আইইএলটিএস লিসেনিং: ভালো স্কোরের জন্য দরকার একাধিক দক্ষতা

আইইএলটিএস লিসেনিং পরীক্ষা মানে শুধু শুনতে পাওয়ার সামর্থ্য যাচাই, ভাবলে ভুল হবে। সূক্ষ্মভাবে, কার্যকরীভাবে শুনতে পারার দক্ষতা যাচাই করা হয়। 
আইইএলটিএস লিসেনিং: ভালো স্কোরের জন্য দরকার একাধিক দক্ষতা
ছবি: সংগৃহীত

চর্চা আর ঠিকমতো পরিকল্পনা করলে আইইএলটিএস লিসেনিংয়ে সর্বোচ্চ স্কোর তোলা খুব একটা কঠিন কিছু না। 

কার্যকরী চর্চা ও পরিকল্পনা সম্পর্কে ধারণা পেতে হলে সর্বপ্রথম লিসেনিং পরীক্ষার প্রশ্ন কাঠামোর সঙ্গে পরিচিত হওয়া প্রয়োজন। 

লিসেনিং পরীক্ষায় প্রশ্ন থাকে ৪০টি। সর্বমোট বরাদ্দ সময় ৪০ মিনিট। প্রশ্নের উত্তরের জন্য ৩০ মিনিট, বাকি ১০ মিনিট উত্তরপত্রে উত্তর তোলার জন্য। 

৪০টি প্রশ্ন বিন্যস্ত থাকে ৪টা ভাগে। ভাগগুলোকে নাম দেওয়া হয়েছে সেকশন। প্রতিটি সেকশনে প্রশ্ন থাকে ১০টি। ৪টি সেকশনে ৪টি ভিন্ন ভিন্ন অডিও ক্লিপ শুনতে দেওয়া হয়। যা শোনার সঙ্গে সঙ্গেই প্রশ্নের উত্তর দিতে হয়। 

অডিও ক্লিপগুলোর বিষয় সেকশন ভেদে ভিন্ন হয়। প্রথম সেকশনে থাকে ২ জন ব্যক্তির মধ্যকার কথোপকথন। দ্বিতীয় সেকশনে একজন ব্যক্তির বর্ণনা। তৃতীয় সেকশনে ২ জন কিংবা তার অধিক ব্যক্তির কথোপকথন। চতুর্থ সেকশনে একজন ব্যক্তির বক্তব্য। 

অডিও ক্লিপগুলোর বিষয় সম্পর্কে জানা প্রয়োজনীয়। কারণ, তাতে কোন সেকশনে লিসেনিংয়ের কোন দক্ষতার দরকার পড়ে সেটা বোঝা যায়। 

এখানে উল্লেখ্য, আইইএলটিএস লিসেনিং পরীক্ষা মানে শুধু শুনতে পাওয়ার সামর্থ্য যাচাই হয়, ভাবলে ভুল হবে। সূক্ষ্মভাবে, কার্যকরীভাবে শুনতে পারার দক্ষতা যাচাই করা হয়। 

আগের আলোচনায় ফিরে যাওয়া যাক- সেকশন ভেদে লিসেনিংয়ের ভিন্ন ভিন্ন দক্ষতা প্রয়োগের বিষয়টা। 

প্র‍থম সেকশনে ২ জন ব্যক্তির মধ্যকার কথোপকথন থাকে। বেশিরভাগ ক্ষেত্রে ২ জন ব্যক্তির একজন থাকে তথ্য পেতে আগ্রহী, অন্যজন তথ্য প্রদানকারী। সাধারণত যাত্রা, ব্যায়ামাগার, ভ্রমণ ইত্যাদি সম্পর্কিত তথ্যের আদান-প্রদান ঘটে প্রথম সেকশনের অডিও ক্লিপে। 

প্রথম সেকশন ২ জন ব্যক্তির মধ্যকার কথোপকথন হওয়ায় দেখা যায় প্রায় সময় প্রশ্নের চাওয়ার তুলনায় অনেক বেশি তথ্যের উল্লেখ থাকে কথোপকথনে। সেজন্য এই সেকশনে কার্যকরী লিসেনিং দক্ষতা হলো কোনটা প্রয়োজনীয় অর্থাৎ প্রশ্ন সমাধানের জন্য তথ্য আর কোনগুলো অতিরিক্ত তথ্য সেই পার্থক্য কার্যকরীভাবে শুনতে পারার দক্ষতা। 

দ্বিতীয় সেকশনে সাধারণত একজন ব্যক্তি পার্ক, থিয়েটার, জাদুঘর ইত্যাদি সম্পর্কে তথ্য, দিকনির্দেশনা বা নকশা জাতীয় বর্ণনা দেন। 

দ্বিতীয় সেকশনে একজন ব্যক্তিই সব কথা বলে যায়, এখানটায় কথার গতি হয় তুলনামূলক দ্রুত। যে কারণে দ্বিতীয় সেকশনে পরীক্ষার্থীকে দ্রুত গতির কথা শুনতে পাওয়া এবং বুঝতে পারার দক্ষতা কাজে লাগাতে হয়।

তৃতীয় সেকশনে ২ বা তার অধিক ব্যক্তি সাধারণত তাদের ভবিষ্যৎ বা সমাপ্ত গবেষণামূলক প্রবন্ধ, প্রকল্প জাতীয় বিষয় নিয়ে আলোচনা করে। 

প্রথম সেকশনের মতো একের অধিক ব্যক্তির মধ্যকার কথোপকথন হলেও এই সেকশনে তথ্য আদান-প্রদানের পরিবর্তে আলোচনা স্থান পায়। তাই এখানে একজন বক্তার কথার মাঝখানে আরেকজনকে কথা বলতে, বিপরীত অবস্থান গ্রহণ করতে কিংবা সম্মতি প্রদান করতে শোনা যায়। 

ফলে কথোপকথনের আলোচ্য বিষয়ে খুব দ্রুত বহুধা ধারণা ও তথ্য আসতে থাকে। যে কারণে তৃতীয় সেকশনে এসে পরীক্ষার্থীকে সময়ে সময়ে বাধাগ্রস্ত বা সম্পূরক রূপ পাওয়া কথোপকথন এর বহুমাত্রিক সূত্রগুলো ঠিকঠাক শুনতে ও ধরতে পারার দক্ষতায় দখল নিতে হয়।

চতুর্থ সেকশনে সামুদ্রিক জীব-বৈচিত্র্য, বায়ুমণ্ডলের কার্বন ডাই-অক্সাইড কমাতে মাটির ভূমিকা, নির্দিষ্ট কোনো ভাষার ওপর ডিজিটাল প্রযুক্তির প্রভাব, ম্যাপল সিরাপের মতো তাত্ত্বিক, গবেষণামূলক অথবা তথ্যনির্ভর বিষয় নিয়ে একজন ব্যক্তি আলোচনা করে। 

বক্তার সংখ্যা বিবেচনায় দ্বিতীয় ও চতুর্থ সেকশনকে একই মনে হতে পারে। তবে চতুর্থ সেকশন সম্পূর্ণভাবে একাডেমিক হওয়ায় এখানটায় দ্বিতীয় সেকশনে প্রয়োজনীয় লিসেনিং দক্ষতার সঙ্গে বাড়তি মাত্রার সংযোগ ঘটাতে হয়। 

চতুর্থ সেকশনে বক্তা অনেকটা সেমিনারে প্রদত্ত বক্তব্য শৈলীর প্রয়োগ ঘটায়। সেজন্য দেখা যায়, খুবই অল্প সময়ের ভিতর বক্তা আলোচ্য বিষয়ের অনেকগুলো দিক বলে ফেলছে। এরই সঙ্গে আলোচ্য বিষয়ে তত্ত্বগত, গবেষণা অথবা তথ্যের সন্নিবেশ থাকায় আলোচনায় বেশ কিছু অপরিচিত ধারণার উল্লেখ থাকে। যার কারণে এই অংশে এসে পরীক্ষার্থীকে অপরিচিত ধারণা দ্বারা বিচলিত না হয়ে প্রশ্ন সমাধানের জন্য প্রয়োজনীয় অংশ যা সেটা বুঝতে পারা এবং তাতে মনযোগ দেওয়ার দক্ষতা অর্জন করতে হয়। এরই সঙ্গে তাকে বক্তা গতি পরিবর্তন করে কখন আলোচ্য বিষয়ের নতুন অংশে প্রবেশ করছে তা বুঝে ফেলতে হয়। 

আইইএলটিএস লিসেনিং মডিউলে সর্বোচ্চ স্কোর পাওয়ার জন্য পরীক্ষার্থীকে প্রশ্ন কাঠামোর সঙ্গে পরিচিত হওয়ার পর উক্ত মডিউলের অন্তর্গত ভিন্ন ভিন্ন ধরনের প্রশ্ন কীভাবে সমাধান করতে হয়, সে ব্যাপারে দক্ষতা অর্জন করতে হয়। যা আলাদাভাবে আলোচনার দাবি রাখে। 

আখিউজ্জামান মেনন: আইইএলটিএস প্রশিক্ষক

Comments