‘রিলিজ ইমরান খান’ ফেসবুকের অফিশিয়াল পেজে পোস্ট

বিষয়টি নিয়ে ফেসবুক এখনো কোনো বিবৃতি দেয়নি।

পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তি চেয়ে অফিশিয়াল পেজ থেকে পোস্ট করেছে ফেসবুক। যদিও দ্রুতই সেই পোস্টটি সরিয়ে ফেলা হয়, কিন্তু ততক্ষণে তা ছড়িয়ে পড়ে।

সেই পোস্টটিতে লেখা ছিল—'রিলিজ ইমরান খান'।

বরাবরই রাজনৈতিক নিরপেক্ষতার ওপর জোর দেওয়া ফেসবুকের দেওয়া এই পোস্টটি অপ্রত্যাশিত ও নজিরবিহীন বলছেন ব্যবহারকারীরা। স্বয়ং ফেসবুকের এই পোস্টে কপালে চিন্তার ভাজ পড়েছে ব্যবহারকারীদের। অনেকের মনেই প্রশ্ন জাগতেই পারে—তাহলে কি ফেসবুক নিজেই এখন নির্দিষ্ট কাউকে সমর্থন করছে বা করবে?

ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের কারাবাসের বিষয়টি 'রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত' হিসেবে উল্লেখ করে বরাবরই এর নিন্দা জানিয়ে আসছে তার সমর্থকরা।

ফেসবুকের অফিশিয়াল পেজ থেকে কেন এই ধরনের পোস্ট এলো, তা নিয়ে বেশ কয়েকটি অনুমান সামনে এসেছে। তার একটি হলো—ফেসবুক হয়তো সাইবার আক্রমণের শিকার হয়েছে। যারা সাইবার আক্রমণ করেছে, তারাই প্ল্যাটফর্মটির নিয়ন্ত্রণ নিয়ে এই পোস্টটি দিয়েছে। কিংবা এমনও হতে পারে ফেসবুকের অফিশিয়াল পোস্টের অ্যাক্সেস আছে, এমন কোনো কর্মীই তার ব্যক্তিগত মত হিসেবে অথবা অনিচ্ছাকৃত ভুল বশত এই পোস্টটি করেছে।

আবার কেউ কেউ এমনও মনে করছেন যে, ফেসবুককে যেহেতু পরিচালনার জন্য অত্যাধুনিক অ্যালগরিদম ও প্রচুর পরিমাণ ডেটা নিয়ে কাজ করতে হয়, পরিচালনগত ভুল থেকেই এই পোস্টটি হয়ে থাকতে পারে। যদিও এমনটি হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম।

বিষয়টি নিয়ে ফেসবুক এখনো কোনো বিবৃতি দেয়নি।

Comments