আইয়ুব বাচ্চুর ‘তারা ভরা রাতে’ গানের জন্মকথা

রক লিজেন্ড আইয়ুব বাচ্চুর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ২০১৮ সালের ১৮ অক্টোবর পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি। তার প্রয়াণদিনে রক লিজেন্ডের অন্যতম জনপ্রিয় গান 'তারা ভরা রাতে' গানের জন্মকথা থাকল গীতিকারের বয়ানে। 
আইয়ুব বাচ্চু। স্টার ফাইল ফটো

রক লিজেন্ড আইয়ুব বাচ্চুর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ২০১৮ সালের ১৮ অক্টোবর পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি। তার প্রয়াণদিনে রক লিজেন্ডের অন্যতম জনপ্রিয় গান 'তারা ভরা রাতে' গানের জন্মকথা থাকল গীতিকারের বয়ানে। 

গানটির গীতিকবি সালাউদ্দিন সজল দ্য ডেইলি স্টারকে বলেন, 'অনেকেই জানেন না এই গানের অজানা ইতিহাস। গানটি ১৯৮৭ সালের এক রাতে পুরোটা সুর হয়ে যায়। সে রাতে আমিসহ আরও কয়েকজন বাচ্চু ভাইয়ের বাসায় ছিলাম।'

'গানটির সুর হওয়ার পর পুরো গান গিটার বাজিয়ে গাইছিলেন আর নিজেই কাঁদছিলেন। তার সঙ্গে আমারাও কাঁদছিলাম। কিন্তু, কেন কাঁদছিলাম সে কারণ আমি, বাচ্চু ভাই কেউ কখনো শেয়ার করিনি। তা এখনো অব্যক্ত আছে,' বলেন তিনি।

সালাউদ্দিন সজল বলেন, 'এ গানটি "আজও হলো না বলা সে না বলা কথা" শিরোনামে প্রথমে আলম আরা মিনুর কণ্ঠে প্রকাশ পায়। পরে বাচ্চু ভাই গেয়েছিলেন। আমাকে বলা বাচ্চু ভাইয়ের শেষ কথা ছিল, "তুই কষ্টগুলো লিখে লিখে জমা, আমি কষ্ট সুরে সুরে সাজাচ্ছি"।'

বাংলাদেশের ব্যান্ড সংগীতের শিরোমণি আইয়ুব বাচ্চুর প্রথম গান প্রকাশ হয় 'হারানো বিকেলের গল্প' শিরোনামে। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী। 

তার প্রথম একক অ্যালবাম 'রক্তগোলাপ' প্রকাশিত হয় ১৯৮৬ সালে।

১৯৭৮ সালে আইয়ুব বাচ্চু যোগ দেন 'ফিলিংস' ব্যান্ডে। এরপর ১৯৮০ সালে তার পথচলা 'সোলস' ব্যান্ডের সঙ্গে। প্রায় ১ দশক এই ব্যান্ডের সঙ্গেই ছিলেন তিনি। 'সোলস' ছাড়ার পর ১৯৯১ সালে গঠন করেন 'এলআরবি'। এলআরবির প্রথম অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯২ সালে।

এলআরবির অ্যালবামগুলো হলো-এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারী মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের ও বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) ও যুদ্ধ (২০১২)।

আইয়ুব বাচ্চুর একক অ্যালবামগুলো হলো-ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গান (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯) ও জীবনের গল্প (২০১৫)।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানের তালিকায় আছে-'চলো বদলে যাই', 'হাসতে দেখো গাইতে দেখো', 'কেউ সুখী নয়', 'ফেরারী এই মনটা আমার', 'একদিন ঘুম ভাঙা শহরে', 'বাংলাদেশ', 'কষ্ট পেতে ভালোবাসি', 'এখন অনেক রাত', 'হকার', 'এই রূপালি গিটার ফেলে', 'গতকাল রাতে' ও 'সেই তারা ভরা রাতে'।

এই তালিকায় আরও আছে-'মেয়ে তুমি কি দুঃখ চেনো', 'সাড়ে তিন হাত মাটি', 'উড়াল দেবো আকাশে', 'কতদিন দেখেনি দুচোখ', 'মনে আছে নাকি নাই', 'কার কাছে যাব', 'লোকজন কমে গেছে', 'একটাই মন যখন তখন', 'এক আকাশের তারা তুই একা গুনিস নে', 'মন চাইলে মন পাবে', 'অনন্ত প্রেম তুমি দাও আমাকে', 'আমি তো প্রেমে পড়িনি' ও 'আম্মাজান'।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু।

 

Comments