ইলন মাস্কের ‘সহজ, যাদুকরী সমাধানের’ বিরুদ্ধে ইউক্রেনের সতর্কতা

ইউক্রেনের প্রেসিডেন্টের অন্যতম উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক টুইটারের মালিক ইলন মাস্কের ‘সহজ, যাদুকরী সমাধানের’ বিরুদ্ধে সতর্ক করেছেন।
বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক। ছবি: রয়টার্স
বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক। ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্টের অন্যতম উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক টুইটারের মালিক ইলন মাস্কের 'সহজ, যাদুকরী সমাধানের' বিরুদ্ধে সতর্ক করেছেন।

রাশিয়ায় ইউক্রেনের আগ্রাসন ও টুইটারের কনটেন্ট মডারেশন নিয়ে ইলন মাস্কের চিন্তাধারার প্রতি ইঙ্গিত করে গতকাল রোববার তিনি এই মন্তব্য করেন।

গতকাল বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

পদোলিয়াক ইলন মাস্কের এ ধরনের চিন্তাধারার উদাহরণ হিসেবে 'বিদেশি ভূখণ্ডের বিনিময়ে অলীক শান্তি অর্জন' ও 'সর্বজনীন বাকস্বাধীনতা অর্জনের জন্য সব অ্যাকাউন্ট (টুইটারের ব্যান করা অ্যাকাউন্ট) খুলে দেওয়ার' কথা উল্লেখ করেন।

পদোলিয়াক টুইটারে লেখেন, '(মাস্ক) তথাকথিত যাদুকরী ও সহজ সমাধান পছন্দ করেন।'

এর আগে টুইটার বার্তায় ইলন মাস্ক রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়া উপদ্বীপের বিনিময়ে শান্তি চুক্তি করার জন্য ইউক্রেনের প্রতি আহ্বান জানান।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার 'বিশেষ সামরিক অভিযান' শুরুর পর থেকেই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাস্কের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক জটিল আকার ধারণ করে।

যুদ্ধের শুরুর দিকে ইলন মাস্কের মহাকাশ ভ্রমণের বাণিজ্যিক প্রতিষ্ঠান স্পেস এক্স'র তৈরি হাজারো স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট ডিভাইসের মাধ্যমে ইউক্রেনে বিনামূল্যে ইন্টারনেট সেবা দেওয়া হয়। এ কারণে ইউক্রেনীয়দের কাছ থেকে প্রশংসা পান মাস্ক।

২০১৪ সালে ক্রিমিয়াকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে রাশিয়া। টুইটার বার্তায় ইলন মাস্ক আহ্বান জানান, ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা দেওয়া হোক। তিনি একইসঙ্গে রাশিয়ার দখলে থাকা অন্যান্য ইউক্রেনীয় ভূখণ্ডে জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোটের সুপারিশ করেন, যাতে সেসব ভূখণ্ডের মানুষ নিজেরাই ঠিক করতে পারে তারা রাশিয়া নাকি ইউক্রেনের সঙ্গে থাকবে।

এই মন্তব্যের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান। কিয়েভ সব সময়ই বলে এসেছে, তারা ভূখণ্ডের বিনিময়ে শান্তির ধারণায় বিশ্বাসী নয়।

এই বিবাদের পর, ইলন মাস্ক অভিযোগ করেন, ইউক্রেনে বিনামূল্যে স্টারলিংক সেবা দেওয়ার খরচ অনেক বেড়ে গেছে। গত অক্টোবরে তিনি জানান, ইউক্রেনে পাঠানো ২৫ হাজার ৩০০ স্টারলিংকের মধ্যে মাত্র ১০ হাজার ৬৩০টি এই সেবার জন্য অর্থ দিচ্ছে।

কিয়েভ দাবি করেছে, 'কিছু' টার্মিনাল থেকে বিনামূল্যে ইন্টারনেট সেবা পাওয়া যাচ্ছে। তবে তারা সংখ্যাটি নিশ্চিত করেনি।

গত ১৫ অক্টোবর সুর পালটে ইলন মাস্ক জানান, তার প্রতিষ্ঠান ইউক্রেনের ফ্রি স্যাটেলাইট সেবা অব্যাহত রাখবে।

 

Comments