দ্বিতীয় জ্যেষ্ঠতম সচিবকে ট্যারিফ কমিশনে বদলি নিয়ে প্রশাসনে আলোচনা

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিররুছ সালেহীনকে আজ বুধবার বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান হিসেবে বদলি করা হয়েছে। বর্তমানে কর্মরত সচিবদের মধ্যে যারা নিয়মিত চাকরিতে আছেন তাদের মধ্যে তিনি দ্বিতীয় জ্যেষ্ঠতম কর্মকর্তা।
সিআইপি, বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো, টিপু মুনশি, এফবিসিসিআই,

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মুনিররুছ সালেহীনকে আজ বুধবার বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান হিসেবে বদলি করা হয়েছে। বর্তমানে কর্মরত সচিবদের মধ্যে যারা নিয়মিত চাকরিতে আছেন তাদের মধ্যে তিনি দ্বিতীয় জ্যেষ্ঠতম কর্মকর্তা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আহমেদ মুনিররুছ সালেহীন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়েরই অতিরিক্ত সচিব ছিলেন। তিনি সচিব হিসেবে পদোন্নতি পাওয়ার পর তৎকালীন সচিবকে অন্য মন্ত্রণালয়ে বদলি করে তাকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। এখন চাকরি থেকে অবসরে যাওয়ার কয়েকমাস আগে তুলনামূলক কম গুরুত্বপূর্ণ দপ্তরে বদলি করায় প্রশাসনের অনেকে অবাক হয়েছেন। তাছাড়া বর্তমানে প্রশাসনের অন্যমত শীর্ষ নীতি নির্ধারকদের মধ্যে যারা আছেন তাদের ব্যাচম্যাট এ কর্মকর্তা।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সাধারণত জ্যেষ্ঠ সচিবদের মন্ত্রণালয়ের অধীনস্থ কোনো প্রতিষ্ঠানে পদায়ন করা হয় না। তবে কেউ কেউ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সচিব হিসেবে দায়িত্ব পালন করা অবস্থায় সেখানেই সিনিয়র সচিব মর্যাদা পেলে ভিন্ন বিষয়। কিন্তু কোনো মন্ত্রণালয় বা বিভাগ থেকে জ্যেষ্ঠ সচিবদের, সেটাও এই সময়ের দ্বিতীয় জ্যেষ্ঠতম সচিবকে বদলি করার পেছনের কারণ জানার চেষ্টা করছেন প্রশাসনের কর্মকর্তাদের কেউ কেউ।

একইদিনে জারি করা আরেকটি আদেশে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিনকে প্রবাসী কল্যাণ এ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। তার পদোন্নতি ৩১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

এ বিষয়ে প্রশাসনের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলেছে দ্য ডেইলি স্টার। তবে আহমেদ মুনিররুছ সালেহীনকে বদলি করার সুনির্দিষ্ট কারণ কেউ জানাতে পারেননি। মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, নির্বাচনী কার্যক্রম শুরু হওয়ার পর সচিবালয় অনেকটা স্থবির অবস্থায় আছে। প্রবাসী কল্যাণ সচিবের বদলিতে প্রায় সব কর্মকর্তাদের মুখে মুখে বিষয়টি আলোচিত হচ্ছে।

জানা গেছে, কাস্টম ক্যাডারের কর্মকর্তা আহমেদ মুনিররুছ সালেহীন ২০২০ সালের ৫ মে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেন। গত বছরের ৩১ ডিসেম্বর তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সাভির্সের নবম ব্যাচের একজন কর্মকর্তা হিসেবে যোগদানের আগে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক ছিলেন।

প্রশাসনে আরও পরিবর্তন

এদিকে বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা পৃথক প্রজ্ঞাপনে প্রশাসনের শীর্ষ পর্যায়ে আরও কিছু পরিবর্তনের কথা জানানো হয়েছে। একইদিন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব রেহানা পারভীনকে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) করা হয়েছে। এর আগে তাকে সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব চালিয়ে আসা মো. ফয়জুল ইসলামকে অবসরে যাওয়ার সুবিধার্থে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীকে আগামী ১ জানুয়ারি থেকে ছয় মাসের চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে থাকা আব্দুল ওয়াহাব ভুঞা এবং বিএসটিআইয়ের মহাপরিচালক আবদুস সাত্তারকে অবসরে যাওয়ার জন্য বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। গ্রেড-১ পদে পদোন্নতির পর স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকীকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Today AL is the strongest party: PM Hasina on homecoming day

Prime Minister Sheikh Hasina today said her party – Bangladesh Awami League (AL) is the strongest, largest and the most credible political party in the country now

9m ago