আ. লীগের জনসভায় ৮ বিশেষ ট্রেন, জনভোগান্তি ও শিডিউল বিপর্যয়ের শঙ্কা

রাজশাহীতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা উপলক্ষে রাজশাহী বিভাগের ৮টি রেলস্টেশন থেকে আজ রোববার মোট ৮টি বিশেষ ট্রেন রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে গেছে।
সিরাজগঞ্জ থেকে ছেড়ে যাওয়া বিশেষ ট্রেন। ছবি: সংগৃহীত

রাজশাহীতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা উপলক্ষে রাজশাহী বিভাগের ৮টি রেলস্টেশন থেকে আজ রোববার মোট ৮টি বিশেষ ট্রেন রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে গেছে।

রেলওয়ের পশ্চিম বিভাগের জন্য এটি একটি নতুন অভিজ্ঞতা বলে জানিয়েছে রেল কর্মকর্তারা।

পশ্চিম রেলের ব্যস্ততম সময়সূচির মধ্যেই ৮টি বিশেষ ট্রেনের শিডিউল করতে হয়েছে বলে জানিয়েছে রেল কর্মকর্তারা।

এর ফলে সকালের দিকে রাজশাহী যাওয়ার পথে রেলের নিয়মিত চলাচলে বড় ধরনের শিডিউল বিপর্যয় না ঘটলেও বিকালে ফেরার সময় নিয়মিত অন্যান্য রেল চলাচলের শিডিউল বিপর্যয় হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

রেলওয়ে সূত্র জানিয়েছে, আজ রাজশাহীর মাদ্রাসা মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় অংশ নেওয়ার উদ্দেশ্যে রেলওয়ের পশ্চিম জোনের পাকশি বিভাগের ৮টি রেলস্টেশন থেকে ৮টি বিশেষ ট্রেনে প্রায় ১০ হাজারের বেশি আওয়ামী লীগ নেতাকর্মী রওনা হয়েছেন। রেলওয়ের কাছ থেকে ভাড়া নিয়ে ৮টি বিশেষ ট্রেনগুলো কানায় কানায় পূর্ণ হয়েই রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায়।

রেলওয়ের পাকশি বিভাগীয় পরিবহন দপ্তর জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন, রনহপুর স্টেশন, পাঁচবিবি স্টেশন, সান্তাহার স্টেশন, নাটোর স্টেশন, আরানি স্টেশন, সিরাজগঞ্জ স্টেশন এবং ঈশ্বরদী স্টেশন থেকে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টার মধ্যে এসব ট্রেন রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায়।

রেলওয়ের পাকশি বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'পশ্চিম রেলের বিভিন্ন ট্রেনের সময়সূচির সঙ্গে সামঞ্জস্য রেখেই বিশেষ ৮টি ট্রেনের শিডিউল নির্ধারণ করা হয়েছে।'

তিনি বলেন, 'তবে যাত্রীদের চাপে বিভিন্ন স্টেশন থেকে সময়মতো ট্রেন ছাড়া নিয়ে কিছুটা বিলম্ব হয়েছে। সকালের দিকে এই রুটে বেশি ট্রেন চলাচল না করায় শিডিউলে বড় ধরনের বিপর্যয় ঘটেনি।'

তিনি আরও বলেন, 'তবে বিকালে জনসভা শেষে ফেরার পথে বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত ফেরার শিডিউল করা হয়েছে। এই সময় রেলের পশ্চিম জোনের পাকশি বিভাগের অধীন বিভিন্ন রুটে অনেকগুলো ট্রেন চলাচল করে। ট্রেন চলাচলে একটির সঙ্গে আরেকটির সংযোগ থাকায় বিকালের ট্রেনের শিডিউল নিয়ে দুশ্চিন্তা রয়েছে।'

রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলওয়ের পশ্চিম জোনের পাকশি বিভাগের অধীনে প্রতিদিন ১৯ জোড়া ঢাকাগামী ট্রেনসহ মোট ১০৯টি ট্রেন চলাচল করে। বিশাল ট্রেনের শিডিউল ঠিক রেখে ৮টি বিশেষ ট্রেনের সময়সূচি নির্ধারণ করা একটি নতুন অভিজ্ঞতা বলে জানান রেলের পরিবহন কর্মকর্তা।

রেলের পাকশি বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মো. নাসির উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, 'রেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক রাজশাহীর জনসভা উপলক্ষে ৮টি বিশেষ ট্রেন ভাড়া দিয়ে রেলওয়ের অতিরিক্ত আয় হয়েছে ১৪ লাখ টাকার বেশি।'

রেলের পশ্চিম জোনের পাকশি বিভাগের অধীনে এ ধরনের বিশেষ ট্রেন চলাচলের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে রেলের আয় বাড়ানো যাবে বলে মনে করেন তিনি।

রাজশাহী বিভাগের অধীনে বিভিন্ন জেলার জনপ্রতিনিধিদের উদ্যোগে এসব ট্রেন ভাড়া করা হয়। বিভিন্ন স্টেশন থেকে দলীয় নেতাকর্মীদের নিয়ে ট্রেন ছাড়তে অনেক জায়গাতেই দেরি হয়

রাজশাহী জনসভায় অংশ নিতে একটি বিশেষ ট্রেন নিয়েছেন সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না। এই ট্রেনের ১৫টি বগি কানায় কানায় পূর্ণ ছিল বলে জানিয়েছেন সিরাজগঞ্জ বাজার রেলওয়ে স্টেশনের কর্মকর্তা মাসুদ রানা।

 

Comments