টিকটক কি আপনার তথ্য সংগ্রহ করছে, বন্ধ করবেন যেভাবে

সাম্প্রতিক সময়ে ব্যাপক হারে ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকের বিরুদ্ধে। তবে প্রাইভেসি পলিসিতে সেসব বিষয়ে আগে থেকেই উল্লেখ করার কারণে দায়বদ্ধতা এড়ানোর সুযোগ রয়েছে প্লাটফর্মটির। 

সাম্প্রতিক সময়ে ব্যাপক হারে ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকের বিরুদ্ধে। তবে প্রাইভেসি পলিসিতে সেসব বিষয়ে আগে থেকেই উল্লেখ করার কারণে দায়বদ্ধতা এড়ানোর সুযোগ রয়েছে প্লাটফর্মটির। 

এ অবস্থায় ব্যবহারকারীরা যদি কয়েকটি বিষয় অনুসরণ করে, তাহলে টিকটকের তথ্য সংগ্রহের প্রক্রিয়া সীমিত করা সম্ভব, যেমন-

থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন না করা

অন্যান্য অ্যাপের মতো টিকটকও ব্যবহারকারীদের ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট ব্যবহার করে প্ল্যাটফর্মটিতে রেজিস্ট্রেশন বা লগ-ইন করার অনুমতি দেয়। যা প্রাথমিকভাবে অনেকের কাছে রেজিস্ট্রেশনের ঝামেলা থেকে রেহাই পাওয়ার উপায় বলে মনে হয়। কিন্তু প্রকৃতপক্ষে এতে টিকটকই বেশি লাভবান হয়। কেন না এর মাধ্যমে টিকটক অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপগুলো থেকে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অনায়াসে সংগ্রহ করতে পারে এবং অনলাইনে ব্যক্তির গতিবিধির ওপর নজর রাখতে পারে। তাই এভাবে রেজিস্ট্রেশন করা থেকে বিরত থাকাই ভালো।

তবে প্রাইভেসি পলিসি অনুযায়ী টিকটক কিন্তু ব্যবহারকারীর অনুমতি ছাড়াই থার্ড-পার্টি অ্যাপ থেকে তথ্য সংগ্রহ করতে পারবে বলে উল্লেখ করেছে। এ ক্ষেত্রে অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ থেকে রেজিস্ট্রেশন না করা হলে টিকটকের তথ্য সংগ্রহ সম্পূর্ণ বন্ধ করা না গেলেও, ব্যক্তিগত তথ্য সরবরাহের অনুমতি সীমিত করা যায়। 

তাই প্রথমবার টিকটকে রেজিস্ট্রেশন করার সময় সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট ব্যবহার অপশনটি এড়াতে ফোন বা ই-মেইল বিকল্প হিসেবে বেছে নেওয়া যেতে পারে। তবে এতেও টিকটক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করবে। এ ক্ষেত্রে তথ্য সংগ্রহকারীদের কাছে ফোন নম্বর সরবরাহ করা এড়াতে ই-মেইল অ্যাড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করা যেতে পারে। 

দর্শক হিসেবে টিকটক ব্যবহার করা 

ফেসবুক, ইনস্টাগ্রামের চেয়ে টিকটক একদিক থেকে বেশ সুবিধা দিয়েছে বলা যায়, সেটি হলো অ্যাকাউন্ট না খুলেও কেবল দর্শক হয়ে কনটেন্ট উপভোগ করা। যেহেতু ব্রাউজার, মোবাইল অ্যাপ কুকিজ থেকে তথ্য পাওয়া এড়ানো সম্ভব হয় না, সে ক্ষেত্রে রেজিস্ট্রেশন না করলে টিকটক যেমন ব্যক্তির অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপের প্রোফাইল দেখতে পারে না তেমনি তথ্য সংগ্রহ করা থেকেও কিছুটা বাঁধার সম্মুখীন হয়।  

অ্যাপ ও ব্রাউজারের কুকিজ ব্যবহারের অনুমতি না দেওয়া

প্রাইভেসি পলিসিতে উল্লিখিত তথ্য অনুযায়ী টিকটক ব্যবহারকারীর অ্যাকাউন্ট না থাকলেও ব্রাউজার কুকিজ থেকে তথ্য সংগ্রহ করতে পারে। সাধারণত যেসব মোবাইল অ্যাপ কোনো কাজের জন্য ব্রাউজার অ্যাক্সেস করে থাকে, সেগুলো কুকিজ হিসেবে ব্রাউজার সংরক্ষণ করে রাখে। এসব তথ্য পরবর্তীতে টিকটক সংগ্রহ করতে পারে।  

উদাহরণ হিসেবে বলা যায়, ব্রাউজার থেকে সরাসরি ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার অ্যাক্সেস করা হলে ব্রাউজার সেসব কুকিজ হিসেবে জমা রাখে, যা টিকটকও নিয়ে নিতে পারে।

টিকটক ব্যবহারকারীর নেটওয়ার্ক ট্র্যাফিক ট্র্যাক করে ওয়েবসাইট এবং প্ল্যাটফর্মজুড়ে উপযোগী সামগ্রী এবং বিজ্ঞাপনের জন্য থার্ড-পার্টির বিক্রেতা এবং বিজ্ঞাপনদাতাদের কাছে তথ্য পাঠিয়ে থাকে। এ ক্ষেত্রে ব্রাউজারের কুকিজ সংরক্ষণ করা বন্ধ করতে টিকটকের ডেটা মাইনিং কেনা যেতে পারে। 

প্রক্সি সার্ভিস ও ভিপিএন ব্যবহার করা 
 
আইপি অ্যাড্রেস দিয়ে কোনো কিছু করতে চাওয়ার প্রথম কাজই হলো লোকেশন ট্র্যাকিং করা। আর এটিতেও টিকটক দেখিয়েছে পারদর্শিতা। টিকটকে রেজিস্ট্রেশন না করলেও অ্যাপ ওপেন করা মাত্রই তখন এটি ব্যবহারকারীর অবস্থান জানতে ডিভাইসের আইপি অ্যাড্রেস ব্যবহার করে। যা পরবর্তীতে ব্যবহারকারীর ফিডের জন্য কনটেন্ট তৈরি করে।

এ ক্ষেত্রে প্রিমিয়াম প্রক্সি এবং ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করলে সঠিক অবস্থান না জানিয়ে টিকটক অ্যালগরিদমকে সহজেই ফাঁকি যাবে। কেন না প্রক্সি সার্ভিসগুলো ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস গোপন রাখে আর ভিপিএন সার্ভিস ব্যবহারকারীর অবস্থান পরিবর্তন করে। টিকটক ব্যবহার করার সময় এ সুবিধা পেতে যেকোনো একটি সার্ভিস বা উভয়ই ব্যবহার করা যেতে পারে। 

ফেসবুক সিঙ্ক অফ করা 

টিকটক ব্যবহারকারীর ফোন বুক এবং ফেসবুক কনট্রাক্টের মাধ্যমে প্রোফাইল সিঙ্ক করে ব্যক্তি কার সঙ্গে যোগাযোগ করে সে সম্পর্কে জানতে পারে। 

এটি বন্ধ করতে চাইলে টিকটক প্রোফাইলে গিয়ে নিচের-ডানদিকের কোণায় প্রোফাইল আইকনে ট্যাপ করতে হবে। তারপর উপরের-ডানদিকে ৩টি অনুভূমিক বারে ক্লিক করে Settings এবং privacy > Privacy > Sync contacts and Facebook friends নির্বাচন করতে হবে। তারপর Sync contacts and Sync Facebook friends টোগল অফ করতে হবে।

প্রাইভেসি ব্রাউজার প্লাগ-ইন ব্যবহার করা

ব্রাউজারের মাধ্যমে টিকটক ব্যবহার করার ক্ষেত্রে প্রাইভেসি ব্রাউজারগুলো ব্যবহারকারীর পরিচয় গোপন করতে পারে। সেসব ব্রাউজারের মধ্যে গুগল ক্রোমেও রয়েছে কয়েকটি সুরক্ষা এক্সটেনশন।

এই এক্সটেনশনগুলোর মধ্যে কিছু টিকটকের মতো ট্র্যাফিক ট্র্যাকার ব্লক করে কাজ করে, অন্যান্য ওয়েবসাইটে নিবন্ধন করার সময় ব্লারের মতো ইমেইল অ্যাড্রেস গোপন রাখতে সহায়তা করে। তাই এই প্লাটফর্মে অ্যাকাউন্ট খোলার সময় এ ধরনের ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করলে দীর্ঘমেয়াদে ই-মেইল অ্যাড্রেস জানা সম্ভব হবে না। 

 

তথ্যসূত্র: মেইক ইউজ অব, টেক দ্য লিড 

গ্রন্থনা: আসরিফা সুলতানা রিয়া

 

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

9h ago