অপরাধ ও বিচার

ন্যাশনাল ব্যাংকের অর্থপাচার: হাইকোর্টের রুল ১ মাসের মধ্যে নিষ্পত্তির আদেশ

ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ তদন্তে সংশ্লিষ্ট সংস্থাকে হাইকোর্টের আদেশ স্থগিত করবে না আপিল বিভাগ।

ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ তদন্তে সংশ্লিষ্ট সংস্থাকে হাইকোর্টের আদেশ স্থগিত করবে না আপিল বিভাগ।

তবে অর্থপাচারের অভিযোগে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ সংক্রান্ত হাইকোর্ট রুল আগামী ১ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে ন্যাশনাল ব্যাংকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৩ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। 

বেঞ্চের অপর বিচারপতিরা হলেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান দ্য ডেইলি স্টারকে জানান, এ আদেশের ফলে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তদন্ত করতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ও দুদকের কোনো আইনি বাধা রইল না।

একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৩ ডিসেম্বর হাইকোর্ট ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে ব্যাংক থেকে ১১৬ কোটি টাকা পাচারের অভিযোগ তদন্ত করতে বিএফআইইউ, সিআইডি ও দুদককে নির্দেশ দেয়।

তদন্ত শেষে হাইকোর্টে দুই মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ারও নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ, সিআইডি ও দুদকের এ বিষয়ে নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে একটি রুলও জারি করেন হাইকোর্ট।

 

Comments