মনোনয়নপত্র বাতিল: ১ শতাংশ ভোটারের সমর্থন দেখাতে ব্যর্থ ৩৫০ প্রার্থী

ইসি যে ৭৩১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে, তাদের মধ্যে ১০৫ জন ঋণখেলাপি এবং ১৫ জনের ইউটিলিটি বিল বকেয়া আছে।
ছবি: স্টার

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিলেও নির্বাচনী এলাকার অন্তত এক শতাংশ ভোটারের সমর্থন প্রমাণ করতে ব্যর্থ হওয়ায় নির্বাচন কমিশন প্রায় ৩৫০ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, ইসি যে ৭৩১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে, তাদের মধ্যে ১০৫ জন ঋণখেলাপি এবং ১৫ জনের ইউটিলিটি বিল বকেয়া আছে।

অন্য ৭২ জন আয়কর দিয়েছেন এমন কোনো কাগজপত্র জমা দেননি এবং আট জন পৌরসভা বা সিটি করপোরেশনের কর পরিশোধ করেননি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, কী কারণে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে সে বিষয়ে কর্মকর্তারা এখন বিস্তারিত প্রতিবেদন তৈরির কাজ করছেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ১২ নং অনুচ্ছেদে বলা হয়েছে, ব্যক্তি ও কোম্পানির মালিকরা ঋণ খেলাপি হলে তাদের অযোগ্য ঘোষণা করতে হবে।

যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে সেই ৭৩১ জনের মধ্যে ৪২৩ জন স্বতন্ত্র এবং ৩০৮ জন দলীয় মনোনীত প্রার্থী।

ইসির তথ্য অনুযায়ী, আওয়ামী লীগের চার জন প্রার্থী প্রার্থিতা হারিয়েছেন। এর মধ্যে কক্সবাজার-১ আসনের সালাহ উদ্দিন আহমেদ ও নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ ঋণ পরিশোধ না করায়, বরিশাল-৪ আসনের শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্ব থাকায় এবং কিশোরগঞ্জ-৪ আসনের নাসিরুল ইসলাম হলফনামায় তথ্য গোপন করায়।

বাংলাদেশ কংগ্রেসের ৩৭ জন, জাতীয় পার্টি ও তৃণমূল বিএনপির ২৪ জন করে এবং গণফোরামের চার জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বিকল্পধারার নেতা লক্ষ্মীপুর-৪ আসনের আবদুল মান্নান ও মুন্সীগঞ্জ-১ আসনের মাহী বি চৌধুরী ঋণ খেলাপিৱ হওয়ায় তাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়া ২৯ জন প্রার্থীর কাগজপত্রে যথাযথভাবে স্বাক্ষর করা হয়নি, ৫৭ জন প্রয়োজনীয় কাগজপত্র জমা দেননি, ২০ জন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার নন এমন প্রস্তাবক ও সমর্থনকারীদের নাম উল্লেখ করেছেন, ২১ জন মামলা সংক্রান্ত তথ্য গোপন করেছেন, আট জন হলফনামায় তথ্য গোপন করেছেন, ছয় জন শিক্ষাগত সনদ জমা দেননি।

মানিকগঞ্জ-১ আসনে গণফ্রন্টের প্রার্থী শাহজাহান খান, নারায়ণগঞ্জ-২ আসনে স্বতন্ত্র হাজী শরিফুল ইসলাম, মাদারীপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী ইউসুফ আলী সুমন, মানিকগঞ্জ-১ আসনে বিএনএম প্রার্থী মোনায়েম খান এবং চট্টগ্রাম-৮ আসনে বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মহিবুর রহমান বুলবুল ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করায় ঋণ খেলাপি হয়েছেন।

ইসি গতকাল এক বিবৃতিতে বলেছে, যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা আগামী ৯ ডিসেম্বরের মধ্যে কমিশনে আপিল করতে পারবেন।

প্রার্থী বা তাদের প্রতিনিধিদের রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আপিল করতে হবে। আগামী ১০ থেকে ১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবে ইসি।

Comments