অপরাধ ও বিচার

শিক্ষার্থী ফরমে বাবার নাম লিখতে না চাইলে, মা বৈধ অভিভাবক: হাইকোর্ট

কোনো পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের স্টুডেন্ট ইনফরমেশন ফরমে (এসআইএফ) বাবার নাম লিখতে বাধ্য করা যাবে না। কেউ বাবার নাম উল্লেখ করতে না চাইলে মা অভিভাবক হবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট।
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

কোনো পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের স্টুডেন্ট ইনফরমেশন ফরমে (এসআইএফ) বাবার নাম লিখতে বাধ্য করা যাবে না। কেউ বাবার নাম উল্লেখ করতে না চাইলে মা অভিভাবক হবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্ট জানিয়েছে, কোনো শিক্ষার্থী ফরমে বাবার পরিবর্তে তার মা বা কোনো বৈধ অভিভাবকের নাম উল্লেখ করলে তা গ্রহণ করতে হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত দ্য ডেইলি স্টারকে জানান, বাবার নাম না উল্লেখ করে কোনো এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এসআইএফ পূরণ করলে তাকে অবশ্যই প্রবেশপত্র দিতে হবে। এ কারণে প্রবেশপত্র না দেওয়া অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেছেন হাইকোর্ট।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের ওপর আদেশ দিয়ে বলেন, সংবিধান অনুযায়ী প্রত্যেক নাগরিকের শিক্ষা ও চাকরি পাওয়ার অধিকার আছে।

আদালত বলেছেন, কোনো শিক্ষার্থীর এসআইএফ-এ তার বাবার নাম উল্লেখ করতে সমস্যা থাকতে পারে। পিতার নাম না লেখার কারণে যদি তাকে এসআইএফ সম্পূর্ণ করতে না দেওয়া হয় তবে তারা শিক্ষা থেকে বঞ্চিত হবেন যা সংবিধানে বর্ণিত তাদের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক।

পূর্ণাঙ্গ কপি প্রকাশ করলে হাইকোর্টের রায়ের বিস্তারিত জানা যাবে।

অমিত দাশগুপ্ত বলেন, শিক্ষার্থীরা যাতে বাবা, মা বা অন্য কোনো বৈধ অভিভাবকের নাম দিয়ে এসআইএফ সম্পন্ন করতে পারে সে জন্য সরকার আগেই উদ্যোগ নিয়েছে। এসআইএফ-এ শিক্ষার্থীকে অবশ্যই বাবার নাম উল্লেখ করতে হবে এমন কোনো বিধান নেই।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা লিপি।

বাবার নাম উল্লেখ না করায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে অস্বীকৃতি জানানোর কারণে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ ও নারীপক্ষ ২০০৯ সালে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন।

পিটিশনে বলা হয়, যারা পতিতালয়ে জন্ম নেন তারা পিতার নাম উল্লেখ করতে পারবেন না এবং এসআইএফ সম্পন্ন না করতে পারলে তারা শিক্ষা থেকে বঞ্চিত হবেন।

ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের আরেকটি বেঞ্চ ২০০৯ সালের ৩ আগস্ট এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বাবার নামসহ স্টুডেন্ট ইনফরমেশন ফরম (এসআইএফ) পূরণ করতে না পারায় প্রবেশপত্র না দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

একই সঙ্গে শিক্ষার্থীদের বাবা, মা বা অভিভাবকের নাম পরিচয়ের তথ্য অন্তর্ভুক্ত করতে এসআইএফ সংশোধনের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

ওই রুলের ওপর যুক্তিতর্ক শুনানি শেষে আজ মঙ্গলবার এ রায় দেন হাইকোর্ট।

Comments