আইইএলটিএস: রিডিং টেস্টের প্রস্তুতি

আইইএলটিএস রিডিংয়ে ভোকাবুলারির যে আরেকটি দিকের ব্যবহার হয় সেটি হলো প্যাসেজের আলোচ্য বিষয়ের ওপর নির্ভর করে একই শব্দের বহুমাত্রিক অর্থ গ্রহণ।
আইইএলটিএস: রিডিং টেস্টের প্রস্তুতি
ছবি: আইডিপি আইইএলটিএস

আইইএলটিএস রিডিংয়ে (একাডেমিক) সাধারণত গবেষণা জাতীয় একাধিক নিবন্ধ দেওয়া হয়। সেখানে ব্যবহৃত শব্দের অনেকগুলো হয়ে থাকে jargon বা ওই বিষয় সংশ্লিষ্ট বিশেষ শব্দ। যেমন দেখা যায় সংগীত ও আবেগ বিষয়ক আইইএলটিএস রিডিং প্যাসেজে tomography-এর মতো শব্দের প্রয়োগ; অথবা সময়ের ধারণা বিষয়ক আলোচনায় decan শব্দের ব্যবহার। 

এ ক্ষেত্রে তালিকা ধরে শব্দ মুখস্থ করা খুব একটা কাজে আসে না। বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিত পড়ার অভ্যাস করা এবং পড়তে গিয়ে উক্ত বিষয় সমূহে ব্যবহৃত বিশেষ শব্দগুলোর সঙ্গে পরিচিত হওয়া বরং কাজে দেয়। 

আইইএলটিএস প্রস্তুতি গ্রহণকারীদের অনেককে দেখা যায় এ-জাতীয় বিশেষ শব্দ (যেগুলো সাধারণত একটু কঠিনও বটে) জানে না বলে ভীত হয়ে সম্পূর্ণ প্যাসেজ পড়তে আগ্রহ হারিয়ে ফেলে। 

এমন প্রবণতা আইইএলটিএস প্রস্তুতি গ্রহণকারীদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। নিজেদের সবটুকু দিয়ে চেষ্টা করা থেকে তারা বিরত থাকে। যার কারণে, আইইএলটিএস পরীক্ষায় ভালো স্কোর পাওয়া তাদের দ্বারা আর সম্ভব হয় না। 

অথচ দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রে এসব বিশেষ শব্দের অর্থ সুনির্দিষ্টভাবে না জেনেও প্যাসেজে আলোচিত বিষয়ের সঙ্গে পরিচিত থাকলে সম্পূর্ণ প্যাসেজ বোঝা যায় এবং প্রশ্নের উত্তরও ঠিকঠাক সমাধান করা যায়।

আইইএলটিএস রিডিংয়ে ভোকাবুলারির যে আরেকটি দিকের ব্যবহার ঘটে সেটি হলো প্যাসেজের আলোচ্য বিষয়ের ওপর নির্ভর করে একই শব্দের বহুমাত্রিক অর্থ গ্রহণ।

উদাহরণস্বরূপ, বিষয়ভেদে buoyant শব্দটি কোথাও 'ভেসে থাকতে' পারে এমন বস্তু এই অর্থ নিতে পারে, আবার অন্য কোথাও 'আত্মবিশ্বাসে উচ্ছ্বসিত' অর্থও নিতে পারে।

শব্দের বিষয়ভেদে ভিন্ন ভিন্ন অর্থ নেওয়া যে নতুন আলোচনার বিষয় তা না, আলোচনার কারণ হচ্ছে ভোকাবুলারির ভয়ে মাথা নষ্ট অবস্থায় শব্দের পর শব্দ মুখস্থ করা যে আইইএলটিএস রিডিং মডিউলে খুব একটা কাজে আসে না- তার ওপর আলোকপাত করা। 

তালিকা ধরে যাদের শব্দ মুখস্থ করতে দেখা যায়, তারা সাধারণত মুখস্থকরণের সুবিধার্থে একটা শব্দের একটাই মাত্র শিখে রাখে। এ জন্য আইইএলটিএস রিডিংয়ে যখন বিষয়ভেদে শব্দের বহুমাত্রিক অর্থ জানার উপযোগিতা সৃষ্টি হয়, তখন এমন মুখস্থবিদ্যা খুব একটা কাজে আসে না। 

আইইএলটিএস রিডিং মডিউলে ভোকাবুলারির নৈপুণ্য অর্জন করতে চাইলে নতুন নতুন বিষয় সম্পর্কে জানার চেষ্টা করতে হবে। 

চেষ্টা করতে হবে প্রচুর পড়ার অভ্যাস গড়ে তোলার। প্রতিদিন সময় নিয়ে গবেষণা জাতীয় নিবন্ধ পড়তে হবে। পড়ার সময় বিভিন্ন বিষয়ের আলোচনায় কী জাতীয় শব্দের ব্যবহার করা হচ্ছে, তার দিকে নজর দিতে হবে, সেগুলোর বহুমাত্রিক ব্যবহার শিখতে হবে।  

নিয়মিত এমন চর্চা করতে পারলে, শুধু রিডিং মডিউলে ভোকাবুলারির দক্ষতা না, সামগ্রিকভাবেই আইইএলটিএস পরীক্ষায় অনেক ভালো করা সম্ভব। 

আইইএলটিএস রিডিং মডিউলে বিভিন্ন বিষয় নিয়ে পড়ার অভ্যাস থাকার যে বিকল্প নেই সেটা বোঝা যায়, ইংরেজি যাদের মাতৃভাষা, তাদের তুলনায় ইংরেজি মাতৃভাষা না কিন্তু পড়ার অভ্যাস আছে এমন জনগোষ্ঠীর মানুষজনের আইইএলটিএস রিডিং মডিউলে গড়পড়তায় বেশি স্কোর পাওয়ার সমীক্ষায় দৃষ্টি দিলে। 

 

আখিউজ্জামান মেনন: আইইএলটিএস প্রশিক্ষক

 

Comments