রাজনীতি

মির্জা ফখরুল-আব্বাসকে কারাগারে ডিভিশন দেওয়া হয়েছে: ডেপুটি অ্যাটর্নি জেনারেল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে কারাগারে ডিভিশন সুবিধা দেওয়া হয়েছে বলে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাস। ছবি: সংগৃহীত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে কারাগারে ডিভিশন সুবিধা দেওয়া হয়েছে বলে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে।

আজ মঙ্গলবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পক্ষ থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার হাইকোর্টকে এ তথ্য জানান।

এ সময় তিনি ফখরুল ও আব্বাসকে ডিভিশন সুবিধা দেওয়ার জন্য কারা কর্তৃপক্ষকে দেওয়া আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের চিঠিও উপস্থাপন করেন।

বিএনপির এই দুই নেতার ডিভিশন সুবিধা চেয়ে দুটি পৃথক রিটের শুনানির সময় বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চে তিনি এসব তথ্য উপস্থাপন করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, 'মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে দেওয়া ডিভিশন সুবিধা আজ ১৩ ডিসেম্বর কার্যকর করা হয়েছে এবং তাই রিট আবেদনগুলোর কার্যকারিতা নেই।'

এর আগে মঙ্গলবার সকালে এই দুই নেতাকে কারাগারে প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার নির্দেশনা চেয়ে মির্জা ফখরুলের স্ত্রী রাহাত আরা বেগম ও মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস হাইকোর্টে পৃথক ২টি রিট করেন।

রিট আবেদনের শুনানির সময় আবেদনকারীদের পক্ষে এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন, বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল ও মো. রুহুল কুদ্দুস কাজলসহ বিএনপিপন্থী আইনজীবীদের একাংশ উপস্থিত ছিলেন।

একজন বন্দীকে জেল কোডের অধীনে ডিভিশন সুবিধা দেওয়া হলে কারাগারে একটি পৃথক রুম, একটি বিছানা, একটি টেবিল, একটি সংবাদপত্র এবং কিছু অন্যান্য সুবিধা পাওয়া যায় বলে জানা গেছে।

গত ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় করা মামলায় বিএনপির মহাসচিব ফখরুল ও দলের স্থায়ী কমিটির সদস্য আব্বাসকে গ্রেপ্তারের পর তাদের কারাগারে পাঠান আদালত।

Comments