হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে এই ভুলগুলো করছেন না তো

জেনে নিন সেই ভুলগুলো কী এবং কীভাবে সেগুলো এড়িয়ে চলবেন।
ছবি: সংগৃহীত

চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে, চুল সোজা রাখতে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করে থাকেন কম-বেশি সবাই। কিন্তু এই যন্ত্রটি ব্যবহারের সময় অনেকেই কিছু ভুল করে থাকেন, যা চুলের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

জেনে নিন সেই ভুলগুলো কী এবং কীভাবে সেগুলো এড়িয়ে চলবেন-

সঠিক তাপমাত্রা নির্বাচন

কেউ কেউ তাড়াতাড়ি করার জন্য বেশি তাপমাত্রায় হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করেন। কিন্তু কত তাপমাত্রায় চুলে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করছেন তার ওপর চুলের সুরক্ষা অনেকাংশে নির্ভর করে। চুলের জন্য আদর্শ তাপমাত্রা নির্বাচন করা খুব সহজ। এটি করার জন্য স্ট্রেইটনারটি চুলের নিচ পর্যন্ত টানুন। তারপর চুল স্পর্শ করে দেখুন তাপমাত্রা ত্বকের জন্য সহনশীল কি না। যদি অনেক গরম লাগে তবে বুঝবেন এই তাপমাত্রা চুলের জন্য ক্ষতিকর।

কতবার চুলে স্ট্রেইটনার টানবেন

সাধারণত যাদের চুল সোজা তাদের চুল মোটামুটি একবার টানলেই হয়ে যায়। যাদের চুল একটু কোঁকড়ানো, তাদের সর্বোচ্চ ২-৩ বার স্ট্রেইটনার ব্যবহার করা ভালো। যদি দ্বিতীয়বার স্ট্রেইটনার টানার পরও কাঙ্ক্ষিত ফলাফল না আসে, সেক্ষেত্রে চুল ঠান্ডা হওয়ার জন্য সময় দিতে হবে। ঠান্ডা হলে আবার এর ওপর দিয়ে স্ট্রেইটনার টানতে পারেন।

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে স্বাভাবিকভাবেই চুল গরম হয়ে যায়। মনে রাখতে হবে, উষ্ণ চুলে যতবারই হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করা হোক না কেন, চুলের স্টাইল সুন্দর হবে না। এতে চুলের ঝলমলে ভাব নষ্ট হয়ে যায়।

চুল কতটুকু নেবেন

কতটুকু চুল স্ট্রেইট করার জন্য নিচ্ছেন তা খুবই গুরুত্বপূর্ণ। চুলের ঘনত্বের ওপর এই পরিমাণ নির্ভর করবে। চু খুব ঘন হলে প্রতিবার অল্প অল্প করে চুল নিতে হবে, আর পাতলা হলে একটু বেশি চুল নিয়ে স্ট্রেইট করতে পারেন। হেয়ার স্ট্রেইটনারের দৈর্ঘ্য বুঝে চুলের পরিমাণ ঠিক করাও জরুরি। কারণ সব হেয়ার স্ট্রেইটনার একই সাইজের না।

বেশি চাপ দেওয়া

চুল সোজা করার সময় আরেকটি গুরুতর ভুল হলো আয়রনে জোরে জোরে চাপ দেওয়া। অনেকে মনে করেন, এতে করে চুল সোজা করা বা কোঁকড়া করা সহজ হবে, সময়ও লাগবে কম। কিন্তু এটি ভুল ধারণা। এটি চুলের ক্ষতি করে, তাপমাত্রা বাড়তির দিকে থাকলে চুল পুড়ে যাওয়ারও আশঙ্কা থাকে। স্ট্রেইটনারে সঠিকভাবে চাপ প্রয়োগ করে সময় নিয়ে চুলের স্টাইল করুন।

কোঁকড়া করা

হেয়ার স্ট্রেইটনার অনেকে চুল কোঁকড়া করতেও ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে স্ট্রেইটনারের চারপাশে একবারের বেশি চুল পেচানো উচিত নয়। এছাড়া অত্যাধিক চাপ প্রয়োগ করে চুলের আগা পর্যন্ত নেওয়া ঠিক নয়। এতে চুল নিষ্প্রাণ হয়ে যায়।

সঠিকভাবে ধরা

আপনি কীভাবে হেয়ার স্ট্রেইটনার ধরছেন, তার ওপর এটির কার্যকারিতা অনেকাংশে নির্ভর করে। চুল কার্ল করতে চাইলে স্ট্রেইটনার লম্বালম্বিভাবে ধরতে হবে, আবার চুল সোজা করতে চাইলে আনুভূমিকভাবে ধরা উচিত। যে হাতটি দিয়ে স্ট্রেইটনার ধরবেন তা আয়রন থেকে কয়েক সেন্টিমিটার দূরে রাখতে হবে যাতে তাপ লেগে হাত পুড়ে না যায়। অন্য হাতটি চুলের মধ্যে দিয়ে চিরুনি হিসেবে ব্যবহার করবেন।

ভেজা চুলে হেয়ার স্ট্রেইটনার

আজকাল অনেক হেয়ার স্ট্রেইটনার রয়েছে যেগুলো ভেজা চুলে ব্যবহার করা যায়। তবে ভেজা চুল বেশি তাপ ধরে রাখে এবং চুলের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট করে দেয়। তাই একদম ভেজা চুলে স্ট্রেইটনার ব্যবহার না করাই ভালো। স্যাঁতসেঁতে বা হালকা ভেজা চুলে হেয়ার স্ট্রেইটনার লাগানো যাবে কি না তা নির্ধারণ করবে এটির ইনফ্রারেড সিস্টেম। ভুলে গেলে চলবে না চুল শুকাতে চাইলে উচিত হেয়ার ড্রায়ার ব্যবহার করা, স্ট্রেইটনার নয়। 

থার্মাল প্রোটেক্টর ব্যবহার

স্ট্রেইটনার ব্যবহারের আগে থার্মাল প্রোটেক্টর ব্যবহার না করা বা প্রয়োজনের চেয়ে অতিরিক্ত ব্যবহার করা দুটোই চুলের জন্য ক্ষতিকর। গরমে চুলের অতিরিক্ত এক্সপোজার এড়াতে স্প্রে প্রটেক্টর ব্যবহার করা ভাল। তবে এটি অতিরিক্ত ব্যবহার করলে চুল ভিজে যাবে, যা চুলের জন্য মোটেও ভালো নয়। সঠিক পরিমাপ হবে চুলকে ৫টি অংশে ভাগ করে সেভাবে প্রোটেক্টর প্রয়োগ করা।

আয়রন পরিষ্কার করা

হেয়ার স্ট্রেইটনারের যত্নেও মনযোগী হওয়া উচিত। ভালো ফল পেতে হেয়ার স্ট্রেইটনারের আয়রন পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ, যাতে এটি দীর্ঘস্থায়ী হয়। এই কাজে আপনার প্রয়োজন হবে মিথাইলেটেড স্পিরিট ও তুলা। এগুলোর সাহায্যে মাঝেমধ্যে আয়রনগুলো পরিষ্কার করবেন।

সংরক্ষণ

ব্যবহারের পর একটি থার্মাল ব্যাগে হেয়ার স্ট্রেইটনার রাখুন, যাতে এর তাপমাত্রা সুরক্ষিত থাকে। 

 

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

2h ago