মিনিমালিজম: মেকআপের নতুন ট্রেন্ড

কোভিড পরবর্তী বিশ্বে মেকআপসহ সবকিছুতেই আমরা আবার মিনিমালিজমের গুরুত্ব নতুনভাবে অনুধাবন করছি।
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

সৌন্দর্যের জগত প্রতিনিয়তই বদলাতে থাকে। লিপস্টিকের যেই শেডটি গত ৫ মাস আগেও তুমুল জনপ্রিয় ছিল, সেটি ইতোমধ্যেই হয়তো পুরনো হয়ে গেছে। এ ছাড়া কিছু পরিবর্তন ধীরে ধীরে মূলধারার মেকআপ রুটিনে জায়গা করে নিয়েছে এবং যুগান্তকারী পরিবর্তন এনেছে। কোভিড পরবর্তী বিশ্বে মেকআপসহ সবকিছুতেই আমরা আবার মিনিমালিজমের গুরুত্ব নতুনভাবে অনুধাবন করছি।

বর্তমানে ত্বকে কয়েক স্তরের বিউটি প্রডাক্ট আমাদের দৈনন্দিনের মেকআপ রুটিন থেকে সরে এসেছে। বরং একটু সানস্ক্রিন, অল্প ট্রান্সলুসেন্ট পাউডার, চোখে একটু মাশকারার ছোঁয়া আর ঠোঁটে একটু লিপ গ্লস - ব্যস আপনি তৈরি! আজকাল এই 'নো মেকআপ' মেকআপ লুক খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে ভারী মেকআপের ঝামেলা আর নেই।

ত্বকে কিছু দাগ থাকা খুবই স্বাভাবিক। এগুলোকে 'খুঁত' মনে করে কারেক্টর ও কনসিলার দিয়ে না ঢেকে বরং এগুলোকে ন্যাচারাল ও নিজের অনন্য বৈশিষ্ট্য মনে করতে সাহায্য করে এ ধরনের মেকআপ লুক।

মেকআপে এ ধরনের পরিবর্তন জনপ্রিয় হয়ে উঠার কারণ হলো এটি স্কিনকেয়ার ও মেকআপের একটি সংমিশ্রণ। স্কিনকেয়ারের গুরুত্ব এখন সবাই অনুধাবন করে, কারণ সুন্দর ও উজ্জ্বল ত্বকের যাত্রা শুরু হয় ত্বকের যত্নের মাধ্যমে।

প্রতিদিন ত্বক পরিষ্কারের পর ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ত্বকের পুষ্টির চাহিদা পূরণ করে এবং ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এগুলার পাশাপাশি নিয়মিত ত্বকের নির্দিষ্ট কিছু জায়গায় সিরাম ব্যবহার করলে পিগমেন্টেশন, দাগ, বলিরেখা এসব সমস্যা দূর করা সম্ভব।

সপ্তাহে ১ বার অথবা ২ বার ত্বকে ফেস মাস্ক ব্যবহার করা উচিত। প্রতিদিনের ধুলাবালি ও দূষণ থেকে ত্বককে সুরক্ষা দিতে ক্লে, বোটানিক্যাল নির্যাস অথবা হাইড্রেটিং হাইলুরনিক এসিড সমৃদ্ধ ফেস মাস্ক ব্যবহার করা যেতে পারে। এই সবকিছুর সমন্বয়ে ত্বক হয়ে উঠে স্বাস্থ্যকর।

এই ধরনের মেকআপের সবচেয়ে বড় সুবিধা হলো, শুধু ত্বকের যত্ন নয়, এটি সামগ্রিক সুস্থতার জন্য নিজের প্রতি যত্নে আগ্রহী করে তোলে। স্বাস্থ্যকর ত্বকের একটি শর্ত হলো স্বাস্থ্যকর ডায়েট ও পর্যাপ্ত পানি গ্রহণ। স্বাস্থ্যকর খাবার বলতে সারাদিন শুধু সালাদ খাওয়া নয়, জাঙ্ক ফুড বা বাইরের খাবার ও সফট ড্রিঙ্কস থেকে দূরে থাকা বোঝায়।

প্রতিদিনের রুটিনে হালকা শরীরচর্চা অথবা ইয়োগা আপনার শরীরের টক্সিন দূর করতে সাহায্য করবে এবং ত্বককে স্বাস্থ্য উজ্জ্বল করতে সাহায্য করবে। পর্যাপ্ত বিশ্রাম ও নিয়মিত ঘুম আমাদের ক্লান্তিভাব দূর করে।

ত্বকের যত্নের প্রতি গুরুত্ব দেওয়া এ ধরনের মেকআপ ট্রেন্ড এমন একটি সময়ের সূচনা করেছে, যেখানে 'সেল্ফ কেয়ার' বা নিজের প্রতি যত্ন ও সৌন্দর্য মিলেমিশে এক হয়ে গিয়েছে। এই মেকআপ টেন্ড ত্বকের স্বাস্থ্যকে গুরুত্ব দিতে উদ্বুদ্ধ করে এবং আমাদের বিশ্বাস করতে সাহায্য করে যে, সত্যিকারের সৌন্দর্য ভেতর থেকে আসে।

মেকআপের আসল কাজ আড়ালে আমাদের লুকিয়ে রাখা নয়, বরং মেকআপের আসল জাদু হল আমাদের মধ্যকার সৌন্দর্যকে আরো বাড়িয়ে তোলা। এই 'নো মেকাপ লুক' আমাদের আবার মনে করিয়ে দেয়, নিজের স্বাভাবিক সহজাত বৈশিষ্ট্যগুলো গ্রহণ করে নেওয়ার মধ্যে এক ধরনের মুগ্ধতা ও ভালো লাগা থাকে এবং নিজের যত্ন আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে সাহায্য করে।

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

 

Comments