আলু-বেগুন-টমেটো চচ্চড়ি

গরম ভাতের সঙ্গে খেতে বেশ সুস্বাদু আলু, বেগুন ও টমেটোর চচ্চড়ি। সহজেই এ তরকারি রান্না করা যায়। সঙ্গে চিংড়ি মেশালে স্বাদ আরও বেড়ে যায়।
আলু, বেগুন ও টমেটোর চচ্চড়ি। ছবি: সংগৃহীত

গরম ভাতের সঙ্গে খেতে বেশ সুস্বাদু আলু, বেগুন ও টমেটোর চচ্চড়ি। সহজেই এ তরকারি রান্না করা যায়। সঙ্গে চিংড়ি মেশালে স্বাদ আরও বেড়ে যায়।

উপকরণ 

আলু মাঝারি সাইজের ২টি, লম্বা বেগুন ৩ থেকে ৪টি, টমেটো ৩টি, চিংড়ি মাছ মাঝারি সাইজের আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ করে, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, তেজপাতা ১টি, দারচিনি ১ টুকরো, এলাচ ২টি, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালি

চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। আলু, বেগুন ও টমেটো চৌকো করে কেটে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে চিংড়ি মাছ ভেজে তুলে রাখুন, পেঁয়াজ ভাজুন, সব মসলা দিয়ে কষান, আলু দিন, প্রয়োজনে অল্প পানি দিয়ে ঢেকে রাখুন। আলু সেদ্ধ হয়ে আসতে থাকলে বেগুন, টমেটো আর ভাজা চিংড়ি দিয়ে নাড়ুন। লবণ ছিটিয়ে ঢেকে রাখুন। সব সবজি সেদ্ধ হয়ে মাখা মাখা হয়ে এলে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

Comments

The Daily Star  | English

Stuck inside the boat hull, they suffocated

“We could hear them struggling to breathe and dying slowly and there was nothing we could do,” said 45-year-old Gurudas Mondol, who had survived the horrifying boat accident in the Mediterranean Sea on February 14.

8h ago