বাংলাদেশের সংকটে চীন সবসময় পাশে থাকবে: রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, আমরা বন্ধু। আমরা সবসময় একে অপরের পাশে ছিলাম। যখনই সংকট হয়েছে, চীন বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।
সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তর করছেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। ছবি: সংগৃহীত

যেকোনো সংকটময় পরিস্থিতিতে চীন সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন জানিয়েছেন।

আজ বুধবার দুপুরে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

রাষ্ট্রদূত বলেন, 'গত ২৩ আগস্ট আমাদের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। চীন সেখানে ঘোষণা করে, ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে চীন বাংলাদেশকে ৩ দশমিক ৫ মিলিয়ন ডলার সহযোগিতা করবে। আজ এই সহযোগিতার প্রথম চালান মন্ত্রীর প্রতিষ্ঠানে দিয়েছি। আগামী সপ্তাহে আরও আসবে।'

'আমি আবারও বলতে চাই, সংকটময় পরিস্থিতিতে চীন সর্বদা বাংলাদেশের পাশে থাকবে। আমরা বাংলাদেশের লড়াইয়ের সঙ্গে আছি,' যোগ করেন তিনি।

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন আরও বলেন, 'আমরা বন্ধু। আমরা সবসময় একে অপরের পাশে ছিলাম। যখনই সংকট হয়েছে, চীন বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। তিন বছর আগে কোভিড-১৯ মহামারির সময় চীন বাংলাদেশকে সহযোগিতা করেছে। বাংলাদেশ বর্তমানে ডেঙ্গুর খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। ফলে চীনের অবশ্যই তাদের জন্য কিছু করা উচিৎ। এজন্য আমরা এই ডিভাইস দিয়েছি। এটি দিয়ে ডেঙ্গু পরীক্ষা করা যাবে।'

তিনি বলেন, 'কিছু মানুষ গণতন্ত্র, মানবাধিকার ও নির্বাচন নিয়ে সজাগ। কিন্তু অন্যদিকে নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করছে। কিন্তু চীন কখনোই এটি করেনি। চীন বাংলাদেশের মানুষ ও জনগণকে সবসময় সহযোগিতা করেছে। চীন ও বাংলাদেশের জনগণ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে উন্নয়নের কাজ করে যাচ্ছে। চীন বাংলাদেশের স্বাস্থ্য ও অর্থনীতিতে সবসময় সহযোগিতা করে আসছে।'

বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতির কথা উল্লেখ করে লিখিত বক্তব্যে ইয়াও ওয়েন জানান, বরাবরের মতো এবারও বাংলাদেশের সংকটময় মুহূর্তে চীন পাশে আছে। 

এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৭০০ সেট ডেঙ্গু কিট দেয় চীনা দূতাবাস। এই কিট দিয়ে ১৮ হাজারের বেশি মানুষের ডেঙ্গু পরীক্ষা করা যাবে। আগামী সপ্তাহে চীন আরও ডেঙ্গু পরীক্ষার কিট পাঠাবে বলে জানান রাষ্ট্রদূত।

এ সময় দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বাংলাদেশে চীন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি লি জিয়ান, ল্যাং ল্যাং ও জিং চ্যান উপস্থিত ছিলেন।

Comments