বাংলাদেশ

আলোকচিত্রে এ সপ্তাহের আলোচিত ঘটনা

এক নজরে এ সপ্তাহের আলোচিত ঘটনাগুলোর কয়েকটি।
বন্ধু ও সহপাঠীরা যখন এইচএসসি পরীক্ষা দিচ্ছে, তখন ডেঙ্গু জ্বরে আক্রান্ত স্বাধীন ভর্তি হাসপাতালে। গত ২১ আগস্ট শহীদ সোহরাওয়ার্দি হাসপাতালে ভর্তি হন তিনি। ২৪ আগস্ট ২০২৩। ছবি: প্রবীর দাশ/স্টার

এক নজরে এ সপ্তাহের আলোচিত ঘটনাগুলোর কয়েকটি।

প্রতি বছর বন্যায় বাংলাদেশের ৬০ শতাংশ প্লাবিত হয়: গবেষণা

গ্রান্থাম রিসার্চ ইনস্টিটিউট অন ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট এবং সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ ইকোনমিক্স প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী কার্বণ নিঃসরণ অব্যাহত থাকলে এবং জলবায়ু পরিবর্তন পরিস্থিতি বাড়তে থাকলে ২০৭০ থেকে ২০৯৯ সালের মধ্যে বাংলাদেশের নদীপ্রবাহ সর্বনিম্ন ১৬ শতাংশ থেকে সর্বোচ্চ ৩৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

ছবি: মনির উদ্দিন অনিক
ছবি: মোস্তফা সবুজ/স্টার

ডেঙ্গুতে আরেক নতুন রেকর্ড, মৃত্যু ছাড়াল ৫০০

গত ১ জানুয়ারি থেকে ২৬ আগস্ট পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত ৫৩৭ জন মারা গেছেন এবং হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ১২ হাজার ১৮৪ জন। যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

ছবি: প্রবীর দাশ/স্টার

রোহিঙ্গা ক্যাম্পে গণহত্যা দিবস পালন, স্বদেশে ফেরার আকুতি

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা দমন-পীড়নের ৬ বছর পূর্তি ছিল গত ২৫ আগস্ট। দিনটিকে রোহিঙ্গারা কালো দিবস আখ্যা দিয়ে রোহিঙ্গা গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছেন।

বিএনপির কালো পতাকা মিছিল

এক দফা দাবিতে রাজধানীতে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে এবং শ্যামলী মোড় থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে ২৫ আগস্ট বিকেল ৪টায় কালো পতাকা মিছিল হয়।

ছবি: প্রবীর দাশ/স্টার

আওয়ামী লীগের 'শান্তি সমাবেশ'

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২৫ আগস্ট বিকেল ৩টা ৪০ মিনিটে শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। 'বিএনপি ও জামায়াতের সন্ত্রাস, জঙ্গিবাদ, নৈরাজ্য, অপরাজনীতি ও অব্যাহত দেশবিরোধী ষড়যন্ত্রের' বিরুদ্ধে এই শান্তি সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

ছবি: পলাশ খান/স্টার

ভাগনার প্রধান প্রিগোশিন বিমান বিধ্বস্তে 'নিহত', পুতিন কি প্রতিশোধ নিলেন?

মস্কোর উত্তরে ভাড়াটে সেনাদল ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনকে বহনকারী ব্যক্তিগত উড়োজাহাজটি যখন বিধ্বস্ত হয়, তখন দেশটির পশ্চিমে ইউক্রেনের সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে এক সামরিক অনুষ্ঠানে ছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কোতে প্রিগোশিন ও উৎকিনের উদ্দেশে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভ। ছবি: রয়টার্স

যে ৬ দেশ ব্রিকসের নতুন সদস্য

আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে ব্রিকস জোটের পূর্ণ সদস্য হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। এই দেশগুলোর সদস্যপদ ২০২৪ এর জানুয়ারি থেকে কার্যকর হবে।

ব্রিকস এর বর্তমান সদস্য দেশগুলোর নেতারা ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেন। বাম থেকে ডানে: ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাফোসা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ। ছবি: রয়টার্স

ভারতের মহাকাশযানের চাঁদে অবতরণ

২৩ আগস্ট ভারতের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে দেশটির মহাকাশযান চন্দ্রযান-৩।

চন্দ্রযান-৩ অবতরণের একটি প্রতীকী ছবি। আইএসআরও সৌজন্যে

 

Comments