হেফাজতে সুলতানার মৃত্যু: ২ মাসের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ হাইকোর্টের

তদন্ত কমিটিকে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।
সুলতানা জেসমিন
সুলতানা জেসমিন। ফাইল ছবি: সংগৃহীত

নওগাঁয় সুলতানা জেসমিনকে আটক ও তার মৃত্যুর ঘটনায় সরকার গঠিত কমিটিকে দুই মাসের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তদন্ত শেষ করার জন্য রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাসের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন।

এর আগে চলতি বছরের ৫ এপ্রিল সুলতানা জেসমিনকে আটক, তার মৃত্যু ও অন্যান্য ঘটনা তদন্তে নওগাঁর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং জেলা জজ মনোনীত একজন বিচার বিভাগীয় কর্মকর্তাসহ একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের জন্য বেঞ্চ মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেন।

তদন্তে স্বচ্ছতা ও নিরপেক্ষতার স্বার্থে সুলতানাকে গ্রেপ্তারের সঙ্গে জড়িত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কর্মকর্তাদের প্রত্যাহার করে র‌্যাব সদর দপ্তরে সংযুক্ত করারও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তদন্ত কমিটিকে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

র‌্যাব কর্মকর্তাদের সুলতানাকে বিনা মামলায় আটক কেন বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

রুলে সুলতানাকে তুলে নেওয়া র‌্যাব সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কারণ দর্শাতে বলেছেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিকের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ ও রুল জারি করেন।

নওগাঁর একটি ইউনিয়ন পরিষদ ভূমি অফিসের অফিস সহকারী সুলতানা জেসমিনকে (৩৮) গত ২২ মার্চ র‌্যাব গ্রেপ্তার করে।

মস্তিষ্কে গুরুতর রক্তক্ষরণে ২৪ মার্চ সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।

Comments