ইফতারে ঝটপট ও ভিন্নধর্মী পাঁচ পদ

আজকের আয়োজনে এমন কয়েকটি রেসিপি দেওয়া হয়েছে যেগুলো খুব সহজে বানিয়ে ফেলা যাবে, খেতেও সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত।
ইফতার
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

সারাদিন রোজা রাখার পর পরিবারের সবাইকে নিয়ে ইফতার করা আনন্দটাই আলাদা। এবারের রমজানে গরমের প্রভাব পড়তে শুরু করেছে। তাই লম্বা সময় রোজা রাখার পর ঘটা করে ইফতার বানাতে ইচ্ছা করে না। আর প্রতিদিন ইফতারে চপ, পেঁয়াজু, বেগুনি খাওয়াটাও স্বাস্থ্যসম্মত নয়।

তাই আজকের আয়োজনে এমন কয়েকটি রেসিপি দেওয়া হয়েছে যেগুলো খুব সহজে বানিয়ে ফেলা যাবে, খেতেও সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। আর সারাদিনের ক্লান্তি দূর করবে নিমিষেই।

রাশিয়ান সালাদ

রাশিয়ান সালাদ
রাশিয়ান সালাদ। ছবি: সংগৃহীত

উপকরণ

মেয়নেজ, ক্রিম, সাদা গোলমরিচের গুঁড়ো, ব্রাউন সুগার, লবণ। সবজির মধ্যে লাগবে সেদ্ধ আলু, গাজর, মটরশুঁটি। ফল হিসেবে নিতে পারেন আপেল, আঙুর, আনারস, কলা। আর লাগবে সেদ্ধ ডিম।

প্রস্তুত প্রণালি

এক কাপ মেয়নেজের সঙ্গে ক্রিম, সাদা গোলমরিচের গুঁড়ো, চিনি ও লবণ মিশিয়ে ফ্লাফি বানিয়ে নিতে হবে। তারপর সেদ্ধ করা আলু, গাজর কিউব করে কেটে নিতে হবে। মিশিয়ে নিতে হবে মটরশুঁটিগুলোও। আপেল, আঙুর, আনারস, কলা কিউব করে কেটে নিতে হবে। এতে ছড়িয়ে দিতে হবে কিছুটা লেবুর রস। এতে করে ফলের রং অটুট থাকবে। দুটো ডিম সেদ্ধ করে কিউব করে কেটে নিতে হবে। সবশেষে আগেই বানিয়ে রাখা ফ্লাফির সঙ্গে কেটে রাখা ফল, সবজি ও ডিম মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে এক ঘণ্টা। সহজে তৈরি হয়ে গেল রাশিয়ান সালাদ।

চিকেন পকেট

ছবি: সংগৃহীত

উপকরণ

স্যান্ডউইচ ব্রেড, হাড় ছাড়া মুরগির মাংস, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, সেদ্ধ সুইট কর্ন, টমেটো কেচাপ, ক্রিম, মোজারেলা চিজ, বাটার, ব্রেডক্রাম্ব ও ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালি

হাড়ছাড়া মুরগির মাংস ছোট করে টুকরো করে নিতে হবে। তারপর একটা প্যানে বাটার দিয়ে তাতে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে বেশ খানিকক্ষণ ভাজতে হবে। ভাজা হয়ে গেলে এর সঙ্গে দিয়ে দিতে হবে ছোট টুকরো করে রাখা মুরগির মাংস। মাংস যখন সেদ্ধ হয়ে আসবে তখন সুইটকর্ন দিতে হবে। এরপর টমেটো কেচাপ, গোলমরিচের গুঁড়ো ও ক্রিম দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। চুলা বন্ধ করে এতে মেশাতে হবে গ্রেট করে রাখা মোজারেলা চিজ। এতে করে ফিলিংটাতে একটা ক্রিমি টেক্সচার আসবে।

এবার স্যান্ডউইচ ব্রেডের চারপাশের বাদামি অংশ কেটে ব্রেডটাকে একটু বেলে নিতে হবে। এর ভেতর দিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা মুরগির ফিলিং। তারপর হালকা পানি দিয়ে পকেটের মতো করে ভাঁজ করে নিতে হবে। তৈরি করা চিকেন পকেট ডিমের মধ্যে গড়িয়ে, ব্রেডক্রাম্ব দিয়ে কোট করে নিতে হবে। চাইলে এইভাবে অনেকগুলো বানিয়ে ফ্রোজেন করে রাখা যেতে পারে।

এবার চিকেন পকেটগুলো চুলার মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিতে হবে।

নিমকির চাট

উপকরণ

নিমকি, পেঁয়াজ কুচি, মরিচ কুচি, শসা, টমেটো, টক দই,পুদিনা পাতা, চাট মসলা, লবণ, চিনি ও তেঁতুলের ক্বাথ।

প্রস্তুত প্রণালি

টকদই ভালোভাবে ফেটিয়ে চাট মসলা, লবণ ও চিনি মিশিয়ে একপাশে রাখতে হবে। এবার সালাদ বানানোর পালা। একটু ছোট কিউব করে শসা, টমেটো কেটে নিতে হবে। একইভাবে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, পুদিনা পাতা কুচি নিতে হবে। সবকিছু একসঙ্গে মিশিয়ে একটি সালাদ বানিয়ে নিতে হবে। এবার ফেটিয়ে রাখা টক দইয়ের মিশ্রণ একটি বাটিতে অর্ধেক পরিমাণ নিয়ে সেখানে সালাদ ছড়িয়ে দিতে হবে। তার ওপরে ছড়িয়ে দিতে হবে নিমকিগুলো। এবার নিমকিগুলোর ওপর বাকি টক দই ও তেঁতুলের ক্বাথ দিলেই তৈরি নিমকির চাট।

ফলের সালাদ

ছবি: সংগৃহীত

উপকরণ

আপেল, আনারস, স্ট্রবেরি, কালো আঙুর, সবুজ আঙুর, কমলা, খেজুর, আনার, কলা ইত্যাদি ফল। পুদিনা পাতা, লেবুর রস, মধু, চাট মসলা (ঐচ্ছিক), গোলমরিচের গুঁড়ো।

প্রস্তুত প্রণালি

পছন্দ অনুযায়ী ফল কিউব করে কেটে নিতে হবে। তবে তিন থেকে চার ধরনের ফল অবশ্যই নিতে হবে। কাটা ফলের সঙ্গে লেবুর রস, পুদিনা পাতা, মধু ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিতে হবে। চাইলে এতে মেশানো যেতে পারে চাট মসলা। সবকিছু একসঙ্গে মিশিয়ে পরিবেশন করতে হবে।

আয়রান শরবত

ছবি: সংগৃহীত

উপকরণ

টক দই, পানি, জিরা গুঁড়ো, বিট লবণ, চিনি,লেবু, বরফ।

প্রস্তুত প্রণালি

একটি বোলে দুই কাপ টক দই নিতে হবে। এরপর দিতে হবে সামান্য জিরা গুঁড়া, বিট লবণ, লবণ, চিনি, পানি ও লেবুর রস। বেশ লম্বা সময় নিয়ে এটিকে একটি হুইস্কের সাহায্যে ফেটাতে হবে ততক্ষণ পর্যন্ত, যতক্ষণ না ফেনা তৈরি হয়। এরপর একটি গ্লাসে কুচি করা লেবু, পুদিনা পাতা ও বরফ দিয়ে দিতে হবে। খানিকটা উঁচু থেকে গ্লাসে ঢালতে হবে আয়রান শরবত। এই শরবতটি মুহূর্তেই সারাদিন রোজা রাখার ক্লান্তি দূর করে দেবে।

Comments