত্ব করবে বলে ধারণা করা হচ্ছে।   
তারকারাও মেতেছেন লাতে মেকআপ ট্রেন্ডে। ছবি: সংগৃহীত

ইতালিয়ান শব্দ 'লাতে' বলতেই আমাদের সামনে ভেসে উঠে মজাদার এক কাপ কফি। দুধ ও এসপ্রেসোর সংমিশ্রণে তৈরি এই কফি সারাবিশ্বে তুমুল জনপ্রিয়। তবে শুধু কফি নয়, আজকাল মেকআপের সঙ্গেও শোনা যাচ্ছে এই শব্দটি।

বর্তমানে ইন্টারনেটে 'লাতে মেকআপ লুক' ভীষণ জনপ্রিয়তা পেয়েছে। লাতের রঙের মতোই এই মেকআপে কিছুটা বাদামীর আভা থাকে। লাতে মেকআপ খুব ঝলমলে বা ভারী নয়, বরং হালকা বাদামী এক ধরনের মিনিমাল লুক তৈরি করে।

সম্প্রতি হাইলি বিবার ইন্সটাগ্রামে লাতে মেকআপ লুকে তার একটি ছবি শেয়ার করেছেন, যা ব্যাপক প্রশংসিত  হয়েছে। এ বছর এই মেকআপ লুকটি ভীষণ সাড়া ফেলেছে। কোনো ঝামেলা ছাড়াই খুব সহজে এই সুন্দর মেকআপ লুকটি তৈরি করা যায়, যা  টিকটকে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।

লাতে মেকআপ কী

বিখ্যাত মেকআপ আর্টিস্ট কেটি মেলিংগার জানান, 'লাতে মেকআপ লুকে'  মূলত বাদামী এবং ন্যুড শেডগুলোকে বেশি প্রাধান্য দেওয়া হয়। এ ধরনের মেকআপ লুক তৈরি করা খুবই সহজ এবং যেকোনো স্কিনটোনেই খুব ভালো মানায়। তবে স্কিনটোনের সঙ্গে সামঞ্জস্য রেখে শেড বেছে নিতে হবে। যেমন ডার্ক স্কিনটোনে ডিপ শেড বেশি ভালো মানায়। তবে এই মেকআপ লুকটি যেকোনো মানুষের ওপরেই করা যাবে।

লাতে মেকআপ লুক। ছবি: সংগৃহীত

কনটেন্ট ক্রিয়েটর র‍্যাচেল রিগলার এই মেকআপ লুক তৈরি করেন। এক্ষেত্রে তার অনুপ্রেরণা ছিল ২০১৮ সালে মেকআপ আর্টিস্ট টানিয়েল জের করা একটি মেকআপ লুক। এরপর র‍্যাচেল এই মেকআপ লুকটির নাম দেন 'লাতে মেকআপ', যা মেকআপটির সঙ্গে একদম সামঞ্জস্যপূর্ণ। সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল এই ট্রেন্ডটি অনেকদিন ফ্যাশন দুনিয়ায় রাজত্ব করবে বলে ধারণা করা হচ্ছে।   

মেকআপ আর্টিস্ট ক্যারোলিনা দালি বলেন, 'ন্যাচারাল এই মেকআপ লুকটি সহজ এবং অনায়াসে তৈরি করা যায়, যা সকলেই খুব পছন্দ করছেন। এই মেকআপটি গরমকালের জন্য বেশি মানানসই।'

তিনি আরও বলেন, এটি জনপ্রিয় মেকআপ ট্রেন্ড মনোক্রোমাটিক অর্থাৎ একরঙা মেকআপ ট্রেন্ডেরই কিছুটা ভিন্নরূপ। লাতে মেকআপ লুকে চোখে কিছুটা চকচকে আইশ্যাডো, উজ্জ্বল রঙের ব্রোঞ্জার ও ঠোঁটে ট্রান্সপারেন্ট গ্লসি ব্রাউন শেড ব্যবহার করার পরামর্শ দেন দালি।

যেভাবে করবেন লাতে মেকআপ লুক

লাতে মেকআপ লুকের বিশেষ বৈশিষ্ট্য হলো এর আন্ডারটোন।

মেকআপ আর্টিস্ট ক্যারোলিনা দালি বলেন, 'লাতে মেকআপের সিক্রেট হলো ক্যারামেল, হলুদ ও জলপাই আন্ডারটোনের ব্রোঞ্জার ও বাদামী শেড। এক্ষেত্রে ব্রোঞ্জার ও শেডের কমলা, লাল আন্ডারটোন এড়িয়ে চলতে হবে। ঠোঁটের ক্ষেত্রেও এ বিষয়টি মেনে লাটে মেকআপ করতে হবে।'

লাতে মেকআপ লুক। ছবি: সংগৃহীত

উজ্জ্বল প্রাইমার যেমন মিল্ক মেকআপের হাইড্রো গ্রিপ প্রাইমার, কেভিন ওকোয়াইনের স্ট্রিপড ন্যুড স্কিন টিন্ট ব্যবহার করে সবশেষে লাতে মেকআপ লুকের জন্য ত্বকে টাওয়ার২৮ এর ব্রোঞ্জিনো ইলুমিনাটিং ক্রিম ব্রোঞ্জার এবং টম ফোর্ডের শেড এন্ড ইলুমিনেট ব্যবহারের পরামর্শ দেন মেকআপ আর্টিস্ট মেলিংগার। 

চোখের সাজের ক্ষেত্রে নিজের পছন্দের ন্যুড অথবা ব্রাউন শেড বেছে নিতে বলেন মেলিংগার। তিনি ল্যাশ লাইনে সাধারণ একটি ব্রাউন পেন্সিল ব্যবহার করে আলতোভাবে তা ছড়িয়ে দেওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, 'আপনি চাইলে টোপের মত কুল শেড ব্যবহার করতে পারেন। তবে যেকোনো বাদামী শেডই এই মেকআপের মূল আকর্ষণ।'

ব্লাশের জন্য ব্যবহার করতে পারেন লরা মারসিয়ার ব্লাশ কালার ইনফিউশনের ফ্রেসকো অথবা ম্যাক পাউডার ব্লাশের ফিল্ম নোয়ার শেডটি।

ক্লিয়ার লিপগ্লসের বদলে একটু ভিন্নভাবে ঠোঁট সাজানোর পরামর্শ দেন দালি। তার পরামর্শ অনুযায়ী, প্রথমে লিপ লাইনে একটি স্মাজ ব্রাশের সাহায্যে শ্যানেল লা বেইজের গ্লো ব্রোনজিং ক্রিম লাগাতে হবে, ঠোঁটের ওপরের ভাঁজে এবং নিচের ঠোঁটের মধ্যভাগে ওভারলাইন করে নিতে হবে। এরপর যেকোনো ওয়ার্ম ব্রাউন রঙের লিপস্টিক ব্যবহার করতে হবে। সবশেষে প্যাট ম্যাকগ্রাথের লাস্ট ইন ন্যুড নেগলিজে অথবা কোনো ক্রিমি গ্লস ব্যবহার করতে হবে।

কেন বেছে নেবেন লাতে মেকআপ

দালি বলেন, 'গরমে মানুষ ন্যাচারাল ও সহজেই করা যায় এমন মেকআপ পছন্দ করেন। সবাই এমন মেকআপ লুক বেছে নেন যা করতে বেশি সময় লাগে না, গরমে গলে যায় না বা ভাঁজ পরে না। লাতে মেকআপ লুক এসব সমস্যা সমাধানে একেবারে যথাযথ। এই মেকআপ লুকে কয়েক ঘণ্টা পরেও আপনাকে প্রাণবন্ত ও ন্যাচারাল দেখাবে।'

সব ধরনের ত্বকের জন্য মানানসই এই মেকআপ লুকটি ইতোমধ্যেই অনেক জনপ্রিয়তা পেয়েছে। সোশাল মিডিয়ায় হলিউড ও বলিউড সেলিব্রেটিদের রেড কার্পেট মেকআপ লুক থেকে শুরু করে প্রতিদিনের মেকআপ- লাতে মেকআপ এখন সব জায়গাতেই ভীষণ জনপ্রিয়। এই জনপ্রিয়তার কারণ হলো, এটি করা খুব সহজ এবং সব ধরনের ত্বকেই এই মেকআপ লুকটি খুব সুন্দরভাবে মানিয়ে যায়।

তথ্যসূত্র: ভোগ

 

Comments