তফসিল ঘোষণা হলে নির্বাচন কমিশন সচিবালয় ঘেরাও করতে পারে বিএনপি

বিএনপির হাজারো নেতাকর্মীকে কারাগারে রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে কোনো আলোচনার পরিবেশ থাকবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
বিএনপি

নির্বাচন কমিশন আসন্ন জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করলেই বিএনপি নেতাকর্মীরা রাজপথে নামবে বলে দলটির অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে।

অবরোধের পাশাপাশি নির্বাচন কমিশন সচিবালয় ঘেরাও করার ঘোষণা দেওয়া হতে পারে জানান তারা।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে শর্তহীন সংলাপের বিষয়ে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুয়ের চিঠির জবাব দেওয়ার কথাও বিবেচনা করছে দলটি।

বিএনপির হাজারো নেতাকর্মীকে কারাগারে রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে কোনো আলোচনার পরিবেশ থাকবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল মঙ্গলবার বলেছেন, 'নির্বাচনের তফসিলের নামে এই নাটক বন্ধ করতে আমরা কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করতে চাই। আগে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করুন।'

দেশব্যাপী বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধের মধ্যেই আজ নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।

সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ৩০ অক্টোবর থেকে শুরু করে পাঁচ দফা অবরোধের ডাক দিয়েছে বিএনপি।

নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়ে সারা দেশে মিছিল করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

বিএনপি সূত্র জানায়, আন্দোলনের কৌশল নিয়ে আলোচনার জন্য দলটির শীর্ষ নেতারা বিভিন্ন স্তরের নেতাদের সঙ্গে দেখা করেছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন যে নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই দলের সর্বস্তরের নেতাকর্মীরা রাস্তায় নামবে।

তফসিল ঘোষণার পরদিন নির্বাচন কমিশন সচিবালয় ঘেরাও করার বিষয়েও তারা আলোচনা করেছেন।

চলমান অবরোধ কঠোরভাবে পালন করতে এবং গ্রেপ্তার এড়াতে পালিয়ে থাকা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বেরিয়ে আসতেও নির্দেশ দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির এক সিনিয়র নেতা বলেন, 'শীর্ষ নেতারা গ্রেপ্তারের ঝুঁকিতে থাকলেও তাদের রাজপথে থাকতে হবে।'

তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই দলের আন্দোলনে কিছুটা পরিবর্তন আসতে পারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের আন্দোলনে জনগণ যেভাবে সাড়া দিচ্ছে, একইভাবে নির্বাচনের তফসিল ঘোষণার পরই তারা রাস্তায় নেমে আসবে।'

ডোনাল্ড লুয়ের চিঠি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে বিএনপি নেতারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তাদের ধারণা, এই চিঠি দেওয়ার বিষয়টি আলোচনার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের ওপর চাপ সৃষ্টি করবে। কিন্তু তারপরও নির্বাচনের তফসিল ঘোষণার উদ্যোগ নেওয়ায় সরকার ভুল পথে যাচ্ছে বলে মনে করছেন তারা।

গতকাল এক বিবৃতিতে ইসলামী আন্দোলন হুঁশিয়ারি দিয়েছে, আজ নির্বাচনের তফসিল ঘোষণা হলে তারা নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল করবে। আজ বিকেল ৩টায় দলটির নেতাকর্মীরা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে জড়ো হবেন এবং সেখান থেকে মিছিল নিয়ে নির্বাচন কমিশনের দিকে যাবেন।

Comments

The Daily Star  | English

Road Surface Melting: Bargain bitumen failing to bear extreme heat

As the country is baking in heatwave, road surfaces in several districts have melted due to what experts say is the use of bitumen that cannot withstand this extreme heat.

5h ago