মকর: নতুন বছরে বিদেশ পাড়ির সম্ভাবনা

‘চোখে চোখে এত কথা, মুখে কেন বলো না?’– প্রিয়জন হয়তো এমনই গান গুনগুন করছেন মকরের জন্য। মনের ভাব প্রকাশ করতে এত সংকোচ কেন? বলেই ফেলুন, যা আছে মনে। চোখের ভাষা সবসময় ঠিকঠাক নাও হতে পারে, তাই আশ্রয় নিন বর্ণমালার। 
মকর: নতুন বছরে বিদেশ পাড়ির সম্ভাবনা
নতুন বছরে বিদেশ পাড়ির সম্ভাবনা মকরের

'চোখে চোখে এত কথা, মুখে কেন বলো না?'– প্রিয়জন হয়তো এমনই গান গুনগুন করছেন মকরের জন্য। মনের ভাব প্রকাশ করতে এত সংকোচ কেন? বলেই ফেলুন, যা আছে মনে। চোখের ভাষা সবসময় ঠিকঠাক নাও হতে পারে, তাই আশ্রয় নিন বর্ণমালার। 

রাশিফল অনেকে বিশ্বাস করেন, অনেকে করেন না। বিশ্বাস-অবিশ্বাসের জায়গাটা একান্ত ব্যক্তিগত। শুধু আগ্রহী পাঠকদের জন্য অ্যাস্ট্রোসেইজ.কম ও টাইমস অব ইন্ডিয়ার ২০২৩ সালের রাশিফল থেকে দ্য ডেইলি স্টারের এই উপস্থাপনা

দক্ষিণ গোলার্ধে এ বছর মকরক্রান্তি রেখার হালচাল যেমনই হোক, মকরের জন্য ২০২৩ কেমন যাবে– তা জানার একটি সুযোগ রয়েছে ভাগ্যরেখার বদৌলতে। 

এই রাশিচক্রের নিয়ন্ত্রক বা শাসক গ্রহ হলো শনি। বছরের শুরুতে মকরের গৃহেই থাকবে এই গ্রহের অবস্থান। তবে বছরের শেষে শনির অবস্থান অপেক্ষাকৃত দুর্বল হবে। অন্য গ্রহগুলো তখন বেশি শক্তিশালী অবস্থান নেবে মকরের ভাগ্য নিয়ন্ত্রণে। ফলে এ সময় থেকে ভাগ্য পরিবর্তনে আসতে থাকবে সুবাতাস।

এ ছাড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং শুভ গ্রহ বৃহস্পতি বছরের শুরুতে মকরের তৃতীয় ঘরে থাকবে এবং এপ্রিলের শেষদিকে তা চতুর্থ ঘরে প্রবেশ করবে। 

বছরের শুরু থেকে ৩০ অক্টোবর পর্যন্ত রাহু মকরের চতুর্থ ঘরে মেষ রাশিতে উপস্থিত থাকবে এবং তার সঙ্গে কেতু তুলা রাশিতে যাত্রা করবে। পরবর্তী সময়ে রাহু থাকবে মকরের তৃতীয় ঘরে এবং কেতু যাবে নবম ঘরে। এই আসা-যাওয়ার ফলে মকরের কিছুটা ভোগান্তি প্রত্যাশিত। এ ভোগান্তি এড়িয়ে গিয়ে জানুয়ারি থেকেই সৌভাগ্যের সম্ভাবনা রয়েছে মকরযাত্রায়। কেন না এ সময় শনির গমন ঘটবে। 

নতুন বছর টাকা-কড়ির আগমনের প্রভূত সম্ভাবনা রয়েছ মকরের। তবে আয় বুঝে ব্যয় করতে হবে। তাহলেই পরিবারে সুখ ধরে রেখে সফল একটা বছর পার করতে পারবেন মকর জাতক-জাতিকা।

পারিবারিক কিছু খরচেরও মুখোমুখি হতে হবে মকরকে। 'বাজিগর' সিনেমার সেই কিছু জেতার জন্য কিছু হারার নীতি অবলম্বন আরকি! তবে পরিবারকে যেভাবেই হোক সঙ্গে রাখুন। ইংরেজি প্রবাদ 'ব্লাড ইজ থিকার দ্যান ওয়াটার' কথাটি মাথায় গেঁথে নিন। উত্থান-পতনের দিনগুলোতে পরিবার-পরিজনই সহায়ক হবে।

 

উচ্চশিক্ষার জন্য অনেকদিন ধরেই বিদেশ পাড়ি দিতে চাইছেন, কিন্তু ব্যাটে-বলে মিলছে না? তাহলে ২০২৩ সালের মে মাস থেকে পুরোদমে প্রস্তুতি নিতে শুরু করে দিন। পড়াশোনা ছাড়া অন্য কাজ বা ভ্রমণের জন্যও পরবাসে পাড়ি দেওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। তাই জলদি পাততাড়ি গুটিয়ে ফেলুন। 

এই জুলাইতে একটু বুঝেশুনে খরচ করবেন, মকর। অপ্রত্যাশিত ব্যয় হতে পারে। নিজের গোপন শখে টাকা গোনা বন্ধ করুন, নয়তো দীর্ঘমেয়াদে ভুগতে হবে। 

ওদিকে শিক্ষার্থী মকরদের উদ্দেশে বলা চলে, 'মন বসে না পড়ার টেবিলে' গানটি এ সময়ে যতই আপন মনে হোক নিজের সুবিধার জন্যই এবারে মন বসানো জরুরি, তা না হলে ভেস্তে যেতে পারে দীর্ঘদিনের স্বপ্ন।  

সতর্ক থাকুন আসন্ন আগস্ট ও সেপ্টেম্বরেও। সুস্বাস্থ্যকে গুরুত্ব দিতে শিখুন, নয়তো মনের উদ্বেগ ঠেকানো যাবে না। 

বিবাহিত মকরদের জন্য পরামর্শ, বর্ধিত পরিবার, অর্থাৎ শ্বশুরবাড়ির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। দীর্ঘমেয়াদে তা সফলতার মুখ দেখাবে। 

অক্টোবরে একের পর এক সাফল্য মকর রাশির জাতক-জাতিকাদের ঘুম হারাম করে দিতে পারে। তাই আগেভাগেই ভালো করে ঘুমিয়ে নিন। বিদেশযাত্রা, ভালো ফলাফল, নতুন বাড়ি-গাড়ি; কী নেই এ মাসে? তবে সাফল্য যেন মাথায় চড়ে না বসে, সেদিকে যত্নবান হোন। মাটিতে পা রেখে চলুন। 

শেষপাতে মিষ্টির মতো নভেম্বর আর ডিসেম্বর মকর রাশির জন্য বিশেষ অগ্রগতির সাক্ষী হবে। ক্যারিয়ারে উন্নতি এবারে আর কেউ ঠেকাতে পারছে না, তাই মিষ্টিমুখ করতে প্রস্তুত থাকুন। প্রশংসায় পঞ্চমুখ হবে আশপাশের সবাই। বাহবা কুড়ানোর সময় আগত প্রায়। প্রশান্তির ঢেউ কুলকুল ধ্বনি বয়ে যাবে গৃহপ্রাঙ্গণেও। সুখ আর সাফল্য হাতে হাত রেখে চলবে প্রিয় মকরের ভাগ্যবুননে।

যারা সহজেই রাগ করে, তাদের রাগ ভাঙানোও সহজ। কিন্তু মকর রাশির জাতকেরা এমন নন। তাদের রাগ নক্ষত্রের ফেরে কদাচিৎ দেখা যায়, আর সেই রাগের রূপ হয় প্রলয়ঙ্করী। সেই রাগ যাতে জীবনের ভালো দিকগুলো কাবু না করে ফেলে, ২০২৩ সালে এ বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। মকরের জন্য তাই বিশেষ অনুরোধ, 'বঁধু মিছে রাগ কোরো না!' 

 

গ্রন্থনা: অনিন্দিতা চৌধুরী

 

 

 

Comments