ক্রিকেট
আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং

শীর্ষ দশে ফিরলেন সাকিব, প্রথমবার সেরা একশতে শান্ত

খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
ছবি: সম্পাদিত

আইসিসি র‍্যাঙ্কিংয়ে সুখবর পেলেন সাকিব আল হাসান। বাংলাদেশের অধিনায়ক ফিরলেন ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে। আরেক টাইগার ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর হলো নতুন অভিজ্ঞতা। তিনি প্রথমবারের মতো ঢুকলেন ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের সেরা একশতে।

বুধবার খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

দুই ধাপ এগিয়ে বোলিং র‍্যাঙ্কিংয়ে দশম স্থান দখল করেছেন অলরাউন্ডার সাকিব। তার রেটিং পয়েন্ট এখন ৬২৪। চলমান এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সবশেষ ম্যাচে উইকেট পাননি তিনি। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট শিকার করেছিলেন ২৯ রানে।

প্রথমবারের মতো ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের একশতে জায়গা করে নেওয়া শান্ত আছেন ৭৭ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৪৭৭। চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার আগে বাঁহাতি ব্যাটার কাড়েন নজর। শ্রীলঙ্কার বিপক্ষে ৮৯ ও আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে শীর্ষে আছেন মুশফিকুর রহিম। তার অবস্থান ১৯ নম্বরে। এরপর সাকিব ও তামিম ইকবাল রয়েছেন যথাক্রমে ৩৫ ও ৩৬তম স্থানে। সেরা পঞ্চাশের ভেতরে আর আছেন লিটন দাস। তার অবস্থান ৪১ নম্বরে।

বোলিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিবের পরে আছেন যথাক্রমে মোস্তাফিজুর রহমান (২১তম), শেখ মেহেদী হাসান (৩০তম) ও তাসকিন আহমেদ (৪৩তম)। বাকিরা সবাই সেরা পঞ্চাশের বাইরে।

ব্যাটিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের বাবর আজম। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডাসেনের চেয়ে ১০৫ রেটিং পয়েন্ট এগিয়ে আছেন তিনি (৮৮২)। বোলিংয়ে শীর্ষস্থানেরও নড়চড় হয়নি। সেখানে থাকা অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউডের রেটিং পয়েন্ট ৭০৫।

Comments