পোশাকশ্রমিক হত্যার প্রতিবাদে জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

এতে মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ছবি: স্টার

অভ্যুত্থান পরবর্তী সময়ে রাষ্ট্রীয় বাহিনীর গুলিতে পোশাকশ্রমিক নিহতের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার দুপুর সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন তারা। এতে মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে দুপুর ২টার দিকে শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দেন।

ছবি: স্টার

সেসময় বিক্ষোভরত শিক্ষার্থীরা বলেন, অভ্যুত্থান পরবর্তী সময়ে রাষ্ট্রীয় বাহিনীর গুলিতে কোনো সাধারণ শ্রমিকের এমন মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ছাত্র-জনতার আন্দোলনে সাবেক স্বৈরাচারী সরকার পতনের মাধ্যমে যে নতুন বাংলাদেশের সূচনা হয়েছে, শ্রমিকরাও এর অংশীদার। শ্রমিকরাও এই আন্দোলনে ছাত্র-জনতার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রাজপথে নেমে আন্দোলন করেছিলেন। এই নতুন বাংলাদেশে সেই শ্রমিকদের ওপর মারণাস্ত্রের ব্যবহার কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭ আবর্তনের শিক্ষার্থী এবং ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয়ের সংসদের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, 'অভ্যুত্থান পরবর্তী সময়ে আন্দোলনরত শ্রমিকদের ওপর ন্যাক্কারজনকভাবে গুলি চালিয়ে একজন শ্রমিককে হত্যা করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই।'

ছবি: স্টার

এর আগে, গতকাল আশুলিয়ার টঙ্গীবাড়ি এলাকায় বিক্ষোভ চলাকালে ম্যাংগো টেক্স লিমিটেড কারখানার শ্রমিক কাওসার হোসেন খান যৌথ বাহিনীর গুলিতে নিহত হন। সেসময় যৌথ বাহিনীর গুলিতে বিভিন্ন পোশাক কারখানার আরও পাঁচ শ্রমিক আহত হয়েছেন। 


 

Comments

The Daily Star  | English

Advisers have discussed interim govt term, but no decision made: Yunus

In interview with VOA, chief adviser says there is no reason to mistrust the youth

53m ago