মুহাম্মদ জাহিদুল ইসলাম

সিনিয়র রিপোর্টার

চুরি ধরতে প্রযুক্তিই সমাধান, ঠেকাতেও

আগে খবর আসতো ত্রাণের চাল চুরির। এখন আসছে প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’র আড়াই হাজার টাকা নিজের মোবাইল ওয়ালেটে ঢোকানোর চেষ্টার খবর।

৪ বছর আগে

এসএমএস-এর সাড়া কম, গ্রাহকদের প্রশ্ন

সরকারের দিক থেকে স্বাস্থ্য তথ্য চেয়ে গ্রাহকদের কাছে গতকাল রোববার থেকে যে এসএমএস যাচ্ছে তার বিপরীতে তথ্য না দিয়ে বরং গ্রাহকরাদের হাজারো প্রশ্নের একটি– কি জন্যে চাওয়া হচ্ছে এই তথ্য?

৪ বছর আগে

ঝুঁকিপূর্ণ এলাকা নির্ণয়ে বিগ ডেটা ও এআই-এর ব্যবহার হচ্ছে

দেশে করোনাভাইরাস ঝুঁকির সম্ভাব্য এলাকা চিহ্নিত করতে সরকার একটি ডিজিটাল ম্যাপ করার উদ্যোগ নিয়েছে। মূলত মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া তার স্বাস্থ্য তথ্যের ভিত্তিতেই এই ম্যাপ করা হবে।...

৪ বছর আগে

দিনটি ঐতিহাসিক!

চারদিকে নেতিবাচক সংবাদ আর সমস্যার পাহাড়। তার মধ্যে একটি শুভদিন— শুভসংবাদ। আজকের দিনটি ওয়ালটনের জন্যে ঐতিহাসিক তো বটেই, বাংলাদেশের জন্যেও।

৪ বছর আগে

‘মেড ইন বাংলাদেশ’ স্মার্টফোন বিপ্লব

ডিজিটালাইজেশন যাত্রায় সদ্য পেরিয়ে আসা দশকটাকে বহুকাল পরেও বাংলাদেশের মানুষকে মনে রাখতে হবে কয়েকটি কারণে।

৪ বছর আগে

গ্যালাক্সি নোট ১০+ ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগে বাজারে

বাংলাদেশে মোবাইল হ্যান্ডসেট সংযোজিত হওয়ার দুই বছরের মাথায় এসে গ্যালাক্সি নোট ১০+ এর মতো উচ্চ ক্ষমতা সম্পন্ন স্মার্ট ডিভাইসও ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগে বাজারে এসেছে।

৪ বছর আগে

‘মেড ইন বাংলাদেশ’ স্মার্টফোনের বাজার দখল

মাত্র দুই বছর আগে যাত্রা শুরু করে বাংলাদেশ এখন স্মার্টফোন উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার খুব কাছাকাছি চলে এসেছে।

৪ বছর আগে

যে কারণে ফেসবুক বাংলাদেশে আসবে না

“ফেসবুক আসছে, ফেসবুক আসছে” গত কয়েক বছর ধরে এই একই কথা বহুবার আমরা শুনেছি বাংলাদেশ সরকারের কর্তাব্যক্তিদের কাছ থেকে। আলাপ আসলেই তারা বলেন, এই তো ফেসবুক ঢাকায় এলো বলে!

৪ বছর আগে
জানুয়ারি ২১, ২০২০
জানুয়ারি ২১, ২০২০

এগিয়ে যাচ্ছে গ্রামীণফোন, বাংলালিংক পিছিয়ে পড়েছে

বিগত দশকে পুঁজিবাজারের শেয়ারে গ্রামীণফোনের পয়েন্ট বেড়েছে প্রায় দুই শতাংশ। বলা হচ্ছে যে, নেটওয়ার্ক সম্প্রসারণে বিনিয়োগ করার কারণেই কোম্পানিটি আয় করেছে দ্বিগুণ।

জানুয়ারি ৭, ২০২০
জানুয়ারি ৭, ২০২০

নিয়ন্ত্রক সংস্থা, নিয়ন্ত্রণ কোথায়

সীমান্ত এলাকার এক কিলোমিটারের মধ্যে থাকা সব মোবাইল টাওয়ার বন্ধের নির্দেশনা দিয়ে গেলো সপ্তাহেই বড় এক চমকের জন্ম দিয়েছিলো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি। তার চেয়েও আরও বড় চমক নিয়ে...

জানুয়ারি ৬, ২০২০
জানুয়ারি ৬, ২০২০

দেশীয় টিভি চ্যানেল মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া, মালয়েশিয়ায় দেখা যাচ্ছে না, ২০ শতাংশ দর্শক কমে গেছে

গত অক্টোবর থেকে অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আর বাংলাদেশি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান দেখা যাচ্ছে না।

ডিসেম্বর ৩০, ২০১৯
ডিসেম্বর ৩০, ২০১৯

সীমান্তে মোবাইল নেটওয়ার্ক বন্ধের নির্দেশ

সীমান্তের ভেতরে অন্তত এক কিলোমিটার পর্যন্ত এলাকায় মোবাইল নেটওয়ার্ক বন্ধের নির্দেশ দিয়েছে সরকার।

ডিসেম্বর ২৭, ২০১৯
ডিসেম্বর ২৭, ২০১৯

দোয়েল ল্যাপটপ আবারো উৎপাদনে

বন্ধ হয়ে যাওয়া ল্যাপটপের উৎপাদন আবার শুরু করে সরকারি কোম্পানি টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) বলতে গেলে অনেকটা ঘুরেই দাঁড়িয়েছে।

ডিসেম্বর ২০, ২০১৯
ডিসেম্বর ২০, ২০১৯

ফেসবুক এখনই বাংলাদেশে অফিস খুলছে না

বাংলাদেশে ফেসবুকের অফিস খোলার কোনো পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছেন ফেসবুকের এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ড্যান নিয়ারি। তিনি বলেছেন, বাংলাদেশে আঞ্চলিক অফিসের মাধ্যমে সেবা প্রদানেই...

ডিসেম্বর ২০, ২০১৯
ডিসেম্বর ২০, ২০১৯

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আজ (২০ ডিসেম্বর) বিকাল ৩টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন উদ্বোধন করেছেন।

ডিসেম্বর ১৯, ২০১৯
ডিসেম্বর ১৯, ২০১৯

বিটিসিএলের ‘মিউজিক্যাল চেয়ার’: ১১ বছরে ১৯ এমডি

সরকারি মালিকানাধীন বাংলাদেশে টেলিকমিউনিকেশন কোম্পানিতে (বিটিসিএল) গত ১১ বছরে ১৯ জন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ পেয়েছেন।

ডিসেম্বর ১৫, ২০১৯
ডিসেম্বর ১৫, ২০১৯

টেলিকম-আইসিটি সহযোগী, না প্রতিদ্বন্দ্বী

‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উদযাপিত হলো গত ১২ ডিসেম্বর। নামটাকে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ ধরলে এটি দ্বিতীয় আয়োজন। ২০১৭ সালে প্রথমবারের মতো ১২ ডিসেম্বরকে জাতীয় আইসিটি দিবস হিসেবে পালিত হয়। কিন্তু, একটি...

নভেম্বর ৪, ২০১৯
নভেম্বর ৪, ২০১৯

১ বছরে গ্রাহক বেড়েছে ৬২ লাখ, নতুন টাওয়ার মাত্র ২টি

গত এক বছরের বেশি সময়ে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা বেড়েছে ৬২ লাখ। নতুন ৫৭ লাখ গ্রাহক ব্যবহার করছেন মোবাইল ড্যাটা। এছাড়াও, প্রায় দুই কোটি গ্রাহক ভালো সেবা পাওয়ার জন্যে ফোরজি সংযোগ নিয়েছেন। কিন্তু, এই...