বাংলাদেশ

বিএনপিকে ছুটির দিনের বাইরে কর্মসূচি না দেওয়ার অনুরোধ ডিএমপির

নগরবাসীর দুর্ভোগের কথা বিবেচনা করে সপ্তাহের কর্মদিবসে কোনো কর্মসূচি না রাখার জন্য বিএনপিকে অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।
খন্দকার গোলাম ফারুক

নগরবাসীর দুর্ভোগের কথা বিবেচনা করে সপ্তাহের কর্মদিবসে কোনো কর্মসূচি না রাখার জন্য বিএনপিকে অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

বিএনপির নীতিনির্ধারকদের উদ্দেশে তিনি বলেন, বড় মাঠ আছে। রাস্তা বন্ধ না করে সেখানে কর্মসূচি দিন।

বিএনপির পদযাত্রা নিয়ে পুলিশের নিরাপত্তা প্রস্তুতি সম্পর্কে জানাতে গিয়ে আজ বুধবার সন্ধ্যায় ডিএমপির সদরদপ্তরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ঢাকায় আগামীকাল বৃহস্পতি ও রোববার পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। আগামীকাল পুরান ঢাকা থেকে পদযাত্রা শুরু হয়ে পল্টনে দলের প্রধান কার্যালয় হয়ে প্রেসক্লাব পর্যন্ত এই পদযাত্রা হবে। গতকাল মঙ্গলবার বিএনপি তাদের এই কর্মসূচির কথা ডিএমপিকে জানায়।

এর আগে গত ২৮ জানুয়ারি রাজধানীতে 'নীরব পদযাত্রা' করেছিল বিএনপি।

ডিএমপি কমিশনার বলেন, সম্প্রতি বিভিন্ন রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠন সপ্তাহের কর্মদিবসে বিভিন্ন কর্মসূচি দিচ্ছে। সব যৌক্তিক কর্মসূচির প্রতি আমাদের শ্রদ্ধা আছে।

দুই কোটিরও বেশি মানুষের শহরে বিভিন্ন উন্নয়ন কাজের জন্য সড়কে যানজট হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে সপ্তাহের কর্মদিবসে রাজনৈতিক দল ও সংগঠনের কর্মসূচির কারণে সাধারণ মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

সাধারণ মানুষ দুর্ভোগে পড়ে এমন কর্মসূচি না দেওয়ার অনুরোধ জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, 'আমরা বিবেকবান ব্যক্তি, গোষ্ঠী, রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনগুলোর কাছে অনুরোধ করছি এমন কোনো কর্মসূচি না দিতে যাতে নগরবাসীকে দুর্ভোগে পড়তে হয়।

বিএনপির পদযাত্রা প্রসঙ্গে গোলাম ফারুক বলেন, পুরান ঢাকার ব্রাদার্স ইউনিয়ন মাঠ থেকে পল্টন এলাকা হয়ে প্রেসক্লাবে যাবে বিএনপির পদযাত্রা।

'বৃহস্পতিবার অফিস ছুটির পর মানুষ বাড়ি ফেরার চেষ্টা করবে কিন্তু কর্মসূচির কারণে চরম দুর্ভোগ পোহাতে হবে। ছুটির দিনে কর্মসূচি দিলে মানুষের ভোগান্তি কম হবে,' বলেন তিনি।

তিনি বিএনপিকে পদযাত্রা না করার অনুরোধ করেছেন কি না এমন প্রশ্নের জবাবে ফারুক বলেন, 'জনদুর্ভোগ তৈরি না করার জন্য আমি বিএনপিকে অনুরোধ করেছি। আমরা এটা নিরুৎসাহিত করছি। আমাদের বড় মাঠ আছে; ছুটির দিনে কর্মসূচি থাকতে পারে।'

কিন্তু ব্যস্ত দিনে ৩-৪ ঘণ্টা রাস্তা বন্ধ থাকলে মানুষ সমস্যায় পড়বে। লোকজন বাড়ি ফেরার জন্য ট্রেন-বাস মিস করতে পারে,' তিনি বলেন।

আপনাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিএনপি কী জবাব দিয়েছে জানতে চাইলে তিনি বলেন, 'আমরা তাদের জানিয়েছি। তবে এখন পর্যন্ত তারা কোনো জবাব দেননি। আমরা আশা করি তারা সহনশীল আচরণ করবে।'

বিএনপিকে পদযাত্রার অনুমতি দেওয়া হয়েছে কি না জানতে চাইলে বলেন, 'আমরা বাধা দেব না। তবে ভাঙচুর বা অগ্নিসংযোগ করলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'

 

Comments