খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না, এমন কথা কোথাও নেই: আইনমন্ত্রী

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করতে না পারলেও তার রাজনীতি করতে কোনো আইনগত বাধা না থাকার কথা জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
আইনমন্ত্রী আনিসুল হক। স্টার ফাইল ছবি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করতে না পারলেও তার রাজনীতি করতে কোনো আইনগত বাধা না থাকার কথা জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

খালেদা জিয়ার রাজনীতি করার ক্ষেত্রে আইনগত কোনো বাধা আছে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেছেন, 'রাজনীতি করতে পারবেন না, এ রকম কথা তো কোথাও নেই।'

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে এক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠান শেষে এসব কথা বলেন আইনমন্ত্রী। 'রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা চ্যালেঞ্জ: বাংলাদেশের কৌশল' শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন তিনি।

প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে সব সময় সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে, আগামী নির্বাচনও সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সংবিধানের এক চুলও বাইরে আমরা যাব না। নির্বাচনে সবাই আসুক, এটা আওয়ামী লীগ চায়। কিন্তু কে আসবে, কে আসবে না, এটা তাদের দলীয় সিদ্ধান্ত।

খালেদা জিয়ার রাজনীতি করতে কোনো আইনগত বাধা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, রাজনীতি করতে পারবেন না, এ রকম কথা তো কোথাও নেই। তবে বাস্তব অবস্থা হলো অসুস্থতার কারণে তার দণ্ডাদেশ স্থগিত করা হয়েছে। এটা মনে রাখতে হবে। তবে খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না। কারণ তিনি দণ্ডিত।

আইনমন্ত্রী বলেন, 'তার ভাই যে আবেদন করেছেন, সে আবেদনের মধ্যে বলা আছে। তিনি গুরুতর অসুস্থ, আরও ভালো চিকিৎসা করা না হলে তার জীবন বিপন্ন হবে। তখন তাকে মানবিক কারণে প্রধানমন্ত্রী সাজা স্থগিত রেখে মুক্তি দিয়েছেন। যিনি অসুস্থ তিনি রাজনীতি করতে পারবেন কি না, সেটা আপনারা বিবেচনা করে দেখেন।'

সুষ্ঠুভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের ব্যাপারে আন্তর্জাতিক চাপ আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে কোনো আন্তর্জাতিক চাপ নেই। জনগণের কাছে যে দায়বদ্ধতা আছে, সে দায়বদ্ধতা থেকে আমরা একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই।

গত রোববার ঢাকায় এক অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেছিলেন, 'খালেদা জিয়ার রাজনীতি করতে কোনো বাধা নেই। কিন্তু তিনি দুইটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে জেলে থাকার কারণে সংবিধান অনুযায়ী নির্বাচনে অংশ নিতে পারবেন না।'

 

Comments