ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

ফেসবুকে ছবি আপলোড করা, প্রোফাইলে রিল পোস্ট করা তো এখন নিত্যদিনের কাজ। প্রতিনিয়ত নতুন ফিচার নিয়ে যে সামাজিক যোগাযোগমাধ্যমের এত আয়োজন, সেখানে কিছু বিষয় না জানলেই নয়।
ছবি: সংগৃহীত

ফেসবুকে ছবি আপলোড করা, প্রোফাইলে রিল পোস্ট করা তো এখন নিত্যদিনের কাজ। প্রতিনিয়ত নতুন ফিচার নিয়ে যে সামাজিক যোগাযোগমাধ্যমের এত আয়োজন, সেখানে কিছু বিষয় না জানলেই নয়।

নতুন ব্যবহারকারীদের ক্ষেত্রে ছবি, অ্যালবাম, ভিডিও ডাউনলোড করার মতো সহজ কাজটি করার সহজ উপায়গুলো নিয়েই আজকের আয়োজন। 

ফেসবুক থেকে ছবি ডাউনলোড

ফেসবুকের নিজস্ব ডাউনলোডার টুল থাকায় কোনো প্রকার থার্ড-পার্টি অ্যাপ কিংবা ওয়েবসাইটের সাহায্য ছাড়াই ছবি ডাউনলোড করা যায়। 

ফোনের মাধ্যমে ছবি ডাউনলোড করতে চাইলে ফেসবুক অ্যাপ থেকে নির্দিষ্ট ছবিটি প্রথমে ওপেন করতে হবে। তারপর একইভাবে মেনু বাটন বা উপরে ডানপাশে ৩টি বিন্দুর আইকনে ক্লিক করে সেভ টু ফোন অপশনটি সিলেক্ট করতে হবে। 

একইভাবে সহজেই ফেসবুক থেকে ছবি ডাউনলোড করা যায়। তবে ফ্রেন্ডলিস্টে থাকা অনেকের ছবি ডাউনলোড করার জন্য তাদের প্রাইভেসি পলিসির অনুমতি প্রয়োজন হয়। 

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন যেভাবে 

ফেসবুক থেকে সরাসরি ছবি ডাউনলোড করার সুযোগ থাকলেও ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে তেমন নেই। এ ক্ষেত্রে FDown.net ওয়েব অ্যাপের মাধ্যমে সবচেয়ে সুবিধাজনক উপায়ে ভিডিও ডাউনলোড করা যায়। এজন্য যা করতে হবে- 

যে ভিডিওটি ডাউনলোড করতে হবে সেটি প্রথমে ওপেন করে লিংটি কপি করতে হবে।

FDown.net এ গিয়ে লিঙ্কটি পেস্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে।

Download Video in HD Quality বা Normal Quality অপশনে ক্লিক করলে ডাউনলোড করা শুরু হবে।

যদি ভিডিওটি ডাউনলোড না হয়ে উইন্ডো পেজে চলতে থাকে তাহলে আগের পেজে ফিরে গিয়ে Download Video in HD Quality বাটনে ক্লিক করে Save link as নির্বাচন করলে পছন্দের ফোল্ডারে ডাউনলোড করা যাবে।

এমপি ফোর ফরম্যাটে ফাইলগুলো ডাউনলোড হবে। এভাবে কম্পিউটারের পাশাপাশি মোবাইল ব্রাউজারের মাধ্যমেও ভিডিও ডাউনলোড করা যাবে। এ ক্ষেত্রে ক্রোম, ফায়ারফক্স বা সাফারি যেকোনো ব্রাউজার ব্যবহার করা যাবে। FDown এর গুগল ক্রোমের এক্সটেনশন Video Downloader Plus এর মাধ্যমে ডেস্কটপে ভিডিও ডাউনলোড করা যায়।  

ছবি ডাউনলোড করার অ্যাপ

বিনামূল্যে, সহজে ফেসবুকের ছবি ডাউনলোড করা যায় এমন অ্যাপের মধ্যে মাল্টি ডাউনলোডার অন্যতম। যার মাধ্যমে নিজের ও বন্ধুদের ছবি, অ্যালবাম ও ভিডিও ডাউনলোড করা যায়। এ ছাড়া যেকোনো পেজ থেকেও ছবি এবং ভিডিও ডাউনলোড করা যাবে।

এটির অ্যাপ মেন্যুতে ফটোস, ভিডিওস, ফ্রেন্ডস, সার্চ এবং ডাউনলোড করা ছবি ও ভিডিওর লিঙ্ক অপশন রয়েছে। 

নিজের ছবি এবং ভিডিও ডাউনলোড করার জন্য ফটোস এবং ভিডিওস, বন্ধু তালিকার কাউকে খুঁজে পেতে ফ্রেন্ডস এবং অন্য ব্যবহারকারী বা পেইজ অনুসন্ধান করার জন্য সার্চ বাটন ব্যবহৃত হয়।

মাল্টি ডাউনলোডার অ্যাপের ওপরে সার্চ বক্সের পাশে থাকা ফিল্টার আইকনটি ব্যবহারকারী বা পেজ খুঁজে পেতে সাহায্য করে থাকে৷ তারপর পছন্দ অনুযায়ী অ্যালবাম ব্রাউজ করে অ্যালবামের সব ছবি বা নির্দিষ্ট সংখ্যক ছবি ডাউনলোড করা যাবে। ঠিক একইভাবে ভিডিও ডাউনলোড করা যায়। 

তবে অ্যাপটি কেবল অ্যান্ড্রয়েডে ব্যবহারযোগ্য। মাল্টি ডাউনলোডার ফেসবুক এবং ইনস্টাগ্রামের আগের VNHero Studio's Download Videos and Photos এর মতো না হলেও খুব একটা মন্দ নয়।

 

তথ্যসূত্র: মেইক ইউজ অব, লাইফ ওয়্যার

গ্রন্থনা: আসরিফা সুলতানা রিয়া 
 

Comments