ফ্যাশন ও সৌন্দর্য

পূজায় কেমন হবে ছেলেদের পোশাক-আশাক

অন্যান্য উৎসবের সময় হালকা রঙের পোশাক ভালো লাগতে পারে, কিন্তু পূজার সময় উজ্জ্বল পোশাক পরতে পারেন।
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

দুর্গাপূজার সময় উজ্জ্বল রং এবং ঐতিহ্যবাহী নকশার পোশাকের প্রাধান্য থাকে। এই সময়ের জন্য সবচেয়ে উপযুক্ত হলো দেশি পোশাক। আপনি যদি মনে করেন পূজার ঐতিহ্যবাহী দেশি পোশাক আপনার জন্য নয়, তাহলে এই আর্টিকেলটি আপনাকে অবশ্যই নতুন করে ভাবতে সাহায্য করবে।

সুতি কাপড় নির্বাচন করুন

শীত আসতে এখনও মাসখানেক সময় আছে, তাই সুতি কাপড় হতে পারে পূজার আদর্শ পোশাক। সুতি পোশাক নরম, আরামদায়ক ও ফ্যাশনেবল। অক্টোবরের শেষের দিকে আবহাওয়া বেশ আরামদায়ক থাকবে, তাই ঘাম নিয়ে চিন্তা করতে হবে না। তবে যদি ঘাম হয়, তাহলেও অবাধে বাতাস চলাচলের সুযোগ থাকায় সুতি পোশাকে ঘাম দ্রুতই শুকিয়ে যায়।

নকশা যত ভালোই হোক না কেন, আরাম না থাকলে ফ্যাশন অসম্পূর্ণ। তাই সেদিক থেকে সুতি পোশাকই পূজার জন্য হতে পারে সেরা।

 

উজ্জ্বল রং ও নকশা

অন্যান্য উৎসবের সময় হালকা রঙের পোশাক ভালো লাগতে পারে, কিন্তু পূজার সময় উজ্জ্বল পোশাক পরতে পারেন। যেহেতু পূজা একটি রঙিন ও বৈচিত্র্যময় উৎসব, তাই উজ্জ্বল হলুদ, লাল, সোনালী বা গোলাপি রঙের পোশাক পরতে দ্বিধা করবেন না।

এ ছাড়াও, বিভিন্ন রকম নকশার পোশাক পরতে পারেন। পোশাকের সঙ্গে আপনি নিজের পছন্দ অনুযায়ী আরও নকশাও যুক্ত করতে পারেন। এতে পুরো পোশাকে আপনার নিজস্ব ছোঁয়া থাকবে, যা উৎসবের আনন্দকে আরও বাড়িয়ে দেবে।

নতুন কিছু চেষ্টা করুন

আপনি সবসময় যেমন পোশাক পরেন বা যে ধরনের ফ্যাশনে অভ্যস্ত, পূজার সময় চাইলে তা পুরোপুরি বদলে ফেলতে পারেন। পূজার মজাই এখানে। চাইলে নতুন ফ্যাশন চেষ্টা করে দেখতে পারেন। পঞ্জাবির সঙ্গে উজ্জ্বল উত্তরীয় পরুন। নতুন কিছু করতে চাইলে লোফার বা স্যান্ডেলের পরিবর্তে নাগরা বা চটি জুতা পরতে পারেন।

সাজসজ্জা

এই পূজার উৎসবে সাজসজ্জার ক্ষেত্রেও নিজেকে কোনো গণ্ডিতে আবদ্ধ না রেখে উন্মুক্ত করে দিন। পুরুষদের জন্য মুক্তার নেকলেস এখন খুবই জনপ্রিয় এবং এই পূজায় আপনিও পরে দেখতে পারেন। পূজার ঐতিহ্যবাহী লুক আনতে বিভিন্ন রকম ব্রেসলেট এবং রিংও পরতে পারেন। এই উৎসবের সময় কোনো কিছুই 'অতিরিক্ত' বিবেচিত হবে না, তাই নতুন কিছু চেষ্টা করতে দ্বিধা করবেন না।

ভালো একটি সুগন্ধি

পোশাক ও ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ ভালো সুগন্ধি। সাধারণত আপনি যেসব সুগন্ধি ব্যবহার করেন, পূজার সময় তার পরিবর্তে বিভিন্ন ফল ও লেবুর ঘ্রাণযুক্ত সুগন্ধি ব্যবহার করতে পারেন। আপনি যেখানে যাচ্ছেন তার থিমের সঙ্গে মেলে এমন সুগন্ধি ব্যবহার করতে পারেন, যা অন্যদের তুলনায় আপনাকে আলাদা করে তুলবে।

মডেল: অমিত

স্টাইলিং: সোনিয়া ইয়াসমিন ইশা

ওয়ারড্রোব: বিশ্ব রং বাই বিপ্লব সাহা

মেকআপ: সুমন রাহাত

অনুবাদ করেছেন আহমেদ হিমেল

 

Comments