সঙ্গী প্রতারণা করছে কি না বুঝবেন কীভাবে, করণীয় কী

পরামর্শ দিয়েছেন মনোবিদ ইফরাত জাহান।
সম্পর্কে প্রতারণা
মডেল: রাফিদাহ রহমান ও জারিফ মাসুদ। ছবি: দর্শন চাকমা

গল্প-উপন্যাসের পাতায় প্রেম যতটা না বাস্তব, তার চেয়ে বেশি স্বর্গীয়। নাটক-সিনেমায় নায়কের সঙ্গে নায়িকার মধুর মিলন হয় আর দর্শক ভাবতে শুরু করে, প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে গেছে। 

কিন্তু বাস্তবতা এত সহজ নয়। পৃথিবীতে প্রেম যেমন বাস্তব, প্রতারণাও ঠিক ততটাই বাস্তব। সব সম্পর্কেই বিশ্বাস, ভালবাসার জায়গাটি শুরুর দিকে অটুট থাকে। কিন্তু আস্তে আস্তে সম্পর্কে চির ধরতে শুরু করে যদি সঙ্গী প্রতারণা করে।

প্রেমে প্রতারণা কেন হয়, কীভাবে বুঝবেন আর তখন করণীয় কী হবে এ ব্যাপারে পরামর্শ দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উপপরিচালক (মনোবিজ্ঞানী) ইফরাত জাহান।

ইফরাত জাহান বলেন, 'সঙ্গীর কাছ থেকে প্রতারিত হয়েছেন এমন অনেকেই আসেন আমার কাছে। কেউ কেউ আছেন যারা প্রতারিত হচ্ছেন এমন দুশ্চিন্তা থেকেও এখানে আসেন। কিন্তু একটা ব্যাপার প্রায় সবার মধ্যেই দেখা যায় যে, সঙ্গী প্রতারণা করলে মারাত্মকভাবে অপমানিত হন তারা। যেন তাদের কোনো না কোনো অযোগ্যতার কারণেই এমনটা ঘটেছে, যা একেবারেই ভুল ধারণা।'

 

মানুষ কেন প্রতারণা করে

মনোবিদ ইফরাত জাহান বলেন, 'একটি সম্পর্কে থেকেও কেন একজন ব্যক্তি অন্য কারো সঙ্গে জড়িয়ে পড়েন, তার সঠিক কোনো ব্যাখ্যা নেই। যে ব্যক্তি প্রতারণা করেন, তারও এই কাজের পেছনে নিজস্ব যুক্তি, কারণ থাকতে পারে। দেখা যাবে, যিনি প্রতারণা করছেন তার প্রতারিত হওয়ার অতীত ইতিহাস আছে। ফলে প্রতারিত হওয়ার ভাবনা থেকেও অনেকে আরেকটা সম্পর্কে জড়িয়ে পড়ে; যাতে তাকে আবার প্রতারিত হতে না হয়। যদি ভাবনাটি অমূলক হয়, তবুও।

অনেক ক্ষেত্রে তাদের ভেতর কাজ করে, আমি যেহেতু প্রতারিত হয়েছি, আমিও প্রতারণা করব। এতে দোষের কিছু নেই।'

আরও নানা কারণে মানুষ প্রতারণা করে থাকে।

কীভাবে বুঝবেন আপনি প্রতারিত হচ্ছেন

মনোবিদ ইফরাত জাহান বলেন, 'কোনো গৎবাঁধা বৈশিষ্ট্য নেই যা বলে দেবে আপনি প্রতারিত হচ্ছেন। আপনার ভালবাসার মানুষটি আগের মতোই আপনাকে সময় দিচ্ছে কি না, যত্নশীল কি না অথবা সম্পর্কে আগ্রহী কি না তা বলে দেবে আপনাদের সম্পর্কটি এগোচ্ছে না পিছিয়ে যাচ্ছে। যারা একটি সম্পর্কে থেকেও অন্য কারো সঙ্গে সম্পর্কে জড়িয়ে যান, তারা সাধারণত সঙ্গীর ভুল ধরতে ব্যস্ত থাকেন।

তাদের মধ্যে এক ধরনের বশ করার গুণ থাকে। যে কারণে তিনি আপনার সঙ্গে অন্যায় করলেও আপনার মনে হবে, ভুলটা বোধহয় আপনারই। আবার বেশকিছু ব্যাপারে আগে সীমাবদ্ধতা না থাকলেও পরে ধরিয়ে দিতে দেখা যায় এসব ক্ষেত্রে। যেমন- সন্ধ্যার পর ফোন দেওয়া যাবে না, আমি ফোন না করলে কল দেওয়া যাবে না, সোশ্যাল মিডিয়ায় দুজনের কোনো পোস্ট বা ছবি দেওয়া যাবে না ইত্যাদি।

প্রতারিত হলে কী করবেন

ইফরাত জাহান বলেন, 'প্রতারিত হওয়ার পরেও একজন সেই সম্পর্কে থাকবে কি না সেই সিদ্ধান্ত সম্পূর্ণ তার। কিন্তু একটা বিষয় মনে রাখা প্রয়োজন, যে একবার বিশ্বাস ভাঙে সে বারবার বিশ্বাস ভাঙতে পারে। তাই যেকোনো সম্পর্কে যাওয়ার আগেই সঙ্গী সম্পর্কে ভালোমতো খোঁজ নেওয়া ভালো। যদি আগে কারো সঙ্গে প্রতারণা করে তিনি আপনার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন, তাহলে আপনার সতর্ক হওয়া উচিত। কে বলতে পারে, তিনি পরে আপনার সঙ্গেও এমনটা করবেন না?

আপনার সঙ্গী শুধু আপনার সঙ্গে নয়, যেকোনো পরিস্থিতিতে অন্যদের সঙ্গে কেমন আচরণ করছে, এটিও সম্পর্কে যাওয়ার আগে ভালোভাবে জেনে নেবেন।

প্রেমে প্রতারণা বর্তমানে খুবই সাধারণ একটি ঘটনা। আপনার সঙ্গী প্রতারণা করেছে বলে কখনো নিজেকে দোষী ভাববেন না। তাড়াহুড়ো না করে অবস্থা বুঝে পরবর্তী ব্যবস্থা নেবেন।'

 

Comments

The Daily Star  | English
pharmaceutical industry of Bangladesh

Starting from nowhere, pharma sector becomes a lifesaver

The year 1982 was a watershed in the history of the pharmaceutical industry of Bangladesh as the government stepped in to lay the foundation for its stellar growth in the subsequent decades.

18h ago