৯ মার্চ সিটি, পৌরসভা ও জেলা পরিষদ নির্বাচন হবে ইভিএমে

‘আগামী ৯ মার্চ সাধারণ ও উপনির্বাচন মিলিয়ে ২৩৩টি নির্বাচন অনুষ্ঠিত হবে।’
৯ মার্চ সিটি, পৌরসভা ও জেলা পরিষদ নির্বাচন হবে ইভিএমে
নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় সিটি করপোরেশন, পৌরসভা, জেলা পরিষদের সাধারণ ও উপনির্বাচন ইভিএমে এবং বাকিগুলো স্বচ্ছ ব্যালট বাক্স ও ব্যালট পেপারে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

আজ বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম এ কথা বলেন।

জাহাংগীর আলম বলেন, 'আগামী ৯ মার্চ সাধারণ ও উপনির্বাচন মিলিয়ে ২৩৩টি নির্বাচন অনুষ্ঠিত হবে। সিটি করপোরেশন একটি, সিটি করপোরেশনের শূন্য পদে চারটি, পৌরসভার সাধারণ নির্বাচন তিনটি, পৌরসভার শূন্য পদে উপনির্বাচন ১৫টি, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১৩টি, ইউনিয়ন পরিষদের শূন্য পদে উপনির্বাচন (চেয়ারম্যান, সাধারণ সদস্য, সংরক্ষিত নারী আসন) ১৯০টি, জেলা পরিষদে শূন্য পদে সাতটি উপনির্বাচন অনুষ্ঠিত হবে।'

তিনি বলেন, 'মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৩ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি, আপিলের সময় ১৬-১৮ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ১৯-২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি।

'২৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন প্রতীক বরাদ্দ দেবে। ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে,' যোগ করেন তিনি।

জেলা পরিষদ নির্বাচনের সময় ভিন্ন হবে বলেও জানান ইসি সচিব।

এক প্রশ্নের জবাবে জাহাংগীর বলেন, 'স্থানীয় সরকার নির্বাচনগুলোতে সাধারণত স্থানীয় জনগণ অংশগ্রহণ করে থাকেন। সেখানে দলীয় প্রতীক থাকলেও হয়, না থাকলেও হয়। বিএনপিসহ বিরোধীরা যেহেতু বারবারই বলেছে, তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না; আমরা গতকাল পত্রিকায় দেখেছি। তারপরও কমিশনের পক্ষ থেকে আমরা সবাইকে অনুরোধ জানাব, যাতে সবাই নির্বাচনে আসে।'

Comments