জুভেন্তাসের ২৩ বছরের খরা ঘুচল দি মারিয়ার হ্যাটট্রিকে

দুর্দান্ত হ্যাটট্রিকে দীর্ঘ খরা ঘোচানোর পাশাপাশি জুভেন্তাসকে উয়েফা ইউরোপা লিগের শেষ ষোলোতে নিলেন আনহেল দি মারিয়া।
ছবি: এএফপি

তালিকায় এতদিন শেষ নামটা ছিল ফিলিপ্পো ইনজাগির। ২৩ বছরের ব্যবধানে সেখানে যুক্ত হলেন নতুন কেউ। দুর্দান্ত হ্যাটট্রিকে দীর্ঘ খরা ঘোচানোর পাশাপাশি জুভেন্তাসকে উয়েফা ইউরোপা লিগের শেষ ষোলোতে নিলেন আনহেল দি মারিয়া।

গতকাল বৃহস্পতিবার রাতে আসরের নকআউট রাউন্ডের প্লে অফের দ্বিতীয় লেগে নঁতের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে জুভরা। সবগুলো গোলই করেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা দি মারিয়া। ম্যাচের পঞ্চম মিনিটে ডি-বক্সের সামনে থেকে চোখ ধাঁধানো বাঁকানো শটে দলকে এগিয়ে দেওয়ার পর ২০তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। ৭৮তম মিনিটে তার হেড প্রতিপক্ষ ক্লিয়ার করার আগে গোললাইন পেরিয়ে গেলে পূরণ হয় হ্যাটট্রিক।

জুভেন্তাসের মাঠে দুই দলের মধ্যকার প্রথম লেগটি শেষ হয়েছিল ১-১ সমতায়। ফলে ৪-১ অগ্রগামিতায় পরের পর্ব নিশ্চিত করেছে ইতালিয়ান সিরি আর পরাশক্তিরা।

ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় প্রতিপক্ষের মাঠে জুভদের পক্ষে সবশেষ হ্যাটট্রিকটি হয়েছিল ২০০০ সালে। করেছিলেন সাবেক ইতালিয়ান স্ট্রাইকার ইনজাগি। এরপর লম্বা সময় পেরিয়ে গেলেও তুরিনের বুড়িদের জার্সিতে তেমন কিছুর পুনরাবৃত্তি ঘটাতে পারছিলেন না কেউ। সেই অপেক্ষার পালা শেষ হয়েছে নঁতের মাঠে ৩৫ বছর বয়সী দি মারিয়ার হ্যাটট্রিকে।

ম্যাচের পর জয়ের নায়ক দি মারিয়ার প্রশংসায় গণমাধ্যমকে জুভেন্তাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, 'দি মারিয়া একজন বিশ্ব চ্যাম্পিয়ন। সে জুভেন্তাস দলের মানকে আরও উন্নত করেছে এবং তাকে পেয়ে আমরা সবাই খুশি। তার মতো একজনকে পাওয়া দলের জন্য গুরুত্বপূর্ণ। সে দলকে এখন আগের চেয়ে আরও ভালোমতো জানে এবং শারীরিকভাবেও সে ভালো অবস্থায় রয়েছে।'

চলতি মৌসুমের শুরুতে পিএসজি ছেড়ে জুভেন্তাসে পাড়ি জমান দি মারিয়া। মাঝে চোটে পড়লেও নতুন ঠিকানায় নিজের সামর্থ্যের ছাপ রাখছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ২১ ম্যাচে ৭ গোল করেছেন তিনি। একইসঙ্গে সতীর্থদের ৬ গোলে রেখেছেন সহায়ক ভূমিকা।

Comments