তৃতীয় শীতলক্ষ্যা সেতু: ৩ বছরের প্রকল্প শেষ হলো ১২ বছরে

নির্ধারিত সময়ের চেয়ে ৯ বছর বেশি নিয়ে এবং ৬১ শতাংশ ব্যয় বাড়িয়ে অবশেষে চালু হতে যাচ্ছে তৃতীয় শীতলক্ষ্যা সেতু।
তৃতীয় শীতলক্ষ্যা সেতু
তৃতীয় শীতলক্ষ্যা সেতু। ছবি: সংগৃহীত

নির্ধারিত সময়ের চেয়ে ৯ বছর বেশি নিয়ে এবং ৬১ শতাংশ ব্যয় বাড়িয়ে অবশেষে চালু হতে যাচ্ছে তৃতীয় শীতলক্ষ্যা সেতু।

আগামীকাল সোমবার যান চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ দশমিক ২৩ কিলোমিটার দীর্ঘ সেতুটির উদ্বোধন করবেন।

নারায়ণগঞ্জ শহরের সঙ্গে বন্দর উপজেলার সরাসরি যোগাযোগ স্থাপনের জন্য ২০১০ সালের নভেম্বরে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) শীতলক্ষ্যা নদীর ওপর সেতু নির্মাণের প্রকল্প হাতে নেয়।

সৌদি আরব থেকে নেওয়া ৩৭৭ কোটি ৬২ লাখ টাকায় সেতুর কাজ ২০১৩ সালের মধ্যে শেষ করার কথা ছিল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রকল্পের জন্য পরামর্শক ও ঠিকাদার নিয়োগ দিতেই ৬ বছর সময় নেন। সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১৭ সালে।

এর মধ্যে প্রকল্পের খরচ দাঁড়ায় ৬০৮ কোটি ৫৬ লাখ টাকায়।

প্রকল্পের সময় ও ব্যয় বাড়ানো সড়ক ও জনপথ অধিদপ্তরের জন্য নতুন কিছু নয়। এমন কাজ বাস্তবায়নে অধিদপ্তরের দুর্বলতাই প্রকাশ পেয়েছে।

২০১৬-১৭ অর্থবছরে ৪৯ প্রকল্পের ওপর বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের এক প্রতিবেদনে দেখা গেছে ৪১টি প্রকল্পে সময় ও ব্যয় বাড়ানো হয়েছে।

প্রতিবেদন অনুসারে, সম্ভাব্যতা ও খরচ যথাযথভাবে যাচাই না করে প্রকল্প নেওয়া, দরপত্র প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা ও প্রভাবশালীদের সুবিধা দিতে প্রকল্পের কাজ 'ছোট ছোট ভাগে' ভাগ করাসহ অন্যান্য কারণে প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হচ্ছে।

এতে আরও বলা হয়, ভূমি অধিগ্রহণে ধীরগতি, ইউটিলিটি লাইনগুলো সরাতে দেরি ও ঘন ঘন প্রকল্প পরিচালকের পরিবর্তনও এই দীর্ঘসূত্রিতার অন্যতম কারণ।

(সংক্ষেপিত, পুরো প্রতিবেদনটি পড়তে এই Third Shitalakkhya bridge: 3-year project finally done in 12 years লিংকে ক্লিক করুন)

Comments