‘বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে বরখাস্ত হয়েছিলেন চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং’

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, তিনি যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত থাকাকালীন সময় এই সম্পর্কে জড়ান।
চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। ফাইল ছবি: রয়টার্স
চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। ফাইল ছবি: রয়টার্স

চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে জুলাই মাসে তার পদ থেকে বহিষ্কার করা হয়। বহিষ্কারের ঘোষণার আগে প্রায় এক মাস 'নিখোঁজ' ছিলেন তিনি। তার রহস্যময় অন্তর্ধান আর বরখাস্তের কারণ নিয়ে হয়েছে অনেক জল্পনা-কল্পনা। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে তাকে বরখাস্ত করা হয়।

আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, তিনি যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত থাকাকালীন সময় এই সম্পর্কে জড়ান।

প্রতিবেদনে আরো বলা হয়, কিন চলমান তদন্ত কার্যক্রমে সহযোগিতা দিচ্ছেন। কিনের এই সম্পর্কের কারণে চীনের জাতীয় নিরাপত্তার কোনো লঙ্ঘণ হয়েছে কী না, সে বিষয়টি এখন খতিয়ে দেখছে বেইজিং।

প্রতিবেদনে আরও জানানো হয়, কমিউনিস্ট পার্টির এক অভ্যন্তরীণ তদন্তে জানা যায়, কিন যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত থাকার পুরো সময়টা এই সম্পর্কে জড়িয়ে ছিলেন। বিষয়টি শুরুতে চীনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের জানানো হয়।

দুই সূত্র ওয়াল স্ট্রিট জার্নালকে জানায়, এই সম্পর্কের জেরে যুক্তরাষ্ট্রে এক সন্তানের বাবা হন কিন।

জুলাই মাসে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কিনের স্থলাভিষিক্ত হন অভিজ্ঞ কূটনীতিক ওয়াং ই। এর আগে এক মাস কিন গ্যাং কর্মস্থলে অনুপস্থিত থাকেন। এ সময় অনেকে তাকে 'নিখোঁজ' হিসেবে অভহিত করেন। এর আগে ছয় মাসেরও কম সময় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন কিন।  

তিনি ২০২১ এর জুলাই থেকে ২০২৩ এর জানুয়ারি পর্যন্ত ওয়াশিংটনে বেইজিং এর রাষ্ট্রদূতের ভূমিকা পালন করেন।  

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো প্রশ্নের উত্তর দেয়নি।

Comments