জাল ভোট, ককটেল বিস্ফোরণ, কর্মকর্তা গ্রেপ্তার—যেমন হলো উপজেলা নির্বাচন

জাল ভোট, কেন্দ্র দখল, ককটেল বিস্ফোরণ, নির্বাচনী কর্মকর্তা গ্রেপ্তার, সাংবাদিকদের মারধরসহ নানা ঘটনার মধ্য দিয়ে বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়েছে।
বগুড়ার গাবতলীতে সিল মারা ৬০০ ব্যালটসহ এক পোলিং এজেন্টকে আটক করেছে পুলিশ। ছবি: সংগৃহীত

প্রথম ধাপে ১৩৯টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে আজ বুধবার। এসব উপজেলায় মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

আজ সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। জাল ভোট, কেন্দ্র দখল, ককটেল বিস্ফোরণ, নির্বাচনী কর্মকর্তা গ্রেপ্তার, সাংবাদিকদের মারধরসহ নানা ঘটনার মধ্য দিয়ে বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়।

প্রথম ধাপের নির্বাচনে ভোটার উপস্থিতি ৩০-৪০ শতাংশ ছিল বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

জাল ভোট

চট্টগ্রামের মিরসরাই উপজেলায় এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে জাল ভোট দেওয়ার অভিযোগে তিন নির্বাচন কর্মকর্তাকে আটক করা হয়েছে।

বিকেল ৩টার দিকে উপজেলার উত্তর আমবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে বলে চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও চট্টগ্রামের উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এনামুল হক দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মিরসরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন ওই তিন নির্বাচন কর্মকর্তাকে আটক করেন।

ভোটার উপস্থিতি কম

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের কার্যালয়ে সাংবাদিকদের কাছে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, উপজেলা পরিষদ নির্বাচনে আনুমানিক ৩০ থেকে ৪০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

চট্টগ্রামের তিন উপজেলার অধিকাংশ ভোটকেন্দ্রে সকাল থেকেই ভোটারদের উপস্থিতি খুবই কম ছিল। সীতাকুণ্ড উপজেলার অনেক কেন্দ্রে দুপুর ১২টা পর্যন্ত ভোটের হার ১০ শতাংশের নিচে ছিল।

দুপুর ১২টা পর্যন্ত সীতাকুণ্ডের শীতলপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ৪৫৩২ ভোটের মধ্যে ১২২টি ভোট পড়ে বলে প্রিসাইডিং অফিসার আবু সাঈদ জানান।

চেয়ারম্যান প্রার্থী মহিউদ্দিন আহমেদ মঞ্জু অবশ্য বলেন, সকালে বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি খুবই কম ছিল।

একই অবস্থা মিরসরাই ও সন্দ্বীপ উপজেলায়ও।

'ব্যালট সদৃশ পেপার'সহ এজেন্ট আটক

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্রে 'ব্যালট সদৃশ পেপার' হাতে জাল ভোট দিতে গিয়ে আটক হয়েছেন এক প্রার্থীর এজেন্ট।

বিকেল ৩টার দিকে মদনপুর ইউনিয়নের লাউসার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন সাগর ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

প্রিসাইডিং অফিসার জানিয়েছেন, ওই যুবক দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী উপজেলার বর্তমান চেয়ারম্যান ও বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদের পোলিং এজেন্ট ছিলেন৷

কলাগাছিয়া ইউনিয়নের হাজরাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নারী ভোটকেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় দুই কিশোরীকে আটক করেন প্রিসাইডিং অফিসার। পরে দোয়াত-কলম প্রতীকের ব্যাজ পরা কয়েকজন এসে ওই দুজনকে ছাড়িয়ে নিয়ে যান।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মিজানুর রহমান ডেইলি স্টারকে বলেন, 'ওই দুজন এখানকার ভোটার না, ভোটার তালিকায় তাদের নাম নেই।'

কেন্দ্রের বাইরে ছাত্রলীগের জটলা, বিস্ফোরণ

বন্দর ইউনিয়নের কুশিয়ারায় হাজী আব্দুল মালেক উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে সকাল সাড়ে ১১টার দিকে অন্তত ১১টি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এ সময় কেন্দ্রটির আশেপাশে ছাত্রলীগের নেতাকর্মীদের জটলা ছিল।

বিস্ফোরণের পর ওই কেন্দ্রে ভোটার উপস্থিতি কমে যায়৷ এ ঘটনায় সেখানে নিরাপত্তা জোরদারে অতিরিক্ত পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয় বলে জানান রিটার্নিং কর্মকর্তা কাজী ইস্তাফিজুল হক আকন্দ।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার সদস্যের পাশাপাশি বিজিবি টহল দেয়। ছবি: সংগৃহীত

চিংড়ি প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আতাউর রহমান মুকুলের অভিযোগ, দোয়াত-কলম প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদের অনুসারী ছাত্রলীগের কর্মী-সমর্থকরা 'ককটেল' বিস্ফোরণ ঘটিয়েছে।

প্রথম বিস্ফোরণের পর নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রসিকিউশন) আব্দুল্লাহ আল মাসুদ সাংবাদিকদের বলেন, 'এটা ককটেল কি না, নিশ্চিত নই। কেউ কেউ বলছেন, পটকা বা হাতে তৈরি চকলেট বোমার শব্দ।'

প্রার্থীর এজেন্টকে মারধর

বন্দর উপজেলার মদনপুর ইউনিয়নের ৩৩ নম্বর কেওঢালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মাকসুদ হোসেনের এক পোলিং এজেন্টকে মারধরের অভিযোগ পাওয়া গেছে।

মাকসুদ হোসেনের অভিযোগ, মদনপুর ইউনিয়নের কেন্দ্রগুলোতে দোয়াত-কলম প্রতীকের প্রার্থীর পক্ষ নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান এমএ সালাম তার কর্মী-সমর্থকদের নিয়ে প্রভাব বিস্তার করছেন৷ তারা আনারসের এজেন্টদের হুমকি দিচ্ছেন।

হাজী ইব্রাহিম আলমচান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে দোয়াত-কলম প্রতীকের এক পোলিং এজেন্ট ভোটকক্ষের ভেতরে মোবাইল ফোনসহ অবস্থান করায় তাকে আটক করে পুলিশ।

একই কারণে বন্দর কলাবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে উড়োজাহাজ প্রতীকের ভাইস-চেয়ারম্যান প্রার্থী সানাউল্লাহ সানুর এক এজেন্টকে আটক করা হয়।

সংঘর্ষ-ভাঙচুর-ককটেল বিস্ফোরণ

নরসিংদী সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

সংঘর্ষে নির্বাচনী ক্যাম্প ভাঙচুর, মোটরসাইকেল ভাঙচুর ও চারটি ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এতে দুজন আহত হয়েছে।

নরসিংদী সদরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

দুপুর আড়াইটার দিকে চৈতাব সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পাঁচদোনা স্যার কেজি গুপ্ত উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটেছে।

নরসিংদী জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কে এম শহীদুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'দুই উপজেলা চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে।'

কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ, আহত ১০

নরসিংদী সদর উপজেলার পাঁচদোনায় কাকশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র দখল করাকে কেন্দ্র করে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের দুই গ্রুপের সংঘর্ষে প্রায় ১০ জন আহত হয়েছে।

এতে সকাল ১০টা থেকে প্রায় ঘণ্টাখানেক ওই কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ থাকে।

উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী কাপ-পিরিচ প্রতীকের প্রার্থী আনোয়ার হোসেন ও আনারস প্রতীকের আব্দুল বাকির গ্রুপের কর্মী-সমর্থকদের মধ্যে ধাওয়া ও পাল্টা ধাওয়া হয়।

প্রাথমিকভাবে আহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

প্রার্থীর সমর্থককে কুপিয়ে আহত

নোয়াখালীর সুবর্ণচরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও নোয়াখালী জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ এএইচএম খায়রুল আনাম সেলিমের এক সমর্থককে এলোপাতাড়ি কুপিয়ে আহত করার অভিযোগ পাওয়া গেছে প্রতিপক্ষ প্রার্থী আতাহার ইশরাক সাবাবের সমর্থকদের বিরুদ্ধে।

ইসহাক মুন্সির হাট এলাকায় এ ঘটনা ঘটে। আহত শামসুদ্দিন সর্দার ভোট দিয়ে এসে বাড়ির পাশের একটি চায়ের দোকানে বসার পর আনারস প্রতীকের সমর্থকরা তাকে চাপাতি দিয়ে কুপিয়ে চলে যায় বলে তার স্বজন নেওয়াজুর রহমান জানান।

হাজী লালমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে খায়রুল আনম সেলিম ও আতাহার ইসরাক সাবাবের সমর্থকদের মধ্যে মারামারির ঘটনা ঘটে।

এ কেন্দ্রে সাবাবের সমর্থকরা জাল ভোট দেওয়ার চেষ্টা করলে দুজনকে আটক করেন প্রিসাইডিং অফিসার।

চাচা-ভাতিজা চেয়ারম্যান প্রার্থী, সমর্থকদের সংঘর্ষ

মাদারীপুর সদর উপজেলা নির্বাচনে একটি ভোটকেন্দ্র সংলগ্ন এলাকায় চেয়ারম্যান প্রার্থী চাচা-ভাতিজার সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

সকাল ১১টার দিকে মোস্তফাপুর এলাকার বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র এলাকায় এ সংঘর্ষ হয়।

মোটরসাইকেল প্রতীকে চাচা শফিক খান এবং আনারস প্রতীকে ভাতিজা আসিবুর রহমান খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ককটেল বিস্ফোরণ হয়।

মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন ডেইলি স্টারকে জানান, ভোটকেন্দ্রের ৪০০ গজ দূরে এ ঘটনা ঘটেছে। এ সময় ককটেল বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে। এ ঘটনায় একজন আহত হয়েছে।

উল্লেখ্য, আসিবুর রহমান খান সাবেক নৌপরিবহন মন্ত্রী মাদারীপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহজাহান খানের বড় ছেলে এবং শফিক খান শাহজাহান খানের আপন চাচাতো ভাই।

ভোটদানে বাধা, ইউপি সদস্যের কারাদণ্ড

চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটদানে বাধা ও কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। এ সময় এক ইউপি সদস্যকে ৭ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

চুয়াডাঙ্গার পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান ডেইলি স্টারকে জানান, দামুড়হুদার কুড়ালগাছি ইউপির মেম্বার আবু সিদ্দিক আনারস প্রতীকের প্রার্থী আলি মুনছুর বাবুর পক্ষে চন্ডিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রবেশে বাধা দেন ভোটারদের।

পোলিং অফিসারকে মারধর

জাল ভোট দিতে বাধা দেওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এক পোলিং অফিসারকে মারধর করেছে ভাইস চেয়ারম্যান প্রার্থী ও তার সমর্থকরা।

সকাল ১১টার দিকে চাতলপাড় ইউনিয়নের প্রত্যন্ত রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

ব্রাহ্মণবাড়িয়ার একটি কেন্দ্রে ভোট দিচ্ছেন ভোটার। ছবি: স্টার

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার পলাশ মজুমদার ডেইলি স্টারকে জানান, ভাইস চেয়ারম্যান প্রার্থী হুমায়ূন কবির (চশমা প্রতীক) তার কয়েকজন সমর্থক নিয়ে কেন্দ্রে প্রবেশ করার পর তার সমর্থকরা জাল ভোট দেওয়ার চেষ্টা করে।

কিন্তু পোলিং অফিসার ফয়সাল ইসলাম এতে বাধা দিলে, ক্ষিপ্ত হয়ে প্রার্থীর সমর্থকরা পোলিং অফিসারকে চড়-থাপ্পড় মারেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ব্যালটে সিল: পোলিং এজেন্টের কারাদণ্ড

সরাইল উপজেলার কাটানিশার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গোপন কক্ষে গিয়ে অন্যের ব্যালট পেপারে সিল মারার সময় হাতেনাতে এক পোলিং এজেন্টকে আটক এবং কারাদণ্ড দেওয়া হয়েছে।

জাল ভোট দেওয়ার চেষ্টা, কাউন্সিলর আটক

জাল ভোট দেওয়ার চেষ্টার অভিযোগে কুষ্টিয়া পৌরসভার ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও কুষ্টিয়া শহর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মীর রেজাউল ইসলাম বাবুকে আটক করা হয়েছে।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ ডেইলি স্টারকে জানান, জাল ভোট ও বিশৃঙ্খলার চেষ্টাকালে পুলিশ এক কাউন্সিলরকে আটক করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে হস্তান্তর করেছে।

দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ৩

গাজীপুরের কালিগঞ্জে উপজেলা নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তিনজন আহত হয়েছে।

দুপুরে পৌরসভার চৌরা নয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনে দোয়াত কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট আশরাফী মেহেদী হাসান ও মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আমজাদ হোসেন স্বপনের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।

পোলিং কর্মকর্তা প্রত্যাহার

জামালপুর সদরে উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর পক্ষে ভোটারকে ভোট দিতে বাধ্য করায় এক পোলিং কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।

সকাল ১০টার দিকে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ২ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও ভোটাররা জানান, এক ভোটার ভোট দেওয়ার সময় পোলিং কর্মকর্তা জাহিদুল ইসলাম গোপন কক্ষে গিয়ে তার পছন্দের প্রার্থীর পক্ষে দুটি বাটন চাপতে বলেন।

ভোটারদের অভিযোগ পেয়ে প্রিসাইডিং কর্মকর্তা কোরবান আলী ওই পোলিং কর্মকর্তাকে প্রত্যাহার করতে বাধ্য হন।

প্রার্থীর পক্ষে টাকা বিতরণ, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা আটক

সুনামগঞ্জের শাল্লা উপজেলা নির্বাচনের আগের রাতে এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোটারদের টাকা বিতরণের সময় এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ চারজনকে আটক করেছে পুলিশ।

আটক অপু রঞ্জন দাস উপজেলার চব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তার দায়িত্ব পেয়েছিলেন।

শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান ডেইলি স্টারকে জানান, চেয়ারম্যান প্রার্থী অবনী মোহন দাসের পক্ষে চব্বিশা গ্রামে ভোটারদের মধ্যে টাকা বিতরণের সময় স্থানীয়রা চারজনকে আটক করে পুলিশকে খবর দেয়।

পুলিশকে মারধর, সাংবাদিকের ওপর হামলা

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা নির্বাচনে হোসেন্দি ইউনিয়নের ভবানিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের কেন্দ্রের বাইরে এক পুলিশ সদস্যকে মারধর করছিল আনারস প্রতীকের সমর্থক ইউপি চেয়ারম্যান মনিরুল হক মিঠু ও তার লোকজন।

এ ঘটনার ছবি তুলতে গেলে মানবজমিনের মুন্সীগঞ্জ প্রতিনিধি গোলজার হোসেনের মোবাইল ফোন কেড়ে নিয়ে মারধর করা হয়।

সেই সঙ্গে ওই কেন্দ্রের ভেতরে অন্তত সাত সাংবাদিককে অবরুদ্ধ করে রাখা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কোহিনুর আক্তার ডেইলি স্টারকে বলেন, 'ঘটনার সময় সকাল ৯টার দিকে ওই কেন্দ্রে কোনো ম্যাজিস্ট্রেট ছিলেন না। তাই কাউকে আটক করা যায়নি বা তাৎক্ষণিক আইনি ব্যবস্থা নেওয়া যায়নি।'

দুপুর ১২টার দিকে গজারিয়া থানায় মিঠুসহ ৩ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হয়েছে বলে জানা গেছে।

কেন্দ্র দখলে ককটেল বিস্ফোরণ, পুলিশের গুলি

গজারিয়ায় দুপুর দেড়টার দিকে হোসেন্দী ইউনিয়নের ২ নম্বর ইসমানীর চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিম পাশের মাঠে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলাম ও মনসুর আহমেদ খান জিন্নাহের সমর্থকরা মুখোমুখি অবস্থান নিয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করে।

এ সময় ভোটকেন্দ্রের পাশেই তিনটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। পরে পুলিশ ৬ রাউন্ড শট গানের গুলি ছুড়ে উভয়পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়।

বিকেল ৩টার দিকে হোসেন্দী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে আমিরুল ইসলামের সমর্থকরা কেন্দ্রে ঢুকে ব্যালট পেপারে সিলমারার চেষ্টা করে। পুলিশ ধাওয়া দিলে বুথের সিল ও কিছু ব্যালট পেপার ছিনিয়ে নেয় তারা। এতে করে কেন্দ্রটিতে আধঘণ্টা ভোটগ্রহণ বন্ধ রাখা হয়। পুলিশ ও বিজিবি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার বশীর আহম্মেদ বলেন, 'হোসেন্দী কেন্দ্রে কিছু সময় ভোট স্থগিত ছিল। বাকি সব কেন্দ্রে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলেছে।'

সিলেটে সাংবাদিকের ওপর হামলা

সিলেট সদরে দুপুর ৩টার দিকে ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সাংবাদিকের ওপর হামলার ঘটনা ঘটেছে।

জাল ভোট দেওয়ার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট এক কিশোরকে আটক করেন। ওই কিশোরকে মুক্ত করতে চেয়ারম্যান প্রার্থী সুজাত আলী রফিকের সমর্থকরা ভোটকেন্দ্রে প্রবেশ করে।

সিলেটের আলীবাহার চা বাগান ভোটকেন্দ্র। সকাল সাড়ে ৮টার দিকে দেখা যায় ভোটকেন্দ্র প্রায় ফাঁকা। ছবি: শেখ নাসির/স্টার

পরে ওই কিশোরকে মুক্ত করতে না পারায় তারা ক্ষুব্ধ হয়ে ভোটকেন্দ্রের বাইরে দাঁড়িয়ে থাকা সাংবাদিক রেজা রুবেলের ওপর হামলা চালায়।

আহত সাংবাদিক রেজা রুবেলকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আবুল কালাম আজাদ ডেইলি স্টারকে বলেন, 'ওই কিশোর এখন পুলিশ হেফাজতে আছে।'

বগুড়ায় পোলিং এজেন্টের কারাদণ্ড, প্রিসাইডিং অফিসার আটক

বগুড়ার গাবতলী উপজেলা নির্বাচনে ভোট জালিয়াতিতে জড়িত অভিযোগে এক পোলিং এজেন্টকে এক বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। একই ঘটনায় আটক প্রিসাইডিং কর্মকর্তার শাস্তির বিষয়ে নির্বাচন কমিশনের কাছে সিদ্ধান্ত চাওয়া হয়েছে।

আটক পোলিং এজেন্টের কাছ থেকে সিল মারা ৫৯৯টি ব্যালট পেপার এবং ৫০ হাজার টাকা উদ্ধার করেছে পুলিশ।

এছাড়া, দায়িত্বে অবহেলার জন্য একই উপজেলার অপর একটি কেন্দ্রে এক প্রিসাইডিং কর্মকর্তা এবং দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে অব্যহতি দেওয়া হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসান দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার মাঝপাড়া কুসুমকলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে পুলিশ ওই এজেন্টকে সিল মারা ৬০০ ব্যালটসহ আটক করে। পরে ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা শাহাজান হোসেনকে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে আটক করা হয়।

বান্দরবানে ভোটার উপস্থিতি কম

বান্দরবান সদর ও আলীকদম উপজেলায় সকাল থেকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়।

তবে প্রায় সব কেন্দ্রে ভোটার উপস্থিতি কম দেখা গেছে। শহরে বাইরের কেন্দ্রগুলোতে গিয়ে ৩-৪ জন ভোটারকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

ভোটাররা জানান, প্রার্থীরা গ্রামে ভোটের প্রচারণা চালাননি। তাই অনেকে জানেন না যে আজ নির্বাচন।

সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী আনারস প্রতীকে বর্তমান চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর ও মোটরসাইকেল প্রতীকে সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ। মোট ভোটার ৭১ হাজার ৪৪৪ জন।

আলীকদম উপজেলায় চেয়ারম্যান পদে আনারস প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান চেয়ারম্যান আবুল কালাম ও দোয়াত কলম প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো. জামাল উদ্দিন। মোট ভোটার ৩২ হাজার ৮০৫ জন।

প্রার্থীর পক্ষে ভোট চাইলেন আরেক প্রার্থী

মানিকগঞ্জের হরিরামপুরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. সেলিম মোল্লাকে নিজের প্রতীক 'কই মাছে'র পরিবর্তে দোয়াত-কলম প্রতীকের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষে ভোট চাইতে দেখা গেছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, যাচাই-বাছাইয়ে সেলিমের মনোনয়নপত্র বাতিল হয়। সোমবার উচ্চ আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পেলেও প্রচারণা শেষের মাত্র তিন ঘণ্টা আগে তিনি 'কই মাছ' প্রতীক পান।

আজ দুপুর সাড়ে ১২টার দিকে ঝিটকা আনন্দমোহন উচ্চবিদ্যালয় কেন্দ্রের সামনে কয়েকজন কর্মীকে নিয়ে সেলিম মোল্লাকে অপর প্রার্থী সাদ্দাম হোসেনের দোয়াত-কলম প্রতীকের ব্যাচ পরে বসে থাকতে দেখা গেছে।

সেলিম মোল্লা ডেইলি স্টারকে বলেন, 'প্রার্থিতা ফিরে পেলেও প্রচারণা ও পোস্টার ছাপানোর সুযোগ পাইনি। এ কারণে অপর প্রার্থী সাদ্দাম হোসেনের পক্ষে দোয়াত-কলম প্রতীকের হয়ে ভোট চাইছি।'

Comments