এবার সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হলেন সরকারি কর্মচারী

সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের আংশিক কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় কমিটি। নবগঠিত এই কমিটিতে একজন সরকারি কর্মচারীকে সাধারণ সম্পাদক পদ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।
সুমন রহমান। ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের আংশিক কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় কমিটি। নবগঠিত এই কমিটিতে একজন সরকারি কর্মচারীকে সাধারণ সম্পাদক পদ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

দলীয় সূত্রে জানা যায়, দীর্ঘ ১০ বছর পর সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি পদে জাকিরুল ইসলাম লিমন ও সাধারণ সম্পাদক পদে সুমন রহমানের নাম ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে সুমন রহমান সিরাজগঞ্জ সদর উপজেলার মেছরা ইউনিয়ন ভূমি অফিসে এমএলএসএস পদে কর্মরত বলে জানা গেছে।

সোমবার রাতে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন বাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুল রহমান বাবু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন কমিটির অনুমোদনের কথা জানানো হয়।

এর আগে ২৫ জুলাই চট্টগ্রামের সাব-রেজিস্ট্রার অফিসের অফিস সহকারী এরাদুল হক ভুট্টোকে চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হিসেবে নির্বাচিত করার অভিযোগ পাওয়া গিয়েছিল।

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর ২৫ ধারা অনুযায়ী, সরকারি কর্মচারী কোনো রাজনৈতিক দলের বা, রাজনৈতিক দলের কোন অঙ্গসংগঠনের সদস্য হতে বা অন্য কোনোভাবে যুক্ত হতে পারবেন না, অথবা বাংলাদেশে বা বিদেশে কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে বা কোনো প্রকার সহায়তা করতে পারবেন না।

সরকারি চাকরি করে দলীয় পদ পাওয়ায় ব্যাপারে জানতে চাইলে সিরাজগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এসএম রাকিবুল হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, দলীয় কমিটিতে সুমন নামের একজনকে অন্তর্ভুক্ত করার কথা শুনেছি। তবে সে মেছরা ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারী নাকি অন্য কোনো ব্যক্তি সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

বিষয়টি নিয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে বলে জানান তিনি।

এ ব্যাপারে জানার জন্য সুমন রহমানের ফোন নম্বরে দুই বার কল করে সাংবাদিক পরিচয় দেওয়া হলেও তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। দুই বারই একজন ফোন রিসিভ করে বলেন, ভাইকে (সুমন রহমান) কথা বলার জন্য বলছি।

নবগঠিত কমিটির সভাপতি জাকিরুল ইসলাম লিমন দ্য ডেইলি স্টারকে বলেন, সুমন চাকরি করত। দলীয় পদ পাওয়ায় তিনি চাকরি থেকে ইস্তফা দেবেন বলে শুনেছি। তিনি ছাত্রজীবন থেকেই ছাত্রলীগ করতেন।

স্বেচ্ছাসেবক লীগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী ৩ বছরের জন্য সিরাজগঞ্জ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রীয় দপ্তরে জমা দেওয়ার জন্য নতুন কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।

১০ বছর পর গত ৯ জুলাই সিরাজগঞ্জ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের ২১ দিন পর এই নতুন কমিটি ঘোষণা করা হয়। এর আগে ২০১৩ সালের ১৮ জুলাই জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছিল।

কমিটিতে একজন সরকারি কর্মচারীকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে যোগাযোগ করা হলে সিরাজগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মীর মোহাম্মদ মাহাবুবুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী চাকরিরত অবস্থায় কেউ দলীয় পদ নিয়ে রাজনীতি করতে পারবেন না।

স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে ভূমি অফিসের কর্মচারীকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে কিছু জানেন উল্লেখ করে ডিসি বলেন, এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখা হবে।

 

Comments