ব্রাহ্মণবাড়িয়ার আইনজীবীদের আদালত ‘বর্জন’ ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ল 

দাবি আদায় না হওয়ায় চতুর্থ দফায় আদালত ‘বর্জন’ কর্মসূচি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আইনজীবীরা। এ সময় পর্যন্ত আদালতের দুটি বেঞ্চে কোনো বিচারিক কার্যক্রমে অংশ নেবেন না তারা। 
মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতি কার্যালয়ে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

দাবি আদায় না হওয়ায় চতুর্থ দফায় আদালত 'বর্জন' কর্মসূচি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আইনজীবীরা। এ সময় পর্যন্ত আদালতের দুটি বেঞ্চে কোনো বিচারিক কার্যক্রমে অংশ নেবেন না তারা। 

আজ মঙ্গলবার তৃতীয় দফায় ঘোষিত কর্মসূচির শেষ দিনে আইনজীবীরা আগামী ৬ দিনের জন্য নতুন করে আদালত বর্জনের সিদ্ধান্ত নেয়। আইনজীবী সমিতি কার্যালয়ে বার্ষিক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. তানবীর ভূঁইয়া দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নতুন কর্মসূচির আওতায় আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত জেলা ও দায়রা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জন করবেন আইনজীবীরা।  

মো. তানবীর ভূঁইয়া বলেন, '২৪ জানুয়ারি আল্টিমেটামের শেষ দিনেও দাবি আদায় না হওয়ায় কর্মসূচি বাড়ানো হয়েছে। আগামী ৩০ জানুয়ারির মধ্যে জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক এবং আদালতের নাজিরকে অপসারণের দাবি আদায় না হলে আইনজীবীদের সর্বদলীয় স্ট্যান্ডিং কমিটি পরবর্তী সিদ্ধান্ত নেবে।' 

গত ১ ডিসেম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে আইনজীবীরা মামলা দাখিল করতে গেলে বিচারক মোহাম্মদ ফারুক মামলা না নিয়ে আইনজীবীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ আইনজীবীদের। 

এ ঘটনায় ২৬ ডিসেম্বর সমিতির পক্ষ থেকে সভা করে আইনজীবীরা ১ জানুয়ারি থেকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জনের ঘোষণা দেয়। 

এদিকে বিচারকের সঙ্গে অশোভন আচরণের অভিযোগে ৪ জানুয়ারি কর্মবিরতি পালন করেন আদালতের কর্মচারীরা। 

এ অবস্থায় জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ ও আদালতের নাজির মোমিনুল ইসলামের অপসারণ চেয়ে ৫ জানুয়ারি থেকে পুরো আদালত বর্জনের লাগাতার কর্মসূচি পালন করে আসছিলেন আইনজীবীরা। 

পরে কর্মসূচি সংশোধন করে পুরো আদালতের পরিবর্তে জেলা জজ এবং নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১ এর আদালত বর্জন করে আসছেন  আইনজীবীরা। 

অন্যদিকে বিচারকের সঙ্গে অশোভন আচরণ ও অশালীন শ্লোগান দেওয়ার অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ ২৪ আইনজীবীকে দুই দফায় তলব করে উচ্চ আদালত। পরে তারা উচ্চ আদালতে হাজির হলে আদালত তাদের ভর্ৎসনা করেন। 

 

Comments