দুধ পটল রেঁধেছেন কখনো?

প্রতিদিন কি পটল ভাজা, পটলের তরকারি খেতে ভালো লাগে!
দুধ পটল
দুধ পটল। ছবি: সংগৃহীত

গরমের সবজি হিসেবে পটল বেশ পরিচিত। পটলে পানির পরিমাণ বেশি থাকায় খেয়েও খুব স্বস্তি পাওয়া যায়। তাই বলে প্রতিদিন কি পটল ভাজা, পটলের তরকারি খেতে ভালো লাগে! তাই আজ একদম সাধারণ, খুব দ্রুত রান্না করা যায় কিন্তু খেতে অসাধারণ দুধ পটলের রেসিপি বর্ণনা করব।

দুধ পটল রান্নার জন্য লাগবে কচি পটল। আধা কেজি পটল নিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে ভালোভাবে। এরপর দুপাশ দিয়ে হালকা চিরে নিতে হবে যেন মশলা ভালো করে ঢোকে। এবার একটি কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে পটলগুলো ভাজতে হবে সোনালি হয়ে আসা পর্যন্ত। এবার তুলে আলাদা প্লেটে রাখতে হবে।

সেই তেলেই দুটি এলাচ, দুটি দারচিনি, দুটি লবঙ্গ দিয়ে ফোড়ন দিতে হবে। এক চা চামচ ধনিয়া গুঁড়ো ও আধা চা চামচ হলুদের গুঁড়ো দিতে হবে। কাঁচা গন্ধ চলে গেলে দিয়ে দিতে হবে সেই আগে থেকে ভেজে রাখা পটল।

মশলার সঙ্গে পটল ভালো করে কষিয়ে নিতে হবে মিনিট পাঁচেক। এ পর্যায়ে যোগ করতে হবে স্বাদমতো লবণ। এবার যোগ করতে হবে দুধ। আধা কেজি পটলের জন্য আড়াইশ গ্রাম দুধ যোগ করতে হবে।

ঢাকনা খুলে রান্না করতে হবে ততক্ষণ, যতক্ষণ না পর্যন্ত দুধ ঘন হয়ে আসে। দুধ খানিকটা ঘন হয়ে আসলে যোগ করতে হবে এক চামচ চিনি। চুলার আঁচ রাখতে হবে মাঝারি। দুধ পটল নামানোর আগে ৫-৬ টা কাঁচা মরিচ মাঝখান থেকে চিরে ছড়িয়ে দিতে পারেন। আর রান্নায় শাহি ভাব আনতে চাইলে এক চা চামচ ঘি দুধ পটলের ওপর দিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। হালকা মশলার এই দুধ পটল গরম গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে দারুণ লাগে খেতে।

 

Comments