বাংলাদেশ

রামনাথ বিশ্বাসের বাড়ি উদ্ধারে সাইকেল শোভাযাত্রা মঙ্গলবার

ভূপর্যটক রামনাথ বিশ্বাসের আদি বাড়ি দখলদারদের কাছ থেকে উদ্ধারের দাবি নিয়ে আগামীকাল মঙ্গলবার সারাদেশের সাইক্লিস্টরা হবিগঞ্জ শহরের টাউন হল থেকে সাইকেল চালিয়ে বানিয়াচংয়ের বিদ্যাভূষণ পাড়ায় রামনাথের বাড়িতে যাবেন।

ভূপর্যটক রামনাথ বিশ্বাসের আদি বাড়ি দখলদারদের কাছ থেকে উদ্ধারের দাবি নিয়ে আগামীকাল মঙ্গলবার সারাদেশের সাইক্লিস্টরা হবিগঞ্জ শহরের টাউন হল থেকে সাইকেল চালিয়ে বানিয়াচংয়ের বিদ্যাভূষণ পাড়ায় রামনাথের বাড়িতে যাবেন।

একই দাবিতে বানিয়াচং শহীদ মিনারে পালিত হবে অনশন কর্মসূচি।

আগামীকাল  ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে এই বাইসাইকেল শোভাযাত্রার প্রস্তুতি নিয়েছে ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি, বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন ও সুবর্ণগ্রাম সংস্কৃতি অঙ্গন।

এদিন সারাদেশের সাইক্লিস্টদের নিয়ে হবিগঞ্জ থেকে সাইকেল চালিয়ে বানিয়াচংয়ে রামনাথ বিশ্বাসের বাড়ি পর্যন্ত যাবেন তারা। সেখানে গিয়ে তারা স্মরণ করবেন ২ চাকার বাহনে বিশ্বভ্রমণ করা এক দুঃসাহসী বাঙালি ভূপর্যটক ও ভ্রমণকাহিনীর লেখক রামনাথ বিশ্বাসের কীর্তিকে।

এ ‍উপলক্ষে গতকাল রোববার হবিগঞ্জ প্রেসক্লাবে আয়োজক কমিটির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আজ সোমবারও এ বিষয়ে ১ নম্বর বানিয়াচং ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সাংবাদিক ও সুধীজনদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

গতকালের সংবাদ সম্মেলনে রামনাথ বিশ্বাসের বসতভিটা দখলমুক্ত করে সেখানে পাঠাগার ও বাইসাইকেল মিউজিয়াম গড়ে তোলার দাবি জানানো হয়। বলা হয়, মঙ্গলবার সকাল ১১টায় এই দাবি নিয়ে হবিগঞ্জ টাউন হল থেকে রামনাথের বাড়ির পথে বাইসাইকেল শোভাযাত্রা শুরু হবে। একই সময়ে বানিয়াচং শহীদ মিনারে প্রতীকি অনশনের বসবেন সাংবাদিক দেবব্রত চক্রবর্তী বিষ্ণু। বাইসাইকেল শোভাযাত্রা রামনাথের বাড়ি বিদ্যাভূষণ পাড়া ঘুরে আসলে দেবব্রত চক্রবর্তীর অনশন ভাঙানো হবে।

পরে বিকেল ৪টায় বানিয়াচং শহীদ মিনারে সমাবেশের মধ্য দিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

সম্প্রতি রামনাথ বিশ্বাসের বাড়ি দেখতে গিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূরসহ সাংবাদিকরা দখলদারদের হামলার শিকার হওয়ার পর ঘটনাটি দেশজুড়ে আলোচনা তোলে। এর পরিপ্রেক্ষিতে বাড়িটি দখলমুক্ত করার দাবি তোলে বিভিন্ন সংগঠন। গঠিত হয় 'ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি'।

এছাড়া রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণের দাবি জানিয়ে বিবৃতি দেন সংস্কৃতিকর্মী, সাংবাদিক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার ১০০ জন নাগরিক।

Comments