বাংলাদেশ

নির্বাচনী তফসিল ঘোষণা পরবর্তী সম্ভাব্য সহিংসতা এড়াতে সর্বোচ্চ সতর্ক ডিএমপি

মাঠ পর্যায়ের ইউনিটগুলোকে সার্বক্ষণিক সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
ডিএমপি

নির্বাচন কমিশনের আজ বুধবার সন্ধ্যায় জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে। আর তফসিল ঘোষণাকে কেন্দ্র করে সম্ভাব্য সহিংসতা এড়াতে প্রতিটি ইউনিটকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গতকাল মঙ্গলবার ডিএমপি সদর দপ্তরে দুই ঘণ্টাব্যাপী বৈঠকে এই নির্দেশনা দেন।

তিনি নির্বাচনের তফসিল ঘোষণার পর যেকোনো সম্ভাব্য সহিংসতা মোকাবিলায় কঠোর সতর্কতা, টহল বাড়ানো এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার বিষয়ে জোর দেন।

নাম প্রকাশ না করার শর্তে রুদ্ধদ্বার ওই বৈঠকে অংশ নেওয়া ডিএমপির এক উচ্চপদস্থ কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, মাঠ পর্যায়ের ইউনিটগুলোকে সার্বক্ষণিক সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আরেক কর্মকর্তার জানান, বৈঠকে ঊর্ধ্বতন কর্মকর্তারা রাজধানীতে বাসে আগুন দেওয়ার ঘটনা নিয়ে আলোচনা করেছেন এবং বলেছেন, কর্তৃপক্ষ অগ্নিসংযোগের ঘটনা তদন্ত করতে এবং দায়ী ব্যক্তি বা গোষ্ঠীকে চিহ্নিত করতে চায়।

প্রতিটি ঘটনার জন্য সংশ্লিষ্ট অপরাধ বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে এবং ব্যবস্থা নেওয়া সত্ত্বেও এই ধরনের ঘটনা ঘটতে থাকায় প্রয়োজনে বাড়তি ব্যবস্থা নিতে নির্দেশনা দেন ডিএমপি কমিশনার।

রাতের টহলের কার্যকারিতা বাড়াতে পুলিশকে জোরে সাইরেন ও হুইসেল ব্যবহার করার নির্দেশও দেওয়া হয়েছে।

এক কর্মকর্তা বলেন, 'সেবার মানসিকতা নিয়ে কর্মকর্তাদের ২৪ ঘণ্টা মাঠে থাকতে এবং যেকোনো সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।'

সূত্র জানায়, পুলিশ জন্য ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে প্রয়োজনে সেখানে ড্রোন ব্যবহার করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

ডিএমপির ওয়ারী বিভাগের উপ-কমিশনার ইকবাল হোসেনও নিশ্চিত করেছেন যে নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

ডিএমপির গোয়েন্দা শাখার অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ গতকাল বলেছেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য পুলিশ ব্যবস্থা নেবে।

তিনি বলেন, 'সাদা পোশাক এবং ইউনিফর্মধারী পুলিশ ইতোমধ্যেই শহরে টহল দিচ্ছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আমরা চেকপোস্ট স্থাপন করছি।'

 

Comments