কাঁচা মরিচের দাম বাড়ায় চাহিদা বেড়েছে নাগা মরিচের

মৌলভীবাজার পশ্চিম বাজার ও টিসি মার্কেট ও কুলাউড়া শহরের উত্তরবাজার ও পশ্চিমবাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।
নাগা মরিচ, মৌলভীবাজার,
মৌলভীবাজারে চাহিদা বেড়েছে নাগা মরিচের। ছবি: স্টার

কাঁচা মরিচের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে নাগা মরিচের চাহিদা। গত দুই সপ্তাহ আগেও প্রতি কেজি কাঁচা মরিচের দাম ছিল ২০০ টাকার মধ্যে। এখন তা খুচরা বাজারে ৫০০ টাকা ছুই ছুই। বিক্রেতারা বলছেন, কাঁচা মরিচের দাম বাড়ায় চাহিদা বেড়েছে নাগা মরিচের।

গতকাল ও আজ শনিবার মৌলভীবাজার পশ্চিম বাজার ও টিসি মার্কেট ও কুলাউড়া শহরের উত্তরবাজার ও পশ্চিমবাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত তাপস ঘোষ বলেন, লাগামছাড়া দাম কাঁচা মরিচের। খুচরা বাজারে দাম নিচ্ছে প্রায় ৫০০ টাকা করে।

কুলাউড়া পশ্চিম বাজারে বাজার করতে আসা গৃহিণী হোসনা বেগম বলেন, কাঁচা মরিচের যে দাম বেড়েছে তা আগের সব রেকর্ড ভেঙেছে। এজন্য আমি নাগা মরিচ কিনেছি। নাগা মরিচ স্বাদে ও গন্ধে অনন্য। কাঁচা মরিচের মতো এত বেশি ব্যবহার করা লাগে না।

ছবি:স্টার

কুলাউড়ার উত্তরবাজারের সবজি ব্যবসায়ী আরিফ মিয়া বলেন, জোগান কম হওয়ায় হঠাৎ করে বেড়ে গেছে কাঁচা মরিচের দাম। পুরোনো ক্রেতারাও এসে তর্ক জুরে দেয়। কিন্তু উপায় নেই আমরাও তো বেশি দামে কিনে বিক্রি করি।

তিনি বলেন, অবিরাম বৃষ্টির কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে। তবে কাঁচা মরিচের দাম বাড়ায় চাহিদা বেড়ে গেছে নাগা মরিচের। ছোট সাইজ প্রতি নাগা মরিচের দাম রাখছি ২-৩ টাকা আর বড় সাইজের দাম ৩-৫টাকা পর্যন্ত।

নাগা মরিচের চাষি শামসুল হক এই প্রতিবেদককে বলেন, গত সপ্তাহে ভালোই লাভ হয়েছিল। গত সপ্তাহে ১২ হাজার নাগা মরিচ পাইকারের কাছে বিক্রি করি ২৫ হাজার টাকায়। নাগা মরিচের চাহিদা বেড়েছে। আগে এত দামে বিক্রি করতে পারিনি।

তিনি বলেন, 'আমার এক পরিচিত আমার কাছ থেকে ১০০ নাগা মরিচ নিলেন। তিনি আমাকে জানালেন তার দেশের বাড়ি খুলনায় প্রতিটি নাগা মরিচের দাম এখন ১০ টাকা করে।'

ছবি: স্টার

জানতে চাইলে মৌলভীবাজার শহরের পশ্চিম বাজারের সবজি বিক্রেতা সাবের মিয়া বলেন, অতিবৃষ্টির কারণে মরিচের দাম বেড়েছে। তাই বেশি দামে বিক্রি করতে হয়।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামছুউদ্দিন আহমেদ দ্য ডেইলি স্টারকে জানান, ১০০ হেক্টর নাগা মরিচ চাষ হয়। তবে আরো বেশি হবে কারণ টিলা জাতীয় জমিতে বেশিরভাগ লেবু, আানারস ও চা বাগানে অনেকে এই নাগা মরিচ চাষ করে থাকেন। তবে এই মরিচে আরও গুরুত্ব দিলে সহজে ফলন বাড়ানো সম্ভব।

কাঁচা মরিচ বা নাগা মরিচের উৎপাদন বেশি হলে বাজারে দাম কমে যাবে, বলে জানান তিনি।

Comments