রাজধানীতে ২৪ ঘণ্টায় বিএনপির ৮৬ নেতাকর্মী গ্রেপ্তার

রাজধানীতে আগামীকাল বৃহস্পতিবার বিএনপির নির্ধারিত মহাসমাবেশের আগে গত ২৪ ঘণ্টায় অন্তত ৮৬ বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বিএনপির অবরোধ

রাজধানীতে আগামীকাল বৃহস্পতিবার বিএনপির নির্ধারিত মহাসমাবেশের আগে গত ২৪ ঘণ্টায় অন্তত ৮৬ বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তাদের মধ্যে ২১ জনকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানো হয়েছে এবং বাকিদের ঢাকা শহরের বিভিন্ন থানায় দায়ের করা বিচারাধীন মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

আজ বুধবার ঢাকার আদালত সূত্র দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছে।

গ্রেপ্তার ৬৫ জনের বিরুদ্ধে ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। 

আসামিপক্ষের এক আইনজীবী তাহিরুল ইসলাম তৌহিদ দ্য ডেইলি স্টারকে বলেন, পুলিশ বিএনপি নেতাকর্মীদের আদালতে হাজির করার পর তাদের সবাইকে কারাগারে পাঠানো হয়েছে।

গত শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সহযোগী সংগঠনের ব্যানারে 'তারুণ্যের সমাবেশ' করে বিএনপি। সেই সমাবেশ থেকে আগামীকাল বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করার ঘোষণা দেওয়া হয়।

নারায়ণগঞ্জে বিএনপির ৬ নেতাকর্মী গ্রেপ্তার

নারায়ণগঞ্জে বিএনপি ও সহযোগী সংগঠনের ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতে তাদের আটকের পর পুরোনো মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

আজ বুধবার জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক নেতারা হলেন-বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি আবুল কাশেম, মহানগর বিএনপির ২৪ নম্বর ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক মোক্তার হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-সম্পাদক সোলায়মান হোসেন, আড়াইহাজার উপজেলার উচিৎপুরা ইউনিয়ন যুবদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক শাহ্জাহান মিয়া, সদস্য মো. বাবুল, রূপগঞ্জ উপজেলার তারাব পৌর যুবদলের ৯ নম্বর ওয়ার্ডের সভাপতি রবিউল ইসলাম।

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক আব্দুস সবুর খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত মধ্যরাতে নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে অভিযান চালিয়েছে ডিবি ও থানা পুলিশ। তারা বন্দরের প্রবীণ বিএনপি নেতা আবুল কাশেম ও মোক্তার হোসেনকে গ্রেপ্তার করেছে।'

'ঢাকায় বিএনপির মহাসমাবেশে যেন নেতাকর্মীরা অংশ নিতে না পারে সে কারণে তাদের পুরোনো রাজনৈতিক মামলায় গ্রেপ্তার করা হচ্ছে,' বলেন তিনি।

বগুড়ার বিএনপি-যুবদলের ৪ নেতাকে ঢাকায় আটকের অভিযোগ

বগুড়ার ৪ বিএনপি ও যুবদলের নেতা ঢাকায় আটক হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

বগুড়া জেলা যুবদলের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী রিগ্যান দ্য ডেইলি স্টারকে বলেন, 'গতকাল প্রাইভেটকার নিয়ে আমাদের ৪ নেতা ঢাকায় গিয়েছেন। আজ দুপুরে পুলিশ তাদের আটক করে আদালতে পাঠিয়েছে।'

তারা হলেন-শেরপুর উপজেলা বিএনপির যুব বিষয়ক সম্পাদক আরিফুল ইসলাম আরিফ, শেরপুর উপজেলার শাহবন্দেগি ইউনিয়ন যুবদলের সদস্যসচিব শফি কামাল, একই ইউনিটের যুগ্ম-আহ্বায়ক মেহেদী হাসান ও সদস্য আলম হোসেন।

 

Comments